সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: Software, Firmware এবং Device Drive কী?

Software, Firmware এবং Device Drive কী?

যাঁরা কম্পউটার ব্যবহার করেন তাঁদের কাছে Software, Firmware এবং Device Drive খুবই পরিচিত শব্দ। কিন্তু আমাদের মাঝে অনেকেরই এগুলো সম্পর্কে পুরোপুরি ধারণা নেই। কম্পিউটার জগতে কাজ করতেতো অবশ্যই দরকার, পাশাপাশি প্রযুক্তিগত দক্ষতা অর্জনের জন্যও বিষয়গুলো জেনে রাখা দরকার। আজকে এ পোষ্টে আমরা Basic ধারণার জন্য এ বিষয়গুলো নিয়ে একটু আলোচনা করার চেষ্টা করেছি।


Software:
Computer আধুনিক যুগের সবচেয়ে যুগান্তকারী এক আবিস্কার। বলা হয়ে থাকে এখন সব ধরনের কাজ কম্পিউটারেই হয়ে থাকে। যদি কথাটি সত্য হয়ে থাকে তাহলে কম্পিউটারে যার মাধ্যমে এ কাজগুলো করা হয় তার নাম সফটওয়ার। Software হলো কতগুলো নির্দেশের সমষ্টি। অফিসের বস যেমন পিয়নকে নির্দেশ দিয়ে বিভিন্ন কাজ করে থাকে তেমনি সফটওয়ারও নির্দেশের মাধ্যমে বিভিন্ন কাজ করে থাকে। তবে সফটওয়ারের নির্দেশগুলো মানবীয় নির্দেশের মত নয়। এ নির্দেশগুলো হতে হবে কম্পিউটারের ভাষায় যাকে বলে Programing Command. অনেকগুলো Programing Command এর সমন্বয়ে তৈরি হয় এক একটি Software. Programing Command  গুলো তৈরি হয় কাজের উপর ভিত্তি করে বিভিন্ন রকম। ধরুন আপনি একটি দরখাস্ত লিখতে চান। এ জন্য দরকার হবে Programing Command. একটি দরখাস্ত লিখতে আপনার কোন ধরনের নির্দেশনা দরকার হবে সে অনুযায়ীই আপনার Programing Command গুলো তৈরি হবে। Software এর উদাহরণ যদি দিতে হয় তাহলে আমরা MS Word এর নাম বলতে পারি যা দিয়ে লেখা লেখির কাজ করা যয়। লেখালেখি করার জন্য যত ধরনের Programing Command দরকার তা দিয়েই সফটওয়ারটি তৈরি। ইউজারদের প্রয়োজনের উপর ভিত্তি করে বর্তমানে যেকোন সফটওয়ারই তৈরি করা সম্ভব এবং তৈরি হচ্ছেও। আজকাল Software তৈরির জন্য অনেকগুলো Language এর আবিস্কার হয়েছে যার মাধ্যমে Programing Command দেয়া হয়।

Firmware:
প্রতিটি Electronics Device Firmware এর মাধ্যমে চলে। এমনকি টিভির একটা রিমোর্ট এর কথাও যদি বলা হয় তাও। যে ডিভাইসে Electronics Circuit থাকে তার সাথেই Firmware সংযুক্ত করা থাকে। Firmware হল Circuit অনুযায়ী Device টাকে পরিচালনা করার কিছু কমান্ড। Firmware ছাড়া Electronics Circuit এর কোন ক্ষমতা চলে না। তাই Firmware ছাড়া কোন Electronics Device কে অচল বলা যায়। Firmware গুলো User এর সাথে ডিভাইসটির সম্পর্ক তৈরি করে। Firmware গুলো এক প্রকার সফটওয়ারের মতই। সফওয়ারের মাধ্যমে যেমন ইউজার বিভিন্ন কমান্ড দিয়ে কাজ করে তেমনটি Firmware ও ইউজারের কমান্ড অনুযায়ী কাজ করে। Firmware Physical Force এর কাজটা করে। Physical Force মাধ্যমে Firmware কোন Device কে নিয়ন্ত্রণ করে যা Software দিয়ে করা যায় না। সফটওয়ার দিয়ে সরাসরি কোন ডিভাইসকে নিয়ন্ত্রণ করা যায় না বরং Software এর মাধ্যমে Firmware কে কাজে লাগানো যায়। যেমন Computer এর CD ROM থেকে CD Tray টাকে Eject Button এর মাধ্যমে আপনি আঙ্গুলের চাপ দিয়ে যেমন খুলেতে পারেন তেমনি আবার Windows Menu তে গিয়ে Eject Command এর মাধ্যমেও খুলেতে পারেন। এখানে Windows এর Eject Command Firmware কে নির্দেশ দেয় CD Tray খোলার জন্য যা আপনি আঙ্গুল দিয়ে নির্দেশ দিয়ে ছিলেন। আপনি যখন প্রিন্টারকে প্রিন্ট কমান্ড দেন তখন প্রিন্টার প্রিন্টের কাজটি করে। কিন্তু একটি প্রিন্ট হতে অনেকগুলো Physical Force কাজ করে। যেমন মটর ঘুরবে, কালি বের হবে, কাগজ টানবে ইত্যাদি। একাজগুলো সঠিকভাবে হলেই কেবল প্রিন্ট সম্ভব। কিন্তু এগুলো সঠিকভাবে হচ্ছে কিভাবে? মটর কখনো ঘুরবে, জোরে ঘুরবে না আস্তে ঘুরবে, কাগজ কখন টানবে বা টানলেও উপরের দিকে টানবে না নিচের দিকে ইত্যাদি কাজগুলো Firmware করে থাকে। Firmware সাধারণত ইউজারদের নাগালের মধ্যে থাকে না। তাই একে সহজে কোন ধরনের পরিবর্তেও করা যায় না। কিছু কিছু Device এর  Firmware পরিবর্তনের কোন সুযোগ থাকে না। আবার কিছু কিছু Device এর Firmware কে Update করার ব্যবস্থা রাখা হয়। এটি  Manufacturer এর উপর নির্ভর করে।

Driver:
আমাদের দৈনন্দিন যত Electronics Device রয়েছে সবগুলোই কোন না কোন Firmware এর মাধ্যমে চলে। এগুলোকে Firmware এর সাহায্যে মানবীয় নির্দেশর মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়। তবে কম্পিউটারের ডিভাইসগুলো শুধু Firmware দিয়ে ব্যবহার করা যায় না বরং Software এর দরকার হয়। আর কম্পিউটারের ডিভাইসগুলো নিয়ন্ত্রণ করার জন্য কম্পিউটারে ব্যবহৃত এ ধরনের সফটওয়ারের নাম Device Driver. এই Device Driver গুলো Firmware কে নিয়ন্ত্রণ করার জন্য ইউজারকে সহায়তা করে। ইউজার সরাসরি Firmware কে ব্যবহার করতে পারে না বরং Firmware কে ব্যবহার করার জন্যই দরকার হয় সেই Firmware এবং Device এর সাথে সঙ্গতিপূর্ন সফটওয়ার যাকে আমরা Driver হিসেবেই চিনি। যেমন আমরা কম্পিউটারের সাউন্ড বাড়ানো, কমানো বা বন্ধ করার কাজটি সফটওয়ারের মাধ্যমে করতে পারি। কাজটি করবে Firmwareকিন্তু Firmware কে সরারসরি মানবীয় নির্দেশ দেয়া সম্ভব না। কারণ ইউজারের মানবীয় নির্দেশ Firmware বুঝতে পারবে না। Firmware কে বিভিন্ন সাংকেতিক নির্দেশ দিতে হবে। আর এ সাংকেতিক নির্দেশটা দিতে পারে ড্রাইভার। কোন সাংকেতিক নির্দেশ দ্বারা Firmware কী কাজ করবে তা Deice Manufacturer ঠিক করবে। আর সে সাংকেতিক নির্দেশ অনুযায়ী Manufacturer ড্রাইবার তৈরি করে থাকে কম্পিউটারের প্রতিটি Device নিয়ন্ত্রণ করার জন্য Firmware এবং Driver দরকার হয়। ফার্মওয়ার Device এর সাথে Build in থাকলেও Driver Build in থাকে না। কারণ Driver গুলো কাজ করবে Operating System এর সাহায্যে। তাই Command একই থাকলেও Operating System অনুযায়ী Driver গুলো তৈরি করা হয়। ফলে Driver Device এর সাথে Build in করা সম্ভব হয় না।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।