সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: সিডি রাইটিং শিখি নিরো দিয়ে (নতুনদের জন্য)+ নিরো অটো ইনস্টল

সিডি রাইটিং শিখি নিরো দিয়ে (নতুনদের জন্য)+ নিরো অটো ইনস্টল


সিডি রাইটিং বর্তমানে খুবই গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় বিষয়। তাই বিষয়টা সবাই জানে। তবে নতুন ইউজার যারা এখনো এ বিষয়ে ধারণা অর্জন করতে সক্ষম হয় নি তাদের উদ্দেশ্যে আমার আজকের এ টিউটোরিয়ালটি। এই টিউটোরিয়ালে আমরা শিখবো CD to CD, কিংবা DVD to DVD কপি করতে হয় কিভাবে। আর এ টিউটোরিয়ালে আমি ব্যবহার করেছি সিডি রাইটিং এর জগতে অত্যন্ত জনপ্রিয় টুল Nero, যদিও বর্তমানে অসংখ্য রাইটিং টুল বের হয়েছে।

আমরা একটি এক্সপি সিডি কপি করবো। এ জন্য লাগবে এক্সপি সিডি, একটি CD Writer, Blank CD আর Nero (নিচে ডাউনলোড লিংক আছে)। আমরা দুইভাবে রাইটিংটা দেখব। ১ম আমার দুটি সিডি ড্রাইভ আছে। সে অবস্থায় কিভাবে রাইট করতে হবে। ২য় আমার একটি সিডি ড্রাইভ অর্থাৎ রাইটার আছে। সে অবস্থায় কিভাবে রাইট করতে হবে। অনেকের ধারণা সিডি টু সিডি কপি করার জন্য দুটি সিডি ড্রাইভ লাগবে। একটিতে রাইটার অন্যটিতে মূল সিডিটি যেটি রাইট করা হবে। আসলে একটি দিয়েও রাইট করা যায়। আমাদের টিউটোরিয়ালটি সিডি টু সিডি রাইটিং এর জন্য পুরোপুরি ধারণা দিতে সক্ষম হবে আশা করি। 

দুটি সিডি ড্রাইভ দিয়ে কিভাবে রাইট করতে হয়ঃ
এখানে আমরা দেখবো যে, আমার দুটি সিডি ড্রাইভ আছে। একটিতে আমার এক্সপি সিডি রেখেছি (Source Drive) এবং রাইটারে (সিডি বা ডিভিডি রাইট করার ড্রাইভ) Blank CD টি রেখেছি (Destination Drive)। নিচের চিত্রটি দেখুন। এখানে মনে রাখা দরকার যে Source Drive যাই হোক Destination Drive ড্রাইভ কিন্তু অবশ্যই রাইটার হতে হবে যেটি সিডি রাইট করতে সক্ষম।
এ পদ্ধতিতে সিডি কম সময়ে রাইট করা সম্ভব হয়। কারণ এ পদ্ধতিতে সিডি কপি হওয়ার সাথে সাথে রাইটও হয়ে যায়।

১। আপনার এক্সপি সিডিটি Source Drive এ ঢুকান এবং Blank CD টি Destination Drive এ ঢুকান। Destination Drive হল আপনার সিডি রাইট করার যন্ত্রটি।

২। নিরো চালু করুন। নিচের চিত্রটি আসবে। এটি হল প্রথম পেজ। এখানে ১ নং মার্ক করা ড্রপড্রাউন মেন্যুতে ক্লিক করুন। ওখানে তিনটি অপশন আছে। CD/DVD, CD, DVD। আমরা যদি সিডি রাইট করি তাহলে CD সিলেক্ট করবো। ডিভিডি রাইট করলে DVD সিলেক্ট করবো। আর CD/DVD উভয়ের জন্য। এ অপশনটি আমাদের জন্য প্রয়োজনীয় নয়। আমরা অন্য দুটি অপশন দ্বারা নিশ্চিত হয়ে সিডি/ডিভিডি রাইট করতে পারি।

আমরা যেহেতু সিডি রাইট করবো তাই CD সিলেক্ট করবো। এরপর ২ নং অপশনটিতে ক্লিক করে Copy CD তে ক্লিক করুন।

৩। Source Drive এর জায়গায় আপনার এক্সপি সিডিটি যে ড্রাইভে আছে সে ড্রাইভ সিলেক্ট করে দিন। Destination Drive এর জায়গায় আপনার রাইটার ড্রাইভটি সিলেক্ট করে দিন যেটাতে Blank CD সিডি আছে।

উপরের চিত্রে ১নং মার্ক করা ড্রাইভটিতে আমি এক্সপি সিডি রেখেছি, ২নং মার্ক করা ড্রাইভটিতে Blank CD সিডি রেখেছি। ৩ নং মার্ক অপশনটিতে আমার মত চেক মার্ক দিন। তাহলে দ্রুত সিডি রাইট হবে। না হয় প্রথমে পিসিতে কপি হয়ে তারপর রাইট হবে। ৪নং মার্ক করা অপশনটিতে আমার মত Writing Speed হিসেবে 24x দিন। ৫নং মার্ক করা অপশনটিতে আমি 1 দিয়েছি কারণ আমি একটি সিডি রাইট করবো। আপনি যতটা রাইট করবেন তত সংখ্যা ওখানে দিন। একটার পর একটা সিডি কপি হবে। ৬নং অপশনটি থেকে চেক মার্ক তুলে দিন। না হয় আপনার সিডিটি রাইট করার পর রাইটিং শুদ্ধ হয়েছে কি না রাইট করার পর চেক করা হবে। এতে সিডি রাইটিং এর সমপরিমাণ সময় লাগবে। সবশেষে ৭নং অপশন অর্থাৎ Copy তে ক্লিক করুন। রাইটিং শুরু হবে। অপেক্ষা করুন।
 
বিঃ দ্রঃ রাইটিং চলার সময় পিসি খুব দুর্বল হয়ে যায়। কারণ রাইটার পিসির প্রচুর শক্তি খরচ করে। তাই র‍্যাম কম থাকলে কিংবা পিসির কনফিগারেশন দুর্বল হলে অন্য কাজ না করে রাইটিং শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

৪। রাইটিং শেষে Successful মেসেজ আসবে। OK>Next>Exit দিন। আপনার সিডি রাইটিং শেষে সিডি বের হয়ে আসবে। এবার সিডিটি টেষ্ট করে দেখুন।

একটি সিডি ড্রাইভ দিয়ে কিভাবে রাইট করতে হয়ঃ
এখানে আমরা দেখবো যে, আমার একটি সিডি ড্রাইভ আছে। সুতরাং আমাকে সেই একটি ড্রাইভকেই Source Drive, Destination Drive ধরে কাজ করতে হবে। নিচের মত কাজ করে যাই। এ পদ্ধতিতে সিডি রাইট হতে বেশি সময় লাগে। কারণ এ পদ্ধতিতে সিডি প্রথমে কপি হয় তারপর রাইট হয়।
১। এক্সপি সিডিটি ড্রাইভে ঢুকান।

২। নিরো চালু করুন। নিচের চিত্রটি আসবে। পূর্বের ২নং নিয়মটি অনুসরণ করে হুবহু এ পর্বটি শেষ করুন।

৩। আমাদের যেহেতু একটাই সিডি ড্রাইভ তাই Source Drive আর  Destination Drive একটা হবে। সুতরাং চিত্রে মার্ক করা ১নং ও ২নং অপশনটি যে রকম আছে সে রকমই রেখে দিন। বাকি অপশনগুলোর জন্য পূর্বের ৩ নং নিয়মটি অনুসরণ করুন। সবশেষে Copy তে ক্লিক করুন। রাইটিং শুরু হবে। অপেক্ষা করুন।

বিঃদ্রঃ আপনার মনে হবে রাইটিং হচ্ছে। আসলে এখন আমাদের এক্সপি সিডিটি নিরো কপি করছে মাত্র। কপি করে টেম্প ফাইল হিসেবে C ড্রাইভে (উইন্ডোজ ড্রাইভ) জমা রাখবে। টেম্প ফাইলটি ডিফল্ট হিসেবে উইন্ডোজ ড্রাইভে সেভ হয়ে থাকে এবং রাইটিং শেষে অটোমেটিক ডিলিট হয়ে যায়। তাই ওটা নিয়ে চিন্তা করার দরকার নেই। সিডি রাইটিং এর জন্য এ অবস্থায় 700MB আর ডিভিডি রাইটিং এর জন্য 4.7 GB জায়গা টেম্প ফাইলের জন্য লাগবে। সে পরিমাণ জায়গায় C ড্রাইভে (উইন্ডোজ ড্রাইভে) না থাকলে রাইটিং হবে না।
৪। উপরের ৩নং কাজটি করে আপনি অপেক্ষা করতে থাকুন। কপি শেষে নিরো আপনার এক্সপি সিডিটি বের করে দেবে এ অবস্থায় নিচের মেসেজটি দেখাবে। আপনি এক্সপি সিডিটি নিয়ে এখন Blank CD টি ড্রাইভে প্রবেশ করান। আপনার কিছু করার দরকার নেই আর। রাইটিং শেষে প্রথম নিয়মের ৪ নং পদ্ধতিটি অনুসরণ করবেন শুধু।




নিরোঃ
নিরোর অনেক ভার্সন আছে। তম্মধ্যে মনে হয় সবার প্রিয় হবে Version 6। আমি ওটার অটো ইনস্টল তৈরি করেছি। ডাবল ক্লিক করলে অটোমেটিক ইনস্টল হয়ে যাবে। তবে সেভেনে Yes/Run Program এ ক্লিক করতে হতে পারে। সাইজটা খুব বেশি না (প্রায় 30MB)। এর আগে একটা পোর্টেবল ভার্সন তৈরি করেছিলাম। ইচ্ছে হলে সেটাও দেখতে পারেন। তবে এর সাইজটা একটু বড় (প্রায় 40MB) আর এটি ডাউনলোডের পর রিনেম করে শেষে .exe যুক্ত করতে হবে। নিচের লিংক থেকে ডাউনলোড করুন।

৩টি মন্তব্য:

  1. দোস্ত, তোমার এই পোষ্টটি অসাধারণ এবং কম্পিউটার বিষয়ে ব্যবহারিক জ্ঞান অর্জনে যারা আগ্রহী তাদের অনেক উপকারে আসবে। পোষ্টটি দেবার জন্য অনেক ধন্যবাদ। আল্লাহ তোমাকে আরো শিক্ষনীয় কিছু আমাদের উপহার দেবার তেৌফিক দান করুন।

    উত্তরমুছুন
  2. নিরোর আরও একটু নতুন ভার্সন এর সাইলেন্ট ইন্সটলার হলে হত।ভার্সন ৬ অনেক পুরনো

    উত্তরমুছুন
  3. এটি ভার্সন ৬ এর শেষের দিকের ভার্সন। এরপর যে ভার্সনগুলো এসেছে তা সাইজে বড় এবং অনেক অপ্রয়োজনীয় টুলস এড করা হয়েছে। তাছাড়া সিডি রাইটিং এর যে কাজ তার সবগুলোই এভার্সনে আছে। তাই আমি নিজেই এটি ব্যবহার করি এবং অন্যদের ব্যবহারের পরামর্শ দিই। আমার কাছে ভার্সন ১০ পর্যন্ত আছে। কিন্তু ব্যবহার করি না। আপনাকে ধন্যবাদ পরামর্শের জন্য।

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।