সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ফটোশপ দিয়ে নির্দিষ্ট সাইজের ছবি ক্রপ করুন

ফটোশপ দিয়ে নির্দিষ্ট সাইজের ছবি ক্রপ করুন

ছবি এডিটিং করার জন্য যত সফটওয়ার আছে তার মধ্যে ফটোশপের জনপ্রিয়তা সবার উপরে। এর ব্যবহারও খুব বেশি কঠিন নয়। এটি দিয়ে আমরা আজকে একটা ছবি ক্রপ করবো। অনেক সময় আমাদের বিভিন্ন প্রয়োজনে নির্দিষ্ট সাইজের ছবি দরকার হয়। তাই এ কাজটি করা বা জানা খুবই প্রয়োজন। যেমন নিচে একটা ছবি দেখা যাচ্ছে যারা সাইজ 324x324


১ম 324 হল Width, ২য় 324 হল height। আর এ সাইজের একক হল px বা pixel। আমরা আমাদের পছন্দের একটা ছবিকে ঐ সাইজের করে ক্রপ করবো।  

ছবি ক্রপ করুনঃ
প্রথমে ফটোশপ খুলোন। তারপর File>Open এ গিয়ে ব্রাউজ করে পছন্দের ছবিটা দেখিয়ে দিন। অথবা ড্রাগ করে ফটোশপের উপর ছেড়ে দিন। তাহলে নিচের মত ছবিটা খুলবে।


১। ১ নং চিহ্নিত চিহ্নটি হল Crop Tool। এরউপর মাউস ধরলেই নাম দেখা যাবে। উটার উপর ক্লিক করুন। এবার উপরে সাইজ লেখার ঘর আসবে। ২ নং চিহ্নিতটি হল Width, আর ৩নং চিহ্নিতটি হল heightWidth এর ঘরে লেখুন 324 px আর height এর ঘরে লেখুন 324 px324 হল সাইজ আর px হল সাইজের একক। এখানে px ছাড়া mm, in, cm সহ আরো অনেক একক দেয়া যায়। কিন্তু আমাদের উইন্ডোজের এককটা হল px। তাই ওটাই দেব। ওখানে Resolution নামরে আরেকটা ঘর আছে। ওটাতে ইচ্ছে করলে Resolution দিতে পারেন। এর মাধ্যমে ছবির উজ্জ্বলতা বাড়ানো কমানো যায়। কিন্তু আমরা ওটা দেবনা। ওটা না দিলে আমাদের অরজিনাল ছবির উজ্জ্বলতাটা থাকবে। সাইজ দেয়ার পর কী-বোর্ড থেকে Enter চাপুন। এবার ছবির উপর মাউস এর বাম বাটন চেপে ধরে বা ড্রাগ করে নিচে-ডান দিকে টেনে নিয়ে যান। ছবির যতটুকু অংশ আপনার দরকার হয় ততটুকু সিলিক্ট করুন। ড্রাগ করার সময় আপনি কী-বোর্ড থেকে বাম হাতে Spacebar চাপতে পারেন। এতে সিলেকশনটি মাউস দিয়ে বিভিন্ন দিকে মুভ করার সুযোগ পাবেন। সিলেক্ট করা শেষে মাউস ছেড়ে দেন। এবার কী-বোর্ড থেকে Arrow Key এর মাধ্যমে ডানে, বামে, উপরে, নিচে নিয়ে দেখুন মনের মত হয়েছে কিনা। যদি মনের মত হয় তাহলে এন্টার চাপুন বা ছবির উপর রাইট ক্লিক করে Crop এ ক্লিক করুন।


যদি সিলেকশনটা বাতিল করতে চান তাহলে  কী-বোর্ড থেকে Esc কী চাপুন। এতে ছবির সিলেকশন বাতিল হয়ে যাবে এবং আপনি আবার ক্রপ করার সুযোগ পাবেন।
আর ক্রপ করার পর যদি মনে হয় যে ক্রপ করা সুন্দর হয়নি বা মনের মত হয়নি তাহলে কীবোর্ড থেকে Ctrl+Alt+Z চাপুন। এতে আগের পর্যায়ে ফিরে যাওয়ার সুযোগ পাবেন। আবার ক্রপ করুন। সব শেষে মনের মত হলে এন্টার চাপুন বা ছবির উপর রাইট ক্লিক করে Crop এ ক্লিক করুন। তাহলে ক্রপ করা ছবিটি নিচের মত হয়ে নির্দিষ্ট সাইজের ছবিতে পরিণত হবে।

এবার File>Save as এ ক্লিক করুন। নিচের মত অপশন আসবে। 
ওখানে Filename একটা নাম দিন আর Format jpg, bmp, gif ইত্যাদি ফরমেট থেকে প্রয়োজনীয় ফরমেটটি দিন। পরবর্তী ডায়লগ বক্সে না বুঝে থাকলে Yes/OK দিন। হয়ে গেল আপনার নির্দিষ্ট সাইজের ছবি। এবার উপরের ছবিটার মত মাউস ধরে দেখুন নির্দিষ্ট সাইজ হয়েছে কিনা।

৩টি মন্তব্য:

  1. ফটোসপের কি বোড কমাণ্ড গুলো জানাবেন

    উত্তরমুছুন
  2. ফটোসপের বিস্তারিত কমাণ্ড আমার দরকার দয়াকরে জানাবেন। আমি একদম নতুন আমি শিখতে চাই যদি আপনি সহায়তা করেন তা হলে শিখতে পাড়বো আল্লাহর রহমতে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কোন টুলের উপর মাউস ধরলেই টুলগুলোর শটকার্ট দেখা যায়। আর শর্টকার্টের কিছু পিডিএফ বই দিলাম। এছাড়া চায়লে নেটেও অনেক ধরনের হেল্প পাবেন। http://www.mediafire.com/?nz9aqjwhf0kf5fx

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।