সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: উচ্চ রক্তচাপ: কী করবেন?

উচ্চ রক্তচাপ: কী করবেন?


উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ওষুধ সেবনের পাশাপাশি জীবনাচরণে পরিবর্তন আনাটাও খুব জরুরি। সঠিক জীবনধারা মেনে চললে অনেক সময় ওষুধের মাত্রা বাড়ানোর প্রয়োজন হয় না। রক্তচাপ নিজে থেকেই অনেকটা নিয়ন্ত্রণে চলে আসে। আসুন জেনে নিই উচ্চ রক্তচাপের রোগীরা কীভাবে নিজের জীবনযাপনে পরিবর্তন আনতে পারেন:

*যাঁরা ওজনাধিক্য বা স্থূলতায় ভুগছেন, তাঁদের ওজন মাত্র এক কেজি কমাতে পারলে সিস্টোলিক ও ডায়াস্টোলিক রক্তচাপদুটোই এক মিলিমিটার পারদ কমে যায়। আর চার কেজির মতো ওজন কমাতে পারলে রক্তচাপ পুরোপুরি নিয়ন্ত্রণে চলে আসে। তাই ওজন নিয়ন্ত্রণ করাটা জরুরি।


*উচ্চ রক্তচাপের রোগীদের জন্য প্রতিদিন লবণ খাওয়ার পরিমাণ আধা চা-চামচের বেশি হওয়া ঠিক নয়। এটা রান্নায় লবণের পরিমাপসহ ধরা হচ্ছে। তাই অতিরিক্ত বা কাঁচা লবণ তো খাওয়া যাবেই না, বাদ দিতে হবে আনুষঙ্গিক লবণ ও লবণাক্ত খাবারও। যেমন: সালাদে বা কাঁচা ফলের সঙ্গে লবণ, বিট লবণ, আচার, চানাচুর, সয়াসস, টেস্টিংসল্ট, শুঁটকি, প্রক্রিয়াজাত খাবার ইত্যাদি।

*ধূমপান সম্পূর্ণ বর্জনীয়। এ ছাড়া গুল, জর্দা, তামাক, মদ্যপান ইত্যাদিও পরিহার করুন।

*চর্বিযুক্ত খাবার, যেমন: গরু ও খাসির মাংস, মগজ, ডিমের কুসুম, চিংড়ি, ভাজা-পোড়া ইত্যাদি খাবার যথাসম্ভব এড়িয়ে চলুন। ফলমূল, শাকসবজি, আঁশযুক্ত খাবার বেছে নিন।

*সপ্তাহের প্রায় সব দিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটতে হবে বা ব্যায়াম করতে হবে। অতিরিক্ত মানসিক চাপের প্রভাবে রক্তচাপ বাড়ে। নিয়মিত বিশ্রাম, ভালো ঘুম ও প্রতিদিন একই রুটিন মেনে চলার অভ্যাস করুন।

ডা. শরদিন্দু শেখর রায়
জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতাল, ঢাকা


সূত্রঃ প্রথম আলো, আপডেট: ০১:৩৫, নভেম্বর ২০, ২০১৫ 

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।