সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: পাখিদের চেয়েও প্রাচীন উড়ুক্কু মাছ

পাখিদের চেয়েও প্রাচীন উড়ুক্কু মাছ



মাছ উড়তেও পারে! সাগরের পানি থেকে লাফ দিয়ে পাখির মতই দ্রুতগতিতে কিছুদূর উড়ে যায় উড়ুক্কু মাছ। গ্রীষ্মমণ্ডলীয় সাগরে উড়ুক্কু মাছেরা নিজেদের অস্তিত্ব টিকিয়ে রেখেছে দীর্ঘদিন ধরে। পাখি ও ডাইনোসরদের আগে থেকেই এ মাছের অস্তিত্ব ছিল, এখনো রয়েছে। গবেষকেরা জানিয়েছেন, ২৪ কোটি বছর আগে থেকেই সমুদ্রে রয়েছে উড়ুক্কু মাছেরা। চীনের জীবাশ্ম বিজ্ঞানীরা দাবি করেছেন, আকাশে পাখিদের ওড়ার ৮ কোটি বছর আগে থেকেই উড়ুক্কু মাছেদের রাজত্ব ছিল।


বিশ্বের সবচে প্রাচীন উড়ুক্কু মাছটি ২৪ কোটি বছর আগে সমুদ্র থেকে লাফিয়ে উঠেছিল শিকার হওয়া থেকে বাঁচার জন্য। সম্প্রতি চীনের জাদুঘরে সংরক্ষিত একটি উড়ুক্কু মাছের জীবাশ্ম গবেষণা করে এ তথ্য পেয়েছেন গবেষকেরা। এ প্রসঙ্গে এক খবরে ডেইলি মেইল জানিয়েছে, আগে গবেষকদের ধারণা ছিল, উড়ুক্কু মাছের প্রজাতি বড়জোর সাড়ে ছয় কোটি বছরের পুরোনো হতে পারে। কারণ, সময়ের আগের কোনো উড়ুক্কু মাছের জীবাশ্ম তাঁদের কাছে ছিল না। সম্প্রতি চীনের জাদুঘরে থাকা উড়ুক্কু মাছের ফসিল বা জীবাশ্ম গবেষণায় তাঁরা দেখেছেন, ২৩ কোটি থেকে ২৪ কোটি বছর আগের মধ্য ট্রায়াসিক যুগে পোটানিক্সাস কিংজিনসাসনামের উড়ুক্কু মাছের প্রজাতির অস্তিত্ব ছিল যা, জুরাসিক যুগের ডাইনোসরদের থেকেও ৫ কোটি বছর আগেকার।
প্রসিডিংস অব দ্য রয়্যাল সোসাইটি বিসাময়িকীতে প্রকাশিত নিবন্ধে গবেষকরা জানিয়েছেন, সবচে প্রাচীন উড়ুক্কু মাছের জীবাশ্ম হিসেবে এর আগে ইউরোপে খোঁজ পাওয়া জীবাশ্মের তুলনায় পোটানিক্সাস কিংজিনসাসপ্রজাতির উড়ুক্কু মাছের জীবাশ্ম ২ কোটি ৭০ লাখ বছরের পুরোনো। গবেষক ও নিবন্ধের লেখক গুয়ান-হুই জু উড়ুক্কু মাছের প্রাচীন প্রজাতি সম্পর্কে জানিয়েছেন, মেরুদণ্ডী প্রাণীদের মধ্যে ওড়ার দিক থেকে সবচেয়ে প্রাচীন প্রাণীর প্রমাণ হচ্ছে পোটানিক্সাস কিংজিনসাসপোটানিক্সাস কিংজিনসাসঅর্থ হচ্ছে কিংজিংয়ের পাখাওয়ালা মাছ। ২০০৯ সালে চীনের কিংজিং শহর থেকে এ প্রজাতির মাছের জীবাশ্ম আবিষ্কার করেন গবেষকেরা। অদ্ভুত-দর্শন, বোঁচা নাকের এ প্রাণীটি সম্পর্কে গবেষকদের ধারণা, শিকারী প্রাণীদের আক্রমণ থেকে নিজেদের রক্ষার জন্যই উড়তে শুরু করে উড়ুক্কু মাছ। উড়ুক্কু মাছের গতি ঘণ্টায় ৭০ কিমি বা ৪৫ মাইলেরও বেশি হতে পারে। পানি স্পর্শ না করে বাতাসে এরা প্রায় এক মিনিট পর্যন্ত উড়তে পারে। এখনকার গ্রীষ্মমণ্ডলীয় সাগরের উপকূলে যেসব উড়ুক্কু মাছ দেখতে পাওয়া যায় সেগুলো ডলফিন, স্কুইড ও বড় মাছের আক্রমণ থেকে রক্ষা পেতে ৬ মিটারের বেশি উপর দিয়ে ৪০০ মিটার পর্যন্ত উড়ে যেতে পারে। ৬ ইঞ্চি মাপের এই উড়ুক্কু মাছটির মোট চারটি পাখা ছিল। এ পাখার মধ্যে দুটি পাখা ছিল বড়। মাছের লেজও ছিল তুলনামূলকভাবে অনেক বড় যা পানি থেকে ওপরে উঠতে ব্যবহূত হত। এ মাছটির আদি নিবাস ছিল ভারত মহাসাগরে।


(
লাইভসায়েন্স)

সূত্রঃ প্রথম আলো, তারিখঃ ০২-১১-২০১২ ইং

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।