সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: ইরান তৈরি করলো বিশ্বের ক্ষুদ্রতম মাইক্রোফোন

ইরান তৈরি করলো বিশ্বের ক্ষুদ্রতম মাইক্রোফোন



পারমাণবিক যুদ্ধে নয় এবং সুরের ভূবনে আলোড়ন তুললো ইরান। তৈরি করলো বিশ্বের ক্ষুদ্রতম মাইক্রোফোন। মাইক্রোফোনটির আকৃতি ০.৫ মিলিমিটার বাই ০.৫ মিলিমিটার। অত্যন্ত ক্ষুদ্রাকৃতির এ মাইক্রফোনটি তৈরি করেছ ইরানের উত্তরাঞ্চলীয় শহর বাবলর নসিরভানি বিশ্ববিদ্যালয়ের বাহরাম আজিজুল্লাহ গানজি।


মাইক্রোফোনটি হৃদপিন্ডের সূক্ষ্ণতম শব্দও ধারণ করতে পারবে জানিয়ে গানজি বলেন, “কেবল শব্দ শোনার ক্ষেত্রেই নয় এটি হৃদপিন্ডের সমস্যা নিরূপণে চিকিৎসা ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে। একইসাথে সমুদ্রের অভ্যন্তরে শব্দ তরঙ্গ এবং আল্ট্রাসাউন্ড পরিমাপে সক্ষম হবে। আর এমনটা হলে আগামীতে এই মাইক্রফোন ব্যবহারের মাধ্যমে সামুদ্রিক প্রাণীদের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেছেন স্থানীয় বিজ্ঞানীরা।
এ সম্পর্কে ক্রেজি ইঞ্জিনিয়ার্স নামের একটি বিজ্ঞান ও প্রকৌশল সংশ্লিষ্ট ব্লগে বলা হয়েছে, প্রায় অদৃশ্য এই মাইক্রোফোনটি অত্যন্ত উচ্চ সংবেদনশীল এবং এর তৈরির খরচ অত্যন্ত কম। এর শক্তি খরচের পরিমাণও খুব কম।কাজেই এই ডিভাইসটি টেলিকমিউনিকেশন সিস্টেমেও তথ্য সংগ্রহের কাজে নতুন দিগন্ত উন্মোচন করবে। ক্ষুদ্রতম এই মাইক্রোফোনটি রেকর্ডভুক্ত করতে শিগগিরই গানজি বুক কর্তৃপক্ষের কাছে আবেদন করা হবে বলে জানিয়েছে ইরানি ছাত্রদের দ্বারা পরিচালিত সংবাদ সংস্থা আইএসএনএ। সংবাদ সংস্থাটি জানিয়েছে, মাইক্রফোনটি উদ্ভাবনের ফলে শ্রবণক্ষমতা বৃদ্ধির জন্য প্রায় অদৃশ্য আকারের ডিভাইস তৈরি করা সম্ভব হবে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।