সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ছবি রিসাইজ, অপটিমাইজ কি, কেন এবং কিভাবে করতে হয়

ছবি রিসাইজ, অপটিমাইজ কি, কেন এবং কিভাবে করতে হয়


ব্লগে বা বিভিন্ন ওয়েবসাইটে ছবি আপলোড এখন নিয়মিত একটি ব্যাপার। আর ছবি আপলোড করার সময় যে দিকটার প্রতি খুব বেশি নজর দেয়া দরকার তা হলো ছবির সাইজ। ছবির সাইজ যত বেশি হয় তা পেজে লোডে হতে তত বেশি সময় নেই। ফলে কম স্পিডের ইউজাররা সমস্যা পড়ে যান এবং ঐ ছবির পেজ এড়িয়ে যান বা পড়তে চান না। তাই ছবির সাইজকে ছোট রাখা একান্ত প্রয়োজন। ফটোশপে এ ধরনের ছবিকে রিসাইজ করে অপটিমাইজ করে নিলে সহজে ওয়েবসাইটে দ্রুত আপলোড এবং পেজে লোড করা সম্ভব হয়।


রিসাইজ আর অপটিমাইজ কিঃ
ডিজিটাল ক্যামেরায় তুলা ছবিগুলো কয়েক MB হয়ে থাকে এবং রেজ্যুলেশনও অনেক বেশি হয়। রিসাইজ হলো ছবিগুলোর রেজ্যুলেশন কমানো আর অপটিমাইজ হল এর সাইজ কমানো। যেমন 1024 Resolution এর একটি ছবি যদি 500kb হয়,ওটাকে অপটিমাইজ করলে কয়েকশত kb তে চলে আসতে পারে। ওয়েবাসইটে ব্যবহারের জন্য ছবিকে রিসাইজ আর অপটিমাইজ করা খুবই গুরুত্বপূর্ণ। রিসাইজ করে যেমন সাইজ কমানো যায় তেমনি অপটিমাইজ করলে সাইজ আরো কমে যায়।


কিভাবে করবেনঃ
(ক) Photoshop রান করুন (আমার টিউটোরিয়ালে আমি ভার্সন 7.0 ব্যবহার করেছি। ভার্সনভেদে স্ক্রীনশটে একটু পার্থক্য থাকতে পারে) এবং File>Open এ গিয়ে অথবা ড্রাগ করে আপনার ছবিটি ওপেন করুন।
বড় করে দেখার জন্য ক্লিক করুন
 
(খ) এবার File>Save for Web... (Alt+Shift+Ctrl+S) এ ক্লিক করবো। Save for Web... এ ক্লিক করার পর নিচের মত আসবে। ওখানে বেশ কিছু সেটিংস আছে। নিচের বর্ণনাগুলো পড়ুন আর নিজের মত সেটিংস করে নিন।
বড় করে দেখার জন্য ক্লিক করুন
 
০। Save for Web... ক্লিক করার পর এ অপশনটিতেই ডিফল্ট থাকে এবং এটিতেই রাখুন।
১। এখানে আপনার ছবিটি কোন ফরমেটে রাখতে চান তা দিন এবং তা কোন লেভেলে রাখবেন তা সেট করুন। আমি JPG, High দিয়েছি। এগুলো পরিবর্তনে আপনার ছবির সাইজ বাড়তে/কমতে পারে।
২। ছবিকে Optimize করার জন্য এখানে ক্লিক করুন।
৩। এখানে ছবির Quality কত দেবেন তা ঠিক করুন। এর উপর ছবির সাইজ বাড়তে/কমতে পারে।
৪। এখানে আপনার ছবির Resolution সেট করতে পারেন। আপনি Width সেট করলে Height অটোমেটিক সেট হবে কিংবা Height সেট করলে Width অটোমেটিক সেট হবে এবং এর উপর ছবির সাইজ বাড়তে/কমতে পারে। Height/Width সেট করার পর Apply দিন।
৫। Height এবং Width সেট না করে Percent নির্ধারণ করে দিতে পারেন। এতে Height আর Width অটোমেটিক সেট হবে। এটাই ভাল। Percent সেট করার পর Apply দিন।
৬। এখানে Quality হিসেবে Smooth দিন। এতে ছবির মান ভাল হবে।
৭। এ অপশনটির মাধমে ছবিটি ব্রাউজারে কি রকম দেখাবে তা দেখতে পারেন। প্রয়োজনে ব্রাউজ করে পিসিতে যত ব্রাউজার ইনস্টল করা আছে সবগুলো দিয়ে টেস্ট করে নিতে পারেন। যদিও তার প্রয়োজন নেই। তারপরও মন চায়লে করতে পারেন।
৮। ছবি যখন বড় হবে তখন প্রিভিউতে হয়তো পুরোটা দেখা যাবে না। তাই এখানে Zoom সেট করে নিতে পারেন। আমার ছবিটা বড় তাই 50% Zoom দিয়ে দেখলাম।
৯। সবশেষে Save এ ক্লিক করুন।

(গ) Save এ ক্লিক করার পর ছবিটি কোথায় সেভ করবেন তার জন্য উইন্ডো আসবে। নাম দিয়ে কোথায় সেভ করবেন তা দেখিয়ে দিন।
বড় করে দেখার জন্য ক্লিক করুন
 এখন দেখুন আগের ছবি আর নতুন ছবিটা সাইজে অনেক পার্থক্য। এভাবে আপনি ওয়েবপেজের উপযোগী করে ছবিকে রিসাইজ করে নিতে পারে। এ ছাড়া MicrosoftImage Resizer দিয়েও সহজে ছবিকে রিসাইজ করে নিতে পারেন।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।