সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Autorun Manager-বন্ধ করুন যেকোন অটোরান

Autorun Manager-বন্ধ করুন যেকোন অটোরান


আমরা সিডি/ডিভিডি, যেকোন ইএসবি বা পেনড্রাইভ ঢুকালে তা অটোমেটিক খুলে যায় যা ভাইরাস ছড়ানোর জন্য দায়ী। এ অটোরান অপশনটি বন্ধ করা তাই একান্ত জরুরী। Autorun Managerautorun_disabler নামের ছোট্ট টুলগুলো দিয়ে ইচ্ছেমত বন্ধ করতে পারেন যতধরনের অটোরান আছে। এগুলো ফ্রী, ছোট্ট সাইজ এবং ব্যবহার অত্যন্ত সহজ। টুলদুটি askvg এর সাইট থেকে নেয়া। টুলগুলোর জন্য MS.net Framework_3.1 লাগবে।


কিভাবে করবেনঃ
প্রথমে সফটওয়ার দুটি দেখুন। যেটি ভাল লাগে সেটি দিয়ে কাজ করতে পারেন। রান করলে দেখবেন কোন কোন অটোরানগুলো আপনি বন্ধ করবেন তার লিস্ট আছে। পছন্দ মত সিলেক্ট করে Apply/OK দিন। কাজগুলো রেজিঃ সেটিংস এর মাধ্যমেও করা যায়। এ জন্য এখানে দেখুন।

ডাউনলোডঃ Autorun Manager  autorun_disabler

আর বিখ্যাত askvg সাইটে দেখার জন্য এখানে এবং এখানে দেখতে পারেন।


Windows XP:
যারা এক্সপি ইউজার তারা নিচের পদ্ধতি অবলম্বন করেও কাজটি করতে পারেন। Run (Windows Key+R) এ গিয়ে gpedit.msc লেখে এন্টার চাপুন। নিচের মত আসবে।

Local Computer Policy>Computer Configuration>Administrative Templates>System এ ক্লিক করুন। ডানপাশে Turn off Autoplay তে ডাবল ক্লিক করুন। Enabled Select করে All Drives দিন। সবশেষে Apply>OK দিন।


একইভাবে Local Computer Policy>User Configuration>Administrative Templates>System এ ক্লিক করুন। ডানপাশে Turn off Autoplay তে ডাবল ক্লিক করুন। তারপর Enabled Select করে All Drives দিন। সবশেষে Apply>OK দিন।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।