সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Top Windows Cleaner – উইন্ডোজের জন্য কিছু সাহায্যকারী সফটওয়ার

Top Windows Cleaner – উইন্ডোজের জন্য কিছু সাহায্যকারী সফটওয়ার



Windows Install করার পর যত ব্যবহার করা হয় আস্তে আস্তে Computer Slow হয়ে যায়। এর কারণ হলো বিভিন্ন সফটওয়ার ইনস্টল এবং এগুলো ব্যবহারের ফলে পিসিতে অসংখ্য Temp file, log file, Registry junk Values, Memory dump, Browser history, browsing cache ইত্যাদি জমে RAM এর কার্যক্ষমতা কমিয়ে দেয়। এতে Windows Command গুলো দ্রুত কাজ করতে পারে না। ফলে পিসি স্লো হয়ে যায়। এগুলো থেকে মুক্তি পাওয়ার জন্য পিসিতে দরকার Cleaning Software Online Search করে এ কাজের জন্য অসংখ্য সফটওয়ার পাওয়া যাবে। তবে সেখান থেকে সেরাটা পছন্দ করাই হলো জটিল কাজ। আবার কারো কারো কাছে এক একটি পছন্দ। আমরা কিছু ফ্রীতে তেমন জনপ্রিয় Cleaner নিয়ে আলোচনা করবো। সবগুলোর Review দেখলে একটা বাছাই করতে নিশ্চয় কারো অসুবিধা হবে না।

অল্প সাইজ নিয়ে টুলটি Registry Clean করার জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। Registry Clean করা ছাড়া Registry Defrag, Boot time Optimize এর জন্য দারুনই বলা যায়। এটি আমার Default Registry Cleanerবিস্তারিত এখানে জানতে পারেন।






Download: Homepage , Softpedia, Cnet.



উপরের টুলটির মত এটিও আমার একটি প্রিয় সফটওয়ার। এটি Windows এর Temporary file Clean করতে অসাধারণ। তবে এটিতে অন্যান্য টুলের চেয়ে ফিচার কম থাকায় অনেকের কাছে ভাল না লাগতে পারে। এটি Windows Scan করে Error সনাক্ত করে এবং তা Fix করে খুব দ্রতু সময়ে। এছাড়া এটি দিয়ে Defragment এর কাজও করা যায়।




Download: Homepage   Tutorial , Softpedia, CNET



অল্প সংখ্যক ফিচার নিয়ে টুলটি অনেক আগেই আত্মপ্রকাশ করেছিল। তবে অসংখ্য ফিচার সমৃদ্ধ করে বর্তমানে টুলটি নতুনরূপে আত্মপ্রকাশ করেএতে একসাথে Registry Clean, Temporary file Clean, Shortcut Fixer, Spyware Remover, Disk Repair, Tracks Eraser, Startup Manager, Software Uninstall সহ অসংখ্য গুরুত্পূর্ণ ফিচার রয়েছে যা সাধারণত ফ্রী সফটওয়ারে থাকে না এটি ব্যক্তিগত ব্যবহারের জন্য ফ্রী। Startup Time Reduce করার জন্য এটি এক কথায় অসাধারণ।


Download: Homepage, Softpedia, CNET



বিখ্যাত Comodo Group এর অনেকগুলো Free Product এর মধ্যে একটি হলো Comodo System Cleanerএই টুলটি Registry Clean, Temporary file Clean, Privacy Track Clean, বড় File, Folder কে Shred করতে পারে, Undelete File কে Delete করা সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে সক্ষম। এটি সার্বক্ষণ Windows এর কার্যক্রম পর্যব্ক্ষেণ করে। ফলে আপনি টুলটি রান করার সাথে সাথে Error গুলো জানিয়ে দিতে পারে এবং Error Fix করতে পারে খুব দ্রুত।


Download: Homepage, Softpedia, CNET



Screenshot এর দিকে দেখলেই এর সম্পর্কে একটি ধারণা পাওয়া যাবে। ফ্রী টুলের মধ্যে সম্ভবত এত সংখ্যক সুবিধা কম টুলেরই আছে। এটি দিয়ে আপনি Registry Clean, Registry Defrag, Startup Manager, Software Uninstall, Shortcut Fix, Delete Empty Folder, Data Recover, File Recover, System Information জানা সহ অসংখ্য সুবিধা পেতে পারেন। ব্যবহারটাও সহজ। যে টা ভাল লাগে ডাবল ক্লিক করলেই হাজির হবে আপনার সামনে অপশনগুলো।


Download: Homepage, Softpedia, CNET



Nice & Easy User Interface এর জন্য টুলটি পছন্দ হতে পারে। এটি কাজের ক্ষেত্রেও দারুন। এর রয়েছে অসংখ্য গুরুত্বপূর্ণ ফীচার। Checkup Button এর মাধ্যমে খুব অল্প সময়ে Windows এর ত্রুটি গুলো সনাক্ত করে সেরে ফেলতে পারেন। এর মাধ্যমে Registry Clean, Temp File Clean সহ Windows Optimizing সহ অসংখ্য কাজ করার সুবিধা রয়েছে। এটি ইনস্টল না করে Portable হিসেবেও ব্যবহার করতে পারেন। আপনার প্রয়োজনীয় কাজের জন্য রয়েছে আলাদা আলাদা বাটন। Software Uninstall করার জন্য রয়েছে দারুন Uninstaller Toolআরো অনেক টুল রয়েছে ফ্রী এ সফটওয়ারটিতে। আশাকরি যে কারো চাহিদা মেটাতে সক্ষম হবে টুলটি।

Download: Homepage, Softpedia, CNET



জনপ্রিয় Software Group Auslogic এর অসংখ্য Free Product এর মধ্যে একটি হলো Auslogic Registry Cleaner. এটি খুবই ছোট্ট কিন্তু কাজের একটি সফটওয়ার যা দিয়ে খুব দ্রুত Registry Clean, Registry Repair, Registry Defrag করা যায়। এটি শুধুমাত্র Registry Cleaner হওয়ায় Registry Clean ছাড়া আর তেমন কোন ফিচার না থাকায় অনেকে পছন্দ নাও করতে পারে টুলটি।






Download: Homepage, Softpedia, CNET



নামের সাথে এর কাজের মিল আছে। এটি অনেক ফিচার সমৃদ্ধ এটি টুল। এর মধ্যে যে ফিচারগুলো রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হল- Driver Backup, Registry Clean, Auto Shutdown, Disk Cleanup, Duplicate Removal, Empty Folder Removal, Broken Shortcut Removal, Web browsing Cleaner, File-Program lock, Deleted File Recover, File Split-join, Startup Manager, Wifi hotspot Creator Software Uninstall ইত্যাদি। বুঝতেই পারছেন এর ক্ষমতা।




Download: Homepage, Softpedia, CNET



এটি অনেক সমৃদ্ধশালী একটি টুল, Windows Cleaning এর জন্য যার রয়েছে দীর্ঘ অভিজ্ঞতা। Windows কে গতিশীল রাখার জন্য এর রয়েছে অসংখ্য Optimizing Feature. উল্লেখযোগ্য ফিচারের মধ্যে রয়েছে-Registry Clean, Drive Cleaner, Internet browsing Cleaner, Startup Tuner, Anti spy Module সহ আরো অনেক Tweaking Tools. 1 Click Maintenance Button এর মাধ্যমে সব কাজ করে নিতে পারেন এক ক্লিকেই। এটি মূলত প্রফেশানল টুল হলেও এর একটি ফ্রী ভার্সন রয়েছে যাতে কিছু ফিচারের সুবিধা কম রয়েছেতাই ভাল লাগলে ব্যবহার করতে পারেন।


Download: Homepage, Softpedia, CNET



এটি পূর্বে বর্ণিত Advance Win Utilities এর মত একটি টুল। যাতে রয়েছে Driver Backup, Registry Clean, Auto Shutdown, Disk Cleanup, Duplicate Removal, Empty Folder Removal, Broken Shortcut Removal, Web browsing Cleaner, File-Program lock, Deleted File Recover, File Split-join, Startup Manager, Software Uninstall ইত্যাদি সুবিধা।







Download: Homepage



11. CCleaner: 
Windows এর জন্য এটি একটি প্রসিদ্ধ টুল। এ টুলটি একসাথে Registry Clean, Temporary file Clean, Software Uninstall সহ বেশ কিছু প্রয়োজনীয় সুবিধা দিতে সক্ষম। টুলটি ছোট এবং সহজ ব্যবহারের জন্য অনেকে একে Default Cleaner হিসেবে ব্যবহার করে থাকে। নিজের পছন্দমত Option ও সেট করতে পারেন। সব কিছু মিলিয়ে অল্প সাইজ আর প্রয়োজনীয় কাজের জন্য টুলটি আপনার পছন্দ হতেই পারে। এটি এক সময় ফ্রী থাকলেও বর্তমানে আরো কয়েকটি ফীচার যুক্ত করে Professional Version বের করা হয়েছে। তবে ফ্রী ভার্সনও এখনো আছে।


Download: Homepage, Softpedia, CNET

 




উপরের টুলগুলোর মত এটিও বেশ কিছু ফীচারের সমন্বয়ে তৈরি একটি ফ্রী Windows Cleaning Software। এটি এক সাথে Disk Clean, Registry Clean, startup manager, uninstaller সহ অসংখ্য Windows utilities এর সুবিধা দেবে। এর রয়েছে 1-Click Clean Button যার মাধ্যমে এক ক্লিকেই সবগুলো কাজ এক সাথে করা যাবে। এছাড়া আলাদাভাবে কাজ করার অপশনও রয়েছে। সবকিছু মিলিয়ে টুলটি ভালই লাগবে আশাকরি। 


Download: Homepage, Softpedia, CNET




Baidu চীনের জনপ্রিয় একটি নাম। এরা ফ্রীতে অনেক টুলের সার্ভিস নিয়ে তাদের কার্যক্রম শরু করেছে। বেশ কয়েকটি টুলের মধ্যে Baidu একটি। ছোট সাইজের টুলের মধ্যে এটি খুব দারুন কাজের। এটি দিয়ে আপনি Junk File Clean, History Clean, Privacy Clean, RAM Release, Startup Boost, Software Uninstall, Startup Programs Manage এর মত অসংখ্য গুরুত্বপূর্ণ কাজ করতে পারেন। এটি ইনস্টল করার পর সার্বক্ষণ Windows Monitoring এর কাজ করে। আপনি চায়লে এক ক্লিকেই আপনার RAM Clean করে পিসির স্পীড বাড়িয়ে নিতে পারেন। এছাড়া 1-Click Clean Button এর মাধ্যমে এক ক্লিকেই সবগুলো কাজ এক সাথে করা যাবে খুব দ্রুত।

Download: Homepage, Softpedia, CNET
 

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।