সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Auslogics Disk Defrag -হার্ডডিস্কের গতি বাড়ায়

Auslogics Disk Defrag -হার্ডডিস্কের গতি বাড়ায়


কম্পিউটারে ডাটা জমা রাখার জন্য বর্তমানে সবচেয়ে বিশ্বস্থ আর গুরুত্বপূর্ণ জিনীস হল হার্ডডিস্ক। প্রতিনিয়ত আমরা এ হার্ডডিস্কে কিছু না কিছু কপি করছি, মোভ করছি বা ওখান থেকে ডিলিট করছি। তাছাড়া উইন্ডোজ নিয়মিত যে কাজ করে তার সবকিছুও এ হার্ডডিস্ককে ব্যবহার করেই করে থাকে। এভাবে ফাইলগুলো ডার্ডডিস্কে ছড়িয়ে ছিটিয়ে যায়। একে বলে Fragmentation। এতে হার্ডডিস্কের গতি কমে যায়। তাই আমাদের উচিত হার্ডডিস্কে de-fragment করা দরকার।

একটি আলমারিতে আমার অনেকগুলো বই আছে। তবে এগুলো সাজানো গোছানো নাই, আছে এলোমেলোভাবে। এ অবস্থায় আমি একটি বই খুঁজতে গেলে আমার বেশি সময় লাগবে। আর যদি বইগুলো সুন্দরভাবে গুছিয়ে রাখি তাহলে আমার খুব কম সময় লাগবে কোন বই খুঁজে পেতে। Fragmentation টা হল হার্ডডিস্কের সেই এলোমেলো অবস্থা যেখানে উইন্ডোজ কোন ফাইল খুঁজতে বেশি সময় খরচ করে। ডিফ্রাগমেন্ট করার ফলে কোন ফাইল খুঁজে পেতে উইন্ডোজের কম সময় লাগে।

Auslogics Disk Defrag:
ডিফ্রাগমেন্ট করার জন্য উইন্ডোজের ডিফল্ট ইউটিলিটি আছে। ডসের মাধ্যমেও করা যায়। তবে এটি একটু বেশি সময় নেই। এ কাজটি করার জন্য সুন্দর একটি ফ্রি টুলস হল Auslogics Disk Defrag। এটি দিয়ে নির্দিষ্ট ড্রাইভকে Analyze করা যায়, নির্দিষ্ট ফাইলকে ডিফ্রাগ করা যায়, Defrag করা শেষে অটোমেটিক শাটডাউন করার অপশনও আছে এতে।

Fragmented ফাইলগুলো কোথায় আছে তাও খুঁজে পাওয়ার জন্য ব্যবস্থা আছে।



Download: Homepage, Softpedia, CNET

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।