সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: সমুদ্রের তলদেশ থেকে গুগল প্লাস হ্যাংআউট!

সমুদ্রের তলদেশ থেকে গুগল প্লাস হ্যাংআউট!

সম্প্রতি একদল গবেষক সমুদ্রের নিচের প্রাণীজগত নিয়ে গবেষণা করার সময় গুগল প্লাস হ্যাংআউট এর মাধ্যমে সরাসরি কনফারেন্সে অংশ নিয়েছেন। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো সমুদ্রের তলদেশ থেকে গুগল প্লাস হ্যাংআউট সম্পন্ন হলো। খবর ওয়েবপ্রোনিউজ ডটকম-এর।

দি ক্যাটলিন সিভিউ সার্ভে নামের এই গবেষণা প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে সমুদ্রের তলদেশের প্রবাল প্রাচীরের ওপর প্রথম গবেষণামূলক ডকুমেন্টারি বা প্রামাণ্যচিত্র তৈরি করা। এ কাজে অ্যাওয়ার্ডপ্রাপ্ত সিনেমাটোগ্রাফার ও হাঙ্গর বিষয়ক গবেষক রিচার্ড ফিটজপ্যাট্রিক অংশ নিয়েছেন বলে জানা গেছে। সমুদ্রের তলদেশ থেকে হ্যাংআউট সম্পর্কে দি ক্যাটলিন সি ভিউ সার্ভে কর্তৃপক্ষ জানিয়েছে, তারা কেবল দেখতে চেয়েছিলেন সমুদ্রের নিচ থেকে গুগল হ্যাংআউটকে কাজে লাগানো যায় কি-না। আর এ কাজে তারা সফল হয়েছেন। জানা গেছে, সিঙ্গাপুরের একটি কনফারেন্স রুমে তাদের ভিডিও স্ট্রিম সরাসরি দেখা গেছে। গবেষকরা জানিয়েছেন, শিগগিরই তারা আবার সমুদ্রের নিচ থেকে গুগল প্লাসে হ্যাংআউট করবেন। তবে এবার তা হবে সবার জন্য উন্মুক্ত। অর্থাৎ, যে কেউই হ্যাংআউটে অংশ নিয়ে সরাসরি সমুদ্র তলদেশের বিচিত্র জগত দেখতে পারবেন।


সূত্রঃ বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/এআইএস/ওএস/এইচবি/মার্চ ২৪/১২,   মার্চ ২০১২ খ্রিঃ।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।