সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: Create E-Book including hyperlink in same page with MS Word

Create E-Book including hyperlink in same page with MS Word


বর্তমানে E-Book খুবই জনপ্রিয় এক File System. বর্তমানে যেকোন বই এর E-Book ভার্সন পাওয়া যায়। ফলে তা খুব সহজভাবে পড়া যায়। সূচীপত্র এবং অন্যান্য লিংকে ক্লিক করে পছন্দমত বিষয় বা পৃষ্ঠায় যাওয়া যায়। অনলাইন থেকে আমরা এ ধরনের বই ডাউনলোড করে পড়ে থাকি। নিজেরও অনেক সময় সে রকম বই তৈরি করা দরকার হয়ে পড়ে। আমাকে অনেকেই জিজ্ঞেস করেছেন E-Book তৈরি করার জন্য সহজ সফটওয়ার কোনটা। MS Word দিয়েই এ সব বই তৈরি করা যায় এ কথা বললে কেউ বিশ্বাস করতে চায় না। আজকে এ টিউটোরিয়ালে একটি E-Book তৈরি করে দেখাবো।

আমাদের দরকার হবে MS Word 2010 বা এর পরবর্তী ভার্সন। যারা MS Word 2007 ব্যবহার করছেন তারা MS Office 2007 SP3 বা 2007 Microsoft Office Add-in টি ব্যবহার করেও কাজ করতে পারবেন। তবে MS Word 2007 এ কিছু Formatting Problem থাকতে পারে। তাই আমি MS Word 2010 বা এর পরবর্তী ভার্সন ব্যবহার করার জন্যই পরামর্শ দেবো।

E-Book তৈরি করা আসলে খুব জটিল কোন কাজ না। বইটা MS Word এ লেখার পর পছন্দমত Formatting শেষ করে মূলত আমাদের তিনটা কাজ করতে হবে। কাজটি তিনটা হলো Create Bookmark, Create Link or Create Hyperlink এবং সব শেষে Create PDFকাজ শুরু করার আগে আপনি আপনার বইটি পছন্দমত Formatting সহ তৈরি করে ফেলুন। আমি একটি বই তৈরি করার আগে সব বিষয় বস্তু বা আর্টিকেল লেখে ফেলেছি। তারপর পৃষ্ঠা এবং ক্রমিক নং দিয়ে সূচীপত্র তৈরি করেছি। সূচীপত্র থেকে কোন প্রশ্নের উপর ক্লিক করার সাথে সাথে ঐ বিষয়ে চলে যাবে। চলুন তাহলে আমাদের কাজ শুরু করি।

1. Create Bookmark in MS Word:
কোন লিংকে ক্লিক করার পর আপনি কোন পৃষ্ঠায় বা বিষয় বস্তুতে যেতে চান তার উপর আগে Bookmark তৈরি করতে হবে। যেমন আপনি সূচীপত্র তৈরি করলেন ভূমিকা এবং অন্যান্য বিষয় দিয়ে। আর চাচ্ছেন সূচীপত্র থেকে ভূমিকা লিংকে ক্লিক করার সাথে সাথে যেন যেখানে ভূমিকা লেখা হয়েছে সেখানে চলে যায়। সে জন্য প্রথমে আপনি ভূমিকা বিষয় বস্তুর উপর Bookmark তৈরি করবেন। নিচের চিত্রে দেখুন। আমি ১নং প্রশ্নের উপর Bookmark তৈরি করতে যাচ্ছি। সূচীপত্র থেকে ১নং প্রশ্নে ক্লিক করার সাথে সাথে কার্সর বা Reading Position এখানে চলে আসবে। কাজটি করার জন্য প্রথমে বিষয়টি Select করুন। তারপর Insert>Bookmark এ ক্লিক করুন।

নিচের মত আসবে। Bookmark name ঘরে একটি নাম দিন। আমি q1 (Question 1) দিয়েছি। এখানে যার যার পছন্দমত নাম দিতে পারেন। এরপর Add এ ক্লিক করুন। Bookmark তৈরি হয়ে গেছে।

এভাবে আপনি প্রতিটি বিষয়ে Bookmark তৈরি করে নিন। Bookmark তৈরির পর আমার সবগুলো Bookmark নিচের মত দেখাচ্ছে।


2. Delete Bookmark in MS Word:
Bookmark তৈরি করার পর যদি মনে হয় তা Delete করতে হবে তাহলে Insert>Bookmark এ ক্লিক করুন Bookmark Dialogue Box আসবে নিচের মত।


যেটি বাদ দিতে চান তা Select করে Delete দিন।




3. Create Link or Create Hyperlink with Bookmark in MS Word:
আপনার সবগুলো Bookmark তৈরি করা হয়ে গেলে পরবর্তী কাজ হবে Hyperlink তৈরি করা। তাহলে উক্ত লিংকে ক্লিক করার সাথে সাথে নির্দিষ্ট বিষয়ে আপনার তৈরি করার Bookmark এর জায়গায় চলে যাবে। যে লেখার উপর Hyperlink তৈরি করতে চান আগে তা Select করুন।

এরপর Insert>Hyperlink এ ক্লিক করুন। Right Click Menu তেও Hyperlink Option পাবেন। অথবা Ctrl + K চাপুন। নিচের মত আসবে। ওখানে Bookmark... এর উপর ক্লিক করুন।

তাহলে আপনার ইতিপূর্বে তৈরি করা Bookmark গুলো দেখতে পাবেন। আপনি এখন যে লিংকটি তৈরি করতে যাচ্ছেন তা কোন BookmarkRedirect করবে সেটি Select করে OK দিন। আপনার Hyperlink তৈরি হয়ে গেছে।

Hyperlink এ একটি Option আছে Place in This Document। এর মাধ্যমে Bookmark গুলো আরো সুন্দরভাবে খোঁজে পাওয়া যাবে। এখান থেকেও নির্দিষ্ট Bookmark Select করে OK দিতে পারেন। Hyperlink টি কাজ করছে কি না তা Test করতে পারেন। এ জন্য তৈরি করা Hyperlink লিংকটির উপর Ctrl ধরে মাউস দিয়ে ক্লিক করুন। MS Word এ কোন লিংক এর উপর Ctrl ধরে মাউস নিয়ে গেলে লিংকটি Active হয়।

আপনার যেভাবে ইচ্ছা একটি একটি করে সবগুলো Hyperlink তৈরি করে ফেলুন। সবশেষে আমার Hyperlink তৈরি করার পর নিচের মত দেখাচ্ছে।


4. Delete or Edit Link or Hyperlink in MS Word:
Hyperlink তৈরি করার পর যদি মনে হয় তা Delete করতে হবে তাহলে লিংকটির উপর Right Click করে Remove Hyperlink এ ক্লিক করুন। লিংকটি মুছে যাবে।

যদি একটি ফাইলে একসাথে অনেকগুলো Hyperlink Remove করতে চান তাহলে সবগুলো লিংক Select করে Ctrl+Shift+F9 চাপুন।


যদি একটি ফাইলে একসাথে Delete All Hyperlinks বা Remove All Hyperlinks চান তাহলে Ctrl+A দিয়ে সম্পূর্ণ ফাইল Select করুন। তারপর Ctrl+Shift+F9 চাপুন।

কোন Hyperlink Edit করতে চাইলে উপরের মত কোন লিংকের উপর Right Click করে Edit Hyperlink এর মাধ্যমে নতুন লিংক সংযোজন করতে পারেন। অথবা লিংকটি Select করে Ctrl K চাপুন। এভাবেও Hyperlink Edit করা যাবে।

5. Create PDF in MS Word:
উপরে আমরা Bookmark এবং Hyperlink Create করা দেখলাম (সাথে সেগুলো Delete করাও দেখলাম)। আমাদের কাজ প্রায় শেষ। এখন E-Book তৈরি করার জন্য MS Word File টাকে Save as PDF করতে হবে। আগেই বলেছি যারা MS Word 2007 ব্যবহার করছেন তারা একাজটি করার জন্য MS Office 2007 SP3 বা PDF Add-in টি ব্যবহার করতে হবে। যে ফাইলটিকে PDF করতে চান তা করার জন্য File>Save as দিন বা F12 চাপুন। তাহলে নিচের মত Save as Dialogue Box আসবে। ওখান ফাইলটি কোথায় Save করবেন, কী নামে Save করবেন তা ঠিক করে Save as type: থেকে PDF করে দিন। সব শেষে Save দিন। একটু অপেক্ষার পর আপনার E-Book তৈরি হয়ে যাবে।

1 টি মন্তব্য:

  1. বিষয়টি জানতাম কিন্তু বাংলায় মনে হয় এটাই বেস্ট টিউটোরিয়াল

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।