সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: মোবাইল ফোন যন্ত্রাংশ আপগ্রেডে গুগলের ‘আরা’

মোবাইল ফোন যন্ত্রাংশ আপগ্রেডে গুগলের ‘আরা’


নিজের সুবিধা অনুযায়ী কম্পিউটার আপডেট করার মতো যন্ত্রাংশ বদল করে স্মার্টফোনও আপডেট করে নেওয়া যাবে। এমন একটি প্রকল্প আরা। সম্প্রতি এই প্রকল্প নিয়ে অনেকদূর এগিয়েছে গুগল। গুগল জানিয়েছে, আরানামের এই প্রকল্প বাস্তবায়িত হলে গ্রাহকরা তাঁদের স্মার্টফোনের জন্য প্রয়োজনমতো হার্ডওয়্যার আপগ্রেড করে নিতে পারবেন। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কাস্টোমাইজ করার সুবিধাযুক্ত স্মার্টফোন তৈরির ক্ষেত্রে ফোনব্লকস নামের একটি উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে গুগল। সম্প্রতি ইউটিউবে আরা প্রকল্প নিয়ে একটি ভিডিও প্রকাশ করেছে ফোনব্লকস। ভিডিওতে দেখা যাচ্ছে মডুলার ডিভাইসে তিনটি কনফিগারেশন পরিবর্তন করার সুবিধা থাকবে। এর মধ্যে ছয়টি মডিউল পরিবর্তন করা যাবে মোবাইল ফোনে, ফ্যাবলেটে যাবে সাতটি ও ট্যাবলেটের ক্ষেত্রে ৯টি মডিউল পরিবর্তন করার সুবিধা থাকবে। ১৫ এপ্রিল আরা প্রকল্প নিয়ে বিস্তারিত জানাবে গুগল। অবশ্য মডুলার ফোন তৈরির ধারণটা একেবারেই নতুন নয়। ২০০৭ সালে ইসরায়েলের মডু নামের একটি প্রতিষ্ঠান যন্ত্রাংশ পরিবর্তনযোগ্য মোবাইল পণ্য তৈরির কথা জানিয়েছিল। ২০১০ সাল নাগাদ ব্যবসা উদ্যোগের অভাবে মডুর পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। পরে মডুকে কিনে নিয়েছিল গুগল। গুগল তাদের আরা প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নিয়েছিল মটোরোলাকে ঘিরে। অর্থাত্ মটোরোলা থেকে এই মডুলার ফোন বাজারে ছাড়ার পরিকল্পনা করেছিল গুগল।


গত বছরের নভেম্বর মাসে মটোরোলা জানিয়েছিল, তাঁদের গৃহীত প্রকল্পের অধীনে স্মার্টফোনের জন্য একটি কাঠামো তৈরি করা হবে, যাতে ব্যবহারকারীর খুশিমতো ডিসপ্লে, কি-বোর্ড, অতিরিক্ত ব্যাটারির মতো মডিউলও যুক্ত করার সুবিধা থাকবে। ফোনব্লকসের সঙ্গে মিলে কাস্টোমাইজ ফোন তৈরির প্ল্যাটফর্ম গড়ে তোলার কথা জানিয়েছিল মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। সম্প্রতি মটোরোলাকে বিক্রি করে দেওয়ার ঘোষণা দিয়েছে গুগল। তবে মটোরোলা বিক্রি করলেও মডুলার ফোন প্রকল্পটি নিজেদের অধীনেই রেখে একে আরও এগিয়ে নিচ্ছে গুগল কর্তৃপক্ষ। বাজার বিশ্লেষকেরা ধারণা করছেন, ‘আরাপ্রকল্পটি সফল হলে প্রতি বছর নতুন ফোন কিনতে হবে না। এর পরিবর্তে নতুন প্রসেসর, কিংবা উন্নত ক্যামেরা মডিউলের মতো যন্ত্র কিনে নিয়মিত মোবাইল ফোন সর্বশেষ প্রযুক্তি দিয়ে হালনাগাদ করার সুবিধা থাকবে।

সূত্রঃ প্রথম আলো, ০৭ এপ্রিল ২০১৪


0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।