সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Windows 7 Live Update - ইনস্টল ছাড়া সিডি/ডিভিডি/পেনড্রাইভ থেকেই চালান আপনার উইন্ডোজ

Windows 7 Live Update - ইনস্টল ছাড়া সিডি/ডিভিডি/পেনড্রাইভ থেকেই চালান আপনার উইন্ডোজ

Windows 7 Live

এর আগে Windows XP Live এবং Windows 7 Live (Version 3.0) নিয়ে লিখেছিলাম। Windows 7 Live টা খুবই উপকারি ছিল সবার জন্য। গুরুত্বপূর্ণ অনেকগুলো টুল দিয়েই Windows 7 Live টা তৈরি করেছিলাম যা দিয়ে প্রয়োজনীয় প্রায় সব কাজ করা যেতো। তবে আপডেট করা দরকার হলেও এতদিনে সময়ের অভাবে তা সম্ভব হয় নি। এবারে Windows 7 Live আপডেট করেই হাজির হয়েছি সবার সামনে।


Update Version (3.5) তে অসংখ্য ড্রাইভার (Driver Packs Version 17.7.4 এবং Driverpacks.net Version 12.2) এড করেছি। যেমন Chipset, Mass Storage, USB সহ আরো অনেক গুরুত্বপূর্ণ ড্রাইভার।  এর ফলে Software গুলো আগের Version থেকে আরো দ্রুত রান হবে, পিসির Performance বাড়বে আগের তুলনায়। এছাড়া আগের ভার্সনটি 4rth Generation বা তার পরবর্তী পিসিগুলোতে USB ড্রাইভার সমস্যায় পড়তো।  কিন্তু আপডেট ভার্সনটাতে সে সমস্যাটি কেটে যাবে। ল্যাপটপের ক্ষেত্রে হয়তো কিছু কিছু ব্রান্ডের পিসিতে Build in Keyboard/Touch Pad কাজ না করতে পারে। সে ক্ষেত্রে USB Mouse/Keyboard use করলে সমস্যার সমাধান হবে। অনেকগুলো ড্রাইভার Add করাতে File Size টা একটু বেড়েছে। তাই Loading Files এ আগের থেকে একটু বেশি সময় নিবে। কিন্তু Driver গুলো আগের থেকে অনেক দ্রুত Load হবে। এছাড়া বর্তমান Version এর Performance হবে আগের তুলনায় অনেক বেশি।

আগের ভার্সনে অনেকগুলো টুল এড করেছিলাম। যেমন HDD/Partition সংক্রান্ত কাজের জন্য  AOMEI Partition Assistant,  Minitool Partition Wizard, Data Backup and Restore এর জন্য AOMEI Backupper, Data Recover করার জন্য Minitool Power Data RecoveryEaseUS  Data Recovery Wizard এবং Recuva এর মত জনপ্রিয় Data Recovery Tool, Hardware info এর জন্য CPUZFree PC Audit এবং Speccy এর মত জনপ্রিয় Hardware Information টুল এবং সাথে Windows এর Built in Hardware Info Tool Laze Soft এর মত অতি চমৎকার Tool টিও Add করেছি যা দিয়ে একসাথে Windows Password Hacking, Partitioning, Data Recover, Data Backup and Restore এবং Windows Recovery এর মত অনেক গুরুত্বপূর্ণ কাজ করা যায়।

এছাড়া File Folder Searching এর জন্য রয়েছে অতি জনপ্রিয় EverythingTool, Windows Password Hack করার জন্য রয়েছে Lazesoft, NTPWEditPassword Renew, Writer-Reader হিসেবে Windows Notepad, WordPad এর সাথে রয়েছে Notepad++, PDF Reader হিসেবে রয়েছে Sumatra PDF, File Folder Unlock করার জন্য Unlocker Tool, Zip/Unzip এর জন্য রয়েছে অতি জনপ্রিয় 7zip, Photo Viewer বা Image Viewer হিসাবে MS Paint এর পাশাপাশি রয়েছে Irfan view যার মাধ্যমে Image গুলোকে Thumbnail আকারে দেখা যাবেডাবল ক্লিকের মাধ্যমেই ওপেন করা যাবে, Edit করা যাবে। Windows Explorer এর পাশাপাশি My Computer Explore করার জন্য রয়েছে অধিক Feature সমৃদ্ধ Q-Dir সহ আরো অনেক কিছু। Third Party Tool ছাড়াও Program Menu তে অনেকগুলো জনপ্রিয় Windows Tool Add করেছি। বর্তমান ভার্সনটিতে সবগুলো টুল আপডেট করা হয়েছে। সাথে AOMEI Dynamic Disk Manager নামে নতুন একটি গুরুত্বপূর্ণ টুল এড করা হয়েছে।

Mini Windows হলেও পূর্ণাঙ্গ একটি Operating System হিসেবে কাজ করার জন্য যা যা দরকার তার প্রায় সবকিছুই দেয়ার চেষ্টা করেছি। Version (3.5)Driver গুলো Pre-Installedতাই Install করার জন্য অতিরিক্ত সময় লাগবে না বরং আগের চেয়ে দ্রুত রান হবেISO টির কিছু বৈশিষ্ট্য নিম্মে দেয়া হলোঃ

Bootable
:
Yes. (CD/DVD/USB)
Legacy Support
:
Yes
UEFI Support
:
NO
Size (boot.wim)
:
511MB
Size (ISO)
:
517MB
Download Size
:
494.74MB (Win_7_PE_3.5.7z)
PC Configuration
:
Windows 7 Compatible PC
RAM
:
Minimum 1GB


How to use:  File টি Zip করেই Upload করেছি। Download করার পর Unzip করুন। তাহলে আসল ISO File টি পাওয়া যাবে।

CD/DVD তে ব্যবহার করার জন্য ISO File টি NeroImage BurnerWindows ISO Writer বা  যেকোন একটা টুল দিয়ে Write করলেই হবে 

যারা Flash Drive বা Pendrive এর মাধ্যমে ব্যবহার করবেন তারা Bootable USB Without SoftwareWrite ISO On USB  বা Windows7 Tool এর মত অসংখ্য Tool পাবেন আমার ব্লগে বিস্তারিত বিবরণসহ পছন্দমত যেকোন এক পদ্ধতির মাধ্যমে Flash Drive টাকে বুটেবল করতে পারেন।

যারা অন্যান্য Windows এর সাথে Multiboot হিসেবে ব্যবহার করবেন তারা Multiboot Windows Without SoftwareAll in One Multiboot Windows USB,  Create Multiboot Windows REMultiboot Windows Post টি দেখতে পারেন। Multiboot নিয়ে আমার ব্লগে অসংখ্য পোষ্ট রয়েছে যেভাবে ভাল লাগে সেভাবে কাজ করা যাবে Multiboot করার সময় আমার bootmgr File টাকে Edit/Rename/Change করা যাবে না। এটার জায়গায় অন্য ফাইলও দেয়া না। কারণ আমার bootmgr ফাইলটা Edit করা

যারা ইতিমধ্যে Yumi বা Sardu দিয়ে Multiboot ব্যবহার করতেছেন তারা Windows 7/8/8.1/10 ISO হিসেবে এড করতে পারেন বা Manually নিচের Command টির মাধ্যমে boot.wim ফাইলটি এড করে নিতে পারেন। এখানে bootmgr File টি অন্য জায়গায় থাকলে পুরো Address সহ লিখতে হবে।  


Download: Mediafire, Google Drive

১৪টি মন্তব্য:

  1. উত্তরগুলি
    1. আমরা দুঃখিত তাড়াহুড়ো করে লিস্কস দেওয়ার ফলে লিস্কস কাজ করতেছেনা।
      এই লিস্কস হতে ডাউনলোড করুন ধন্যবাদ
      http://www.mediafire.com/file/zjrmhu20wr93l3g/Win_7_PE_3.5.7z

      মুছুন
  2. অনেক অনেক ধন্যবাদ কামরুল ভাই। আমি উইন্ডোজ১০ এর শুধু ফাইল এক্সপ্লোরারের ডিফল্ট ফন্ট পরিবর্তন করতে চাইছি, কারণ ডিফল্ট ফন্টটিতে অনেক বাংলা শব্দ ভেঙ্গে যায়, যেমন এ্যান্ড্রু কিশোর, মিন্টু ইত্যাদি। ডিফল্ট হিসাবে সিয়াম রূপালি ফন্ট ব্যবহার করলে এই সমস্যার সমাধান হয়, সেক্ষেত্রে দুটি সমস্যা হচ্ছে ১. শুধু মাত্র ফাইল এক্সপ্লোরারের ফন্ট পরিবর্তন না হয়ে বরং উইন্ডোজের সমস্ত জায়গার ফন্টই পরিবর্তন হয়ে যাচ্ছে এবং ২. সিয়াম রূপালী ফন্টে বাংলার চেয়ে ইংরেজী দেখতে বড় হওয়ায় বাংলা সুবিধা জনক সাইজে (ফন্ট সাইজ ১১) রাখতে গেলে ইংরেজী দেখতে বিশ্রী রকমের বড় হয়ে যাচ্ছে। দয়া করে এই সমস্যাটির সমাধান করে দেবেন প্লিজ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Sorry খালিদ ভাই উত্তর দিতে দেরী হলো। নেটওয়ার্কের বাইরে থাকায় অনলাইনে আসতে পারি নি। আপনি যেভাবে চাচ্ছেন তা পারা যাবে না সম্ভবত। Windows 10 এ এমনিতে ফন্ট পরিবর্তনটা আগের থেকে কঠিন করা হয়েছে। কষ্ট করে করা গেলেও একসাথে ইংরেজী, বাংলার সুবিধা সমানভাবে পাওয়া যাবে না। তবে Control Panel\All Control Panel Items\Display এ গিয়ে Change Only the text size এর নিচের অপশনগুলো এবং বামপাশের Adjust Clear type text দেখতে পারেন।

      মুছুন
  3. অনেক ধন্যবাদ ভাই.....

    দেখি কতটা কাজ করে......

    উত্তরমুছুন
  4. কামরুল ভাই 3.5 এ windows 7 এর Service pack কত build নাম্বার কত কত bit ব্যবহার করেছেন Iso ফাইলের লিংক-টি কি দেওয়া যাবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Windows 7 এর অরিজিনাল ISO File download link এখন পাবেন না। কাছের কারো কাছ থেকে সংগ্রহ করে নিতে হবে।

      মুছুন
  5. উত্তরগুলি
    1. 32bit OS UEFI supported না। মাইক্রোসফট থেকেই এ অপশন নেই।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।