সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: রজার ফেদেরার : মন খারাপ করার কী আছে!

রজার ফেদেরার : মন খারাপ করার কী আছে!



                                                                                 
বিশ্বের আলোচিত টেনিস খেলোয়াড় সুইজারল্যান্ডের রজার ফেদেরারজন্ম ১৯৮১ সালের ৮ আগস্ট সুইজারল্যান্ডের বাসেলেবিশ্বসেরার এটিপি র্যাংকে এখন তাঁর অবস্থান শীর্ষ ২রজার ১৭টি একক গ্র্যান্ড স্লামসহ ৯০ বার একক ও দ্বৈত শিরোপা জয় করেনতিনি প্রথম টেনিস তারকা, যিনি খেলা থেকে পাঁচ কোটি মার্কিন ডলার পুরস্কার হিসেবে আয় করেন ২০০৩ সাল থেকে তিনি রজার ফেদেরার ফাউন্ডেশনের মাধ্যমে সুবিধাবঞ্চিত মানুষের জন্য কাজ শুরু করেন২০০৬ সাল থেকে তিনি ইউনিসেফের শুভেচ্ছাদূত হিসেবে দায়িত্ব পালন করছেন

আগের সময়টা বদলে গেছেআমার বয়স বেড়েছেকিন্তু টেনিস খেলার প্রতি কিশোর বয়সের সেই উত্তেজনা আর আগ্রহ এখনো আমার শরীরে আছেতবে সেই বয়সে আমি প্রতি ম্যাচ খেলার পরে কান্না করতামআমি আমার শেষ সীমা জানতাম না তখনআমি খুব আবেগী ছিলাম তখনসময় বদলেছে, এখন আমি জানি আমি কী করতে পারিকীভাবে মাঠে লড়াই করতে হয় তা আমি জানিকৈশোরে আমি ফুটবল আর টেনিস দুটোই খেলতামতবে স্থানীয় পর্যায়ের বেশ কটি টেনিস প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে আমার আত্মবিশ্বাস বাড়ছিলযার কারণেই আমার টেনিসেই ঘর বাঁধা এলাকায় খেলতে খেলতে একসময় নিজেকে আমি জাতীয় পর্যায়ের খেলার কোর্টে আবিষ্কার করিসেই সময়গুলো ছিল দুর্দান্ত!

মানুষের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটো নিয়ম প্রতিনিয়ত খেয়াল রাখা উচিতপ্রথমত, সব পরিস্থিতিতে মাথা ঠান্ডা রাখাদ্বিতীয়, নিজের পথ নিজেই ঠিক করে সামনে এগিয়ে চলা এবং তার জন্য যথাসাধ্য কাজ করারেকর্ড আমার জন্য কোনো বিশেষ ব্যাপার নয়আমি নিশ্চিত আমার রেকর্ডগুলো কোনো না কোনো এক দিন ভাঙবেইসব সময় রেকর্ড সেরাদের হাতেই থাকেআমি যখন প্রথম উইম্বলডন চ্যাম্পিয়ন হই, তখনকার অনুভূতি এখনো আমার মনে পড়েআমি চ্যাম্পিয়ন হওয়ার পরে কোর্টে হাঁটু গেড়ে বসে পড়িসেই মুহূর্তে আমার নাম একজন সুইস হিসেবে টেনিস ইতিহাসে লেখা হয়

টাকাকড়িই আমার জন্য সব নয়সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো নিজের ভেতরকার খুশিআমি আমার জীবন নিয়ে খুশি। পৃথিবীর মানুষ আমাকে সব সময়ই অবাক করে দেয়একবার না দুইবার না, বারবারযেসব জায়গায় টেনিস হয়তো খেলা হয় না, সেসব জায়গার মানুষেরাও আমাকে চেনেআমি একবার ইথিওপিয়াতে গিয়েছিলাম, আমার ফাউন্ডেশনের জন্য কাজ করতেআমাকে সাধারণ মানুষ সব সময়ই ঘিরে থাকতদক্ষিণ আমেরিকায় যাওয়ার পরে আমার হোটেলের সামনে দেড় শ জন ভক্ত অপেক্ষা করছিলএটা আমার জন্য পরম পাওয়াআমি সব সময় জানি আমি কী চাইসেই চাওয়ার জন্য আমি একঘুয়ে আচরণ করিআমি নিখুঁত খেলার চেষ্টা করিআমেরিকানরা বলে, স্বপ্নকে তাড়া করোআমি এই প্রবাদ বাক্যকেই অনুসরণ করে চলেছিসবাইকে স্বপ্ন দেখতে হবেলক্ষ্য ছোঁয়ার নেশা জন্মাতে হবেআমার সব সময়ের স্বপ্ন ছিল টেনিস নিয়ে ছোটবেলায় আমি ছাত্র হিসেবে মোটামুটি মানের ছিলামআমার ফল ভালো ছিল, কিন্তু আমার সবচেয়ে বড় দুর্বলতা ছিল মনোযোগহীনতাযৌক্তিক চিন্তাভাবনা করতে পারতাম না একটুওকিন্তু তারপরেও আমি সবকিছুতেই প্রেরণা খুঁজে পাওয়ার চেষ্টা করতাম কোনো কিছু করার আগ্রহ জাগলে আমি সেটা করেই ছাড়তাম

খেলার সময় সব সময় চাপ থাকেসবদিক থেকে চাপ আছে; পরিবেশ, পরিস্থিতি, প্রতিপক্ষের কাছ থেকে আমি সব সময়ের জন্য পৃথিবীর সেরা টেনিস খেলোয়াড় হয়ে থাকতে পারব না পৃথিবীর জন্য কিছু করতে চাই আমি। আমি আফ্রিকার শিশুদের শিক্ষা নিয়ে কাজ করছিমালাউইতে এরই মধ্যে কাজ শুরু করেছি১০ বছর ধরে আমরা ৫০ হাজার শিশুকে শিক্ষা নিশ্চিত করতে চাইআফ্রিকা ছাড়াও অনেক দেশে আমার ফাউন্ডেশন কাজ শুরু করেছেআমরা ধীরে ধীরে সারা পৃথিবীর শিশুদের শিক্ষা নিয়ে কাজ শুরু করতে চাই আমাকে অনেক তরুণ অনুসরণ করেঅনেক অভিভাবক তাঁর সন্তানকে বলেন, রজারের মতো এটা করো, ওটা কোরো না! এটা নিশ্চয়ই আমার জন্য অনন্য এক পাওয়া

সব ধরনের পেশায় উত্থান-পতন থাকবেইঅনুপ্রেরণা সব সময়ই মানুষকে এগিয়ে নিয়ে যায়কে পরাজিতকে মনে রাখে? আপনাকে নিজেকেই উৎসাহ দিতে হবেলড়াই করে জিততে হবেফাইনালে খেলা আর জেতা দুটো দুই বিষয়ই বিজয়ীকে ইতিহাস মনে রাখেআমি সব ম্যাচে জিতি না, হেরে যাইকিন্তু মন খারাপ করে বসে থাকি নাকোনো ম্যাচ জেতার পরে আমার যে আত্মবিশ্বাস থাকে, হেরে গেলেও আমি একই আত্মবিশ্বাস ধরে রাখার চেষ্টা করিমানুষকে তার আত্মবিশ্বাসই সামনে এগিয়ে নিয়ে যায় আমি যদি গ্র্যান্ড স্লাম জিতি তাহলে পৃথিবীসেরা হওয়ার দিকে এগিয়ে যাবআমার সামনে সে সুযোগ সব সময়ই থাকেআমি সব সময় চেষ্টা করে যাইটেনিস কোর্টেই আমার ভাগ্য আমার শ্রম, বুদ্ধিমত্তা দিয়ে নির্ধারিত হবেসব সময়ের জন্য মানসিক ও শারীরিকভাবে নিজেকে প্রস্তুত রাখতে হবেনিজের পথ নিজেকেই ঠিক করে নিতে হবে

তথ্যসূত্র: ২৫ আগস্ট ২০১৪ স্পোর্টস ইলাস্ট্রেটেডে প্রকাশিত সাক্ষাৎকার অবলম্বনে সংক্ষিপ্ত ভাষান্তর।



সূত্রঃ প্রথম আলো০০:০৪, জানুয়ারি ২৫, ২০১৫

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।