সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: আসর মাতানো ডিভাইসগুলো

আসর মাতানো ডিভাইসগুলো

১৩ জানুয়ারি শুক্রবার শেষ হলো ইন্টারন্যাশনাল কনজিউমার ইলেকট্রনিক্স শো (সিইএস)। আয়োজনে ৩ হাজার ১০০ প্রতিষ্ঠান তাদের উদ্ভাবনী প্রযুক্তি নিয়ে হাজির হয়েছিলো। অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানই সাড়াজাগানোর প্রতিশ্রুতি নিয়ে হাজির হলেও শেষ পর্যন্ত প্রযুক্তিবিশ্লেকদের চোখে সাড়াজাগানো পণ্য এবং নির্মাতা হিসেবে আলো কেড়েছে গুটিকয়েক প্রতিষ্ঠান। প্রযুক্তিবিশ্লেষকরা বলছেন, সিইএস-এ আলোয় আসা এসব পণ্যই বছরজুড়ে আলোচনায় থাকবে। সাড়া জাগানো এ পণ্য নিয়ে এবারের মেইনবোর্ড।



লুমিয়া ৯০০

এবারের সিইএস মেলায় ফিনিশ মোবাইল জায়ান্ট নকিয়া এবং টেক জায়ান্ট মাইক্রোসফটকে একজোট হতে দেখা গেছে। এবারের সিইএস মেলায় মোবাইল ফোন নির্মাতা নকিয়া এবার নিয়ে এসেছে নতুন উইন্ডোজ ফোন লুমিয়া ৯০০। ৪.৩ ইঞ্চি ডিসপ্লের এই ফোনে রয়েছে কার্ল জেইস লেন্সের ৮ মেগাপিক্সেল ক্যামেরা, যা দিয়ে ৭২০ পিক্সেল মানের ভিডিও ধারণ করা যায়। ১.৪ গিগাহার্জ স্করপিয়ন প্রসেসরের এই ডিভাইসে রয়েছে ১৬ জিবি বিল্ট-ইন স্টোরেজ এবং ৫১২ মেগাবাইট র‌্যাম। উইন্ডোজ ফোন ৭.৫ ম্যাংগো অপারেটিং সিস্টেমচালিত এ ডিভাইস দিয়ে ঘুরে দাঁড়াতে চাইছে নকিয়া। সিইএস মেলায় নতুন স্মার্টফোনের দৌড়ে লুমিয়া তাই আলো কেড়েছিলো।


থ্রিডি টিভি এবং থ্রিডি চশমা

এবারের সিইএস ছিলো থ্রিডি টেলিভিশনের জন্য জেগে ওঠার মঞ্চ। থ্রিডি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ভাষ্য, কমদামে থ্রিডি টিভি বিক্রি করার চেয়ে থ্রিডিতে বিভিন্ন ফিচার যোগ করে তা আপগ্রেড করাই ভালো। বিভিন্ন ফিচার নিয়ে হাজির হওয়া থ্রিডি টিভি এবং থ্রিডি চশমা তাই নজর কেড়েছিলো প্রযুক্তিবিদ এবং দর্শনার্থীদের।


৮০ ইঞ্চি শার্প টেলিভিশন

এবারের সিইএস মেলায় অন্যতম আকর্ষণ ছিলো শার্প-এর তৈরি ৮০ ইঞ্চি টেলিভিশন। এ টেলিভিশনে শার্প ৪ হাজার পিক্সেল ফরম্যাট বা ৪কে রেজুলিউলিশন বসিয়েছে যা অধিকাংশ সিনেমার ক্ষেত্রেও নেই। ইলেকট্রনিক জায়ান্ট শার্পের বিশালাকার টেলিভিশন আর তাতে যোগ করা প্রযুক্তি সিইএস-এর আগে থেকেই আলোচনায় ছিলো। সিইএস মেলায় তাই আলো কেড়েছিলো এটি।


গ্যালাক্সি নোট
দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক জায়ান্ট স্যামসাং গ্যালাক্সি সিরিজের নতুন ডিভাইস গ্যালাক্সি নোট নিয়ে সিইএস মেলায় হাজির হয়েছিলো। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ডিভাইস হিসেবে মেলায় নজর কেড়েছিলো এটি। গ্যালাক্সি নোটে রয়েছে ৫.৩ ইঞ্চি ডিসপ্লে। এ ডিভাইসটি একই সঙ্গে গ্যালাক্সি স্মার্টফোন এবং গ্যালক্সি ট্যাবের মিশেল বলে জানিয়েছেন স্যামসাংয়ের কর্মকর্তারা। আকর্ষণ ছিলো নোটের সঙ্গে আসা ‘এস’ পেনটি ঘিরে।


প্লেস্টেশন ভিটা
জাপানের রাজধানী টোকিও শহরে গত ১৭ ডিসেম্বর নতুন প্লেস্টেশন ভিটা বাজারে এনেছে সনি। জাপানে এলেও ডিভাইসটি যুক্তরাষ্ট্রের বাজারে প্রথমবারের মতো এলো সিইএস উপলক্ষে। নতুন এ ডিভাইসটি ঘিরে তাই সবার আগ্রহ ছিলো। নতুন সংস্করণের এই গেইমিং ডিভাইসটিতে রয়েছে ডুয়াল এনালগ স্টিক, টাচ স্ক্রিন, ৫ ইঞ্চি মাপের পর্দা (১২ সেন্টিমিটার), এলইডি টাচস্ক্রিন, দুটি ক্যামেরা এবং জিপিএস রিসিভার ছাড়াও ওয়াইফাই এবং থ্রিজি সুবিধা। নতুন এ ডিভাইসটিতে ২০টি গেইম পাওয়া যাবে একেবারেই বিনামূল্যে। কেবল জাপানের বাজারে এ ডিভাইসটি আসায় আগেভাগেই বাজারে বেশ আগ্রহ বাড়িয়েছিলো। ফলে মেলায় আলো ছড়িয়েছিলো ডিভাইসটি।


‘স্মার্ট’ টেলিভিশন
স্যামসাং লাস ভেগাসের সিইএস মেলায় গ্যালাক্সির পাশাপাশি ‘স্মার্ট’ টেলিভিশনও দেখিয়েছে। ইন্টারনেট ব্যবহারসহ বিভিন্ন অ্যাপ্লিকেশনভিত্তিক সুবিধা ছাড়াও এ টেলিভিশনে হার্ডওয়্যার আপগ্রেড করা সম্ভব। এতে রয়েছে বিল্টইন মাইক্রোফোন এবং ক্যামেরা যা অঙ্গভঙ্গি, কণ্ঠস্বর শনাক্ত করতে এবং চেহারা চিনতে পারে।

৫৫ ইঞ্চি ওএলইডি টিভি
এবারের সিইএস মেলার সেরা পণ্য হিসেবে নির্বাচিত হয়েছে দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট এলজি’র ৫৫ ইঞ্চি পাতলা টেলিভিশন। প্রযুক্তি সাইট সিনেট-এর প্রযুক্তিবিশ্লেষকদের একটি প্যানেল ‘বেস্ট টিভি’ হিসেবে বেছে নেয় এলজি’র ৫৫ ইঞ্চি স্ক্রিনযুক্ত ০.১৬ ইঞ্চি পুরুত্বের পাতলা টেলিভিশনটি। এ ডিভাইসটিকে এলজি বলছে ‘রেজর থিন’ এবং সাধারণ এলইডি টেলিভিশনের তুলনায় পারফর্মেন্সের দিক থেকে অনেক বেশি উন্নত। সেরা টেলিভিশন হিসেবে এলজির সঙ্গে প্রতিদ্বন্দিতায় ছিলো স্যামসাং-এর টেলিভিশন। কিন্তু এলজি চলতি বছরেই এ টেলিভিশন বাজারে আনার ঘোষণা দেওয়ায় সেরা পণ্য হিসেবে এগিয়ে গেছে।


ডেল আল্ট্রাবুক

সিইএস মেলা উপলক্ষে বিভিন্ন প্রযুক্তিপ্রতিষ্ঠান আল্ট্রাবুক ক্যাটেহগরির ডিভাইস তৈরি করেছে। তবে, নজর কেড়েছে ডেল-এর এক্সপিএস ১৩ আল্ট্রাবুক। ফেব্রুয়ারি মাস থেকেই পাওয়া যাবে ডেলের আল্ট্রাবুক আর দাম হবে ৯৯৯ ডলার।

লেনোভো আইডিয়াপ্যাড ইয়োগা
ল্যাপটপ নাকি ডেস্কটপ নিয়ে যারা দ্বিধায় ভোগেন তাদের কথা মাথায় রেখেই লেনোভো সিইএস মেলায় লেনোভো আইডিয়াপ্যাড ইয়োগা নামের ডিভাইসটি দেখিয়েছে। এ ডিভাইসটির কিবোর্ডকে স্ট্যান্ড হিসেবে পেছন দিকে ভাঁজ করে ডিভাইসটিকে টেবিল ক্যালেন্ডার আকারে দাঁড় করিয়ে রাখা যায়। কিবোর্ড ছাড়াও টাচস্ক্রিন সুবিধাও রয়েছে এতে। উইন্ডোজ ৮ চালিত এ ট্যাবলেটটির দাম পড়বে ১ হাজার ২০০ ডলার।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।