সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: AutoIt- Freeware Scripting Language

AutoIt- Freeware Scripting Language

আমরা ইতিপূর্বে Silent Install কী তা নিয়ে আলোচনা করেছি। এছাড়া কিভাবে কোন সফটওয়ারকে Silent Install বানানো যায় সে বিষয়েও আলোচনা করেছি। Silent Install এর অনেকগুলো পদ্ধতি আছে। পদ্ধতিগুলোর মধ্যে আমরা Silent Install with Silent Switch, Silent Install with setup.iss এর মত জনপ্রিয় দুটি পদ্ধতি সম্পর্কে এর আগে জেনেছি। পদ্ধতিগুলো ব্যবহার করে বেশ কিছুদিন আগে আমরা একটি Silent Install Pack ও তৈরি করেছিলাম যা যেকোন Hardware Trouble-shooter এর কাজে আসবে। উল্লেখিত দুটি পদ্ধতি কাজ না করলে আরেকটি পদ্ধতি প্রয়োগ করা যায় যার নাম AutoIT Script

প্রতিটি Software Install করার জন্য প্রয়োজন হয় Keyboard বা Mouse যেমন Keyboard দিয়ে হলে Enter, Tab, Alt, Spacebar ইত্যাদি Key use করা হয় বা মাউস দিয়ে হলে সরাসরি ক্লিক। AutoIT Script মূলত User এর পরিবর্তে Keyboard এর সব কী বা Mouse এর ক্লিক দিয়ে Installation এর কাজটি সম্পন্ন করে। Silent Install এর জগতে এটিও খুব জনপ্রিয় পদ্ধতি। বেশিরভাগ সফটওয়ারের AutoIT Script অনলাইনে সার্চ দিলেই পাওয়া যায়। যদিও সফটওয়ারটি Advanced User জন্যই প্রযোজ্য। তবে চেষ্টা করলে আশাকরি সবাই পারবে।

আগেই বলেছি সফটওয়ারটি User এর পরিবর্তে Keyboard বা Mouse দিয়ে Installation এর কাজটি সম্পন্ন করে। তাই AutoIT Script দিয়ে বানানো সফটওয়ার Installation এর সময় Installation শেষ না হওয়া পর্যন্ত Keyboard বা Mouse ব্যবহার করা যাবে না। করলে Silent Install হবে না। কারণ Keyboard বা Mouse একসাথে দুদিকে কাজ করতে পারে না।

Software টি ব্যবহারের আগে Window Title এবং Window Text এর সাথে পরিচয় হতে হবে। আমরা এ পর্বে Window Title এবং Text এর পরিচিতি নিয়ে আলোচনা করব। পরবর্তী সময়ে সুযোগ হলে AutoIT Script দিয়ে কিভাবে Silent Install তৈরি করতে হয় তা নিয়ে লেখবো।

Window Title and Text:
যেকোন Software এর ক্ষেত্রে প্রতিটি Window এর জন্য আলাদা Window Title থাকে। তাছাড়া একই সময়ে একাধিক Window Open থাকতে পারে। তাই কোন Windows চিনতে হলে এর Title এবং Text জানা জরুরী। সাধারণত কোন Software Install করার সময় Window Title গুলো Change হয়। যেমন নিচের চিত্রটি দেখুন। 


এখানে Window Title হলো UniPDF 1.1 Setup আর এর অধীনে সমস্ত লেখা হলো Window TextWindow Title গুলো একই থাকতে পারে আবার পরিবর্তিতও হতে পারে। AutoIT Script দিয়ে Silent Install তৈরির সময় Window Title এবং Window Text (আরো কয়েকটি বিষয় আছে, তবে এদুটিই বেশি গুরুত্বপূর্ণ) এর ব্যবহারটা খুব জরুরী। এগুলো লেখার সময় হুবহু লেখতে হয় যাতে Spelling, Capital Letter, Small Letter এগুলো হুবহু রাখতে হয়।

AutoIt Window Info Tool:
অনেক সময় Window Title দেখে নির্ণয় করা যায় না বা দেখলেও Spelling, Case Error এর কারণেও Silent Install কাজ না করতে পারে। তাই হুবহু মিলানোর জন্য AutoIt Info Tool টি ব্যবহার করা যায়। 


এর মাধ্যমে যেকোন Window সম্পর্কে তথ্য পাওয়া যায়। ব্যবহার করার জন্য Info Tool টি রান করুন। Freeze অবস্থায় রান হবে। Freeze অবস্থায় Info Tool কোন তথ্য সংগ্রহ করবে না। এটি খুব গুরুত্বপূর্ণ অপশন। 


যে Window এর তথ্য দরকার সেটি রান করুন। তারপর Info Tool এর Options থেকে Freeze টা তুলে দিন (CTRL-ALT-F)


এখন আপনার প্রয়োজনীয় Window এর উপর মাউস নিয়ে গেলেই এর তথ্য Info Tool এ দেখাবে। এবার Info Tool এর Options থেকে আবার Freeze দিন (CTRL-ALT-F)


আলাদা আলাদা Section দিয়ে প্রয়োজনীয় তথ্যগুলো দেখতে পাবেন। যেকোন তথ্য Select করে Copy (Ctrl+C) করে নিতে পারবেন। এভাবে আপনি প্রতিটি Window এর তথ্য পেতে পারেন।

আমাদের Silent Software Package টিতে AutoIT Script ব্যবহার করে IDM আর KMPlayer এর Silent Pack তৈরি করেছিলাম। আগামী পোস্টে সেগুলো নিয়ে আলোচনার পাশাপাশি কিভাবে নতুন কোন Software কে AutoIT Script দিয়ে Silent Install বানানো যায় তা নিয়ে আলোচনা করবো ইনশাহআল্লাহ। আজ এ পর্যন্ত।


Download: Homepage, Softpedia, CNET

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।