সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: HD Tune- হার্ডডিস্ক টেষ্ট করুন

HD Tune- হার্ডডিস্ক টেষ্ট করুন



হার্ডডিস্ক পিসির খুবই গুরুত্বপূর্ণ অংশ। অন্যান্য অংশের মত এটিরও যত্ন নেয়া প্রয়োজন। আপনার হার্ডডিস্ক ভাল আছে না খারাপ আছে তা কিভাবে পরিক্ষা করেন? নাকি কখনো করেন না। হার্ডডিস্ক মাঝে মধ্যে টেষ্ট করার খুবই দরকার। কারণ এটি নষ্ট হয়ে গেলে আপনার মূল্যবান ডাটা ফেরৎ পাওয়ার সম্ভাবনা একেবারেই কম।


আর তা পরীক্ষা বা টেষ্ট করে দেখার জন্য আছে HD Tune নামের একটি সফটওয়ার। এটি ফ্রী এবং প্রফেশনাল দুই ভার্সনই আছে। আপনি ফ্রীতে আপনার Hard Disk Scan বা হার্ডডিস্ক টেষ্ট করতে পারেন।

কিভাবে করবেনঃ

এটি রান করুন। Error Scan এ গিয়ে Start দিন। HDD Scan শুরু হবে। ঐ সময় অন্যান্য কাজ বন্ধ রাখুন। হার্ডডিস্ক ভাল থাকলে সবুজ চিহ্ন আর খারাপ হলে লাল চিহ্ন দেখাবে। যদি লাল চিহ্ন আসে তাহলে তাড়াতাড়ি রিপেয়ার করার জন্য ব্যবস্থা নিন। ওখানে আরো কয়েকটি অপশন আছে। তাতেও গুরুত্বপূর্ণ তথ্য পাবেন।


হার্ডডিস্ক সমস্যার জন্য চেক ডিস্ক  স্ক্যান ডিস্ক পোষ্ট দুটি দেখুন। এদের মাধ্যমে রিপেয়ার করার চেষ্টা করুন। আর না হয় পুরো হার্ডডিস্ক নতুনভাবে পার্টিশান করতে হতে পারেন। টুলটি Hiren's BootCD তে আছে। ওখান থেকে ব্যবহার করতে পারেন বা নিচের লিংক থেকে ডাউনলোড করতে পারেন।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।