সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: কাশির সঙ্গে রক্ত?

কাশির সঙ্গে রক্ত?


কাশির সঙ্গে রক্ত বেরোলে তার কারণ খুঁজে বের করতে হবে, সেই রক্তের পরিমাণ কম-বেশি যা-ই হোক। জেনে নিন, কী কী কারণে এমনটা হতে পারে
* ধূমপানের কারণে দীর্ঘমেয়াদি কাশি, শুকনো কাশির আকস্মিক পরিবর্তন, কাশির দমক ক্রমাগত বৃদ্ধি, শিল্পকারখানায় কাজকর্ম এবং তামাক সেবনের অভ্যাস ইত্যাদি কারণে কাশির সঙ্গে রক্ত যেতে পারে। এটা ফুসফুসের ক্যানসারের উপসর্গও হতে পারে।

* কাশি ও কাশির সঙ্গে রক্ত যাওয়ার পাশাপাশি অল্প অল্প জ্বর, সন্ধ্যাবেলায় জ্বর, খাবারে অরুচি, শরীরের ওজন হ্রাস, ঘনবসতিপূর্ণ এলাকায় বসবাস, রাতে শরীরে ঘাম ইত্যাদি যক্ষ্মা রোগের লক্ষণ। ফুসফুসের পুরোনো প্রদাহ, যক্ষ্মা ইত্যাদি থাকলে পরবর্তী সময়ে ফুসফুসে ছিদ্র হতে পারে। ফলে সকালের দিকে রক্তমাখা কাশি বেরোতে পারে। ফুসফুসে ফোঁড়া হলেও কাঁপুনি দিয়ে জ্বর এবং রক্তমাখা কাশি হতে পারে।

* হৃদ্রোগের কারণেও কাশির সঙ্গে রক্ত যেতে পারে। এতে বুক ধড়ফড় এবং অল্প পরিশ্রমে হাঁপিয়ে ওঠার মতো লক্ষণ থাকতে পারে। এ ছাড়া বুকে আঘাতের কারণে এবং রক্তনালি ও রক্তের নানা রোগ, কিছু ওষুধের প্রতিক্রিয়ায় যেকোনো ধরনের অস্বাভাবিক রক্তপাতের মতো কাশির সঙ্গেও রক্ত যায়। খুব সাধারণ কিছু সমস্যায় কাশির সঙ্গে অল্প রক্ত যেতে পারে। যেমন: সাইনুসাইটিস। এতে গলা ফ্যাস ফ্যাস, ঠান্ডা লাগা, নাক দিয়ে রক্তপাত ইত্যাদি হয়ে থাকে।যক্ষ্মার সুচিকিৎসা আছে এবং পূর্ণ মেয়াদে ঠিকমতো ওষুধ খেলে রোগ পুরোপুরি সেরে যাবে। ফুসফুসের কিছু ক্যানসারও সময়মতো ধরা পড়লে চিকিৎসার আওতায় আনা যায়।

ডা. মো. আজিজুর রহমান
বক্ষব্যাধি বিশেষজ্ঞ,
ঢাকা সেন্ট্রাল মেডিকেল কলেজ হাসপাতাল
সূত্রঃ প্রথম আলো, আপডেট: ০২:৪২, মে ২৬, ২০১৬

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।