সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: জেলে-ডলফিন

জেলে-ডলফিন



২০টি ডলফিনের একটি গ্রুপ ব্রাজিলের স্থানীয় জেলেদের সঙ্গে মাছ ধরতে সাহায্য করছে। ডলফিনগুলো তাদের বিশেষ মাথা আন্দোলন এবং পুচ্ছের সাহায্যে তরঙ্গায়িত সংকেত দিয়ে মাছের দলকে জেলেদের জাল বরাবর ধাওয়া করে আর এর দ্বারা এ অনন্য সমবায় মাছ শিকারি দল এখন আলোচিত। গবেষণায় দেখা গেছে, উভয়ই তাদের বেঁচে থাকার জন্য আস্থা বজায় রাখা প্রকাশ করেছে। গবেষক দলের মুখপাত্র জর্জ বলেন, ডলফিনগুলোর সাহায্য ছাড়া জেলেদের মাছ ধরায় যথেষ্ট বেগ পেতে হতো। এখানে ডলফিন আর জেলে প্রাকৃতিক বৈরিতার জন্যই এ সখ্য গড়ে তুলেছে; কারণ তারা একে-অপরের ওপর নির্ভরশীল। জানি না ডলফিনগুলোর চোখ কিভাবে ডাঙ্গার এ জেলেদের চোখের ভাষা পড়ে নিয়েছে।


পরিদর্শক দল ডলফিনগুলোর মাছ শিকারে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের ওপর নজর রাখতে গিয়ে দেখলেন, অন্য মাছের দলকে তারা এক ধরনের বিশেষ তরঙ্গ পাঠিয়ে ঘাবড়ে দেয় এবং সেগুলোকে তাড়া করে স্থানীয় জেলেদের পেতে রাখা জালের দিকে নিয়ে যায়। ডলফিনগুলোর এরকম আচরণের তথ্য ঘেঁটে জানা যায়, খাদ্যস্বল্পতা মেটাতেই তাড়া জেলেদের সঙ্গে যোগ দিয়েছে। স্থানীয় জেলেরাও টের পেয়েছেন এ ২০ ডলফিনের দল তাদের মাছধরায় প্রত্যক্ষভাবেই অংশগ্রহণ করছে। তাই তারাও ধরা মাছের একটি অংশ ডলফিনগুলোর জন্য পানিতে রেখে যাচ্ছেন সানন্দে।

ফেডেরাল ইউনিভার্সিটি অব সান্টা ক্যাটারিনার গবেষক ফ্যাবিও ডরা জর্জ একটি নোটে আরও উল্লেখ করেন, জেলেরা এ ডলফিন দল ছাড়া কখনোই মাছ ধরতে যায় না। তারা খুব ভালো করেই জানে, ডলফিনগুলো প্রাকৃতিকভাবেই জেলেদের চেয়ে মাছের সন্ধান পায় এবং অন্যান্য মাছ জেলেদের জালের দিকে ধেয়ে নিয়ে আসে। ডলফিনদের চোখে যেটি খুব সহজে ধরা পড়ে সেটি হলো দলবদ্ধ মাছ। স্থানীয় জেলেরা এসব ডলফিনের সঙ্গে মাছ ধরে আসছেন প্রায় ১৫ বছর ধরে। তারা ডলফিন দলের নাম দিয়েছেন নিজেদের পছন্দ মতো। স্কুবি এবং কারোবা দুটি জনপ্রিয় জেলে-ডলফিন দলের নাম। গবেষক দল ডলফিনদের এ সহায়ক ভূমিকাকে প্রকৃতির একটি অনবদ্য সৃষ্টি বলে মনে করেন। মা ডলফিন খুব ছোটবেলা থেকেই শিশু ডলফিনদের সামাজিকতা বিষয়ে শিক্ষা দেয়। মানুষের মতোই ডলফিনদের সমাজ রয়েছে বলেই তাদের আচার-আচরণে এ ব্যতিক্রমী বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়। উল্লেখ্য, জেলে-ডলফিনদের সমাজে কমপক্ষে ২০০ পরিবার রয়েছে এবং তাদের অধিকাংশই বিভিন্ন দলে ভাগ হয়ে স্থানীয় জেলেদের সঙ্গে মাছ ধরায় অংশগ্রহণ করে। 

*তানভীর আহমেদ
সূত্রঃ   বাংলাদেশ প্রতিদিন, ২৯ মে ২০১২ খ্রিঃ।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।