সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Convert FAT Drive to NTFS

Convert FAT Drive to NTFS




Windows Operating System এ ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় দুটি File System হলো FAT32 আর NTFS। তম্মধ্যে NTFS Drive এ রয়েছে সবচেয়ে বেশি সুযোগ-সুবিধা। NTFS DriveEncryption এর মাধ্যমে যেকোন File, Folder এর উপর Restriction বা Permission Set করে ইচ্ছেমত Security দিয়ে পুরো কম্পিউটারকে রাখা যায় নিজের নিয়ন্ত্রণে যা FAT Drive এ পারা যায় না। তাই Windows XP এর পর থেকে NTFS কে Windows Operating System এর Default File System করা হয়েছে। অন্যদিকে FAT File System কে অনেকটা সেকেলেই বলা যায়। বিস্তারিত জানতে FAT32 VS NTFS দেখুন। ইচ্ছে করলে আমরা FAT Drive Convert করে NTFS এ নিয়ে যেতে পারি। আর কাজটি করতে ঐ ড্রাইভের ডাটা মুছবে না বা হারাবে না। আমি কাজটি করার জন্য ছোট্ট একটি Bat File বানিয়েছি যা দিয়ে নতুন ইউজাররাও অনায়াসে কাজটি করতে পারবে।

How to Convert FAT Drive to NTFS:
ফাইলটি Windows XP থেকে শুরু করে সব Windows এ ব্যবহার করা যাবে। Windows 7 এ রান করার জন্য Run as Administrator হিসেবে রান করতে হবে।

১। আমার Bat File ফাইলটি ডেস্কটপে রাখুন। সবধরণের Open Programs Close করুন। এবার ফাইলটির উপর রাইট ক্লিক করে Run as Administrator হিসেবে রান করুন।


যে ড্রাইভে কাজ করবেন কোনভাবেই Batch File টি সেই ড্রাইভে রাখবেন না বা ঐ ড্রাইভ থেকে রান করবেন না।

২। নিচের মত আসবে। বলা হচ্ছে আপনার সব ধরনের Open Programs Close করে কী-বোর্ড থেকে যেকোন কী চাপুন।


৩। নিচের মত আসবে। ওখানে আপনার হার্ডডিস্কের সবগুলো ড্রাইভ বিস্তারিত তথ্যসহকারে দেখাবে। আপনার FAT Drive কোনটি এবং তার Drive Letter কোনটি ওখান থেকে দেখে নিন।


৪। এখন কী-বোর্ড থেকে আপনার FAT Drive এর Drive Letter লিখে Enter চাপুন।


৫। এখানে Volume Label লিখতে বলা হচ্ছে। অর্থাৎ আপনার ড্রাইভটির নাম কি। আপনার ড্রাইভটি যদি নাম দেয়া না থাকে তাহলে এ স্পেটি আসবে না।


৬। আমার ড্রাইভটির নাম হলো Office এবং নিচের চিত্রে দেখুন তা লিখেছি। আপনারটি আপনি উপরের Drive List থেকে দেখে দেখে লিখতে পারেন। লিখার পর Enter চাপুন।


৭। অপেক্ষা করুন। কিছুক্ষণ পর বিস্তারিত তথ্যসহ Conversion Completed মেসেজ পাবেন। মানে আপনার ড্রাইভটি সফলভাবে কনভার্ট হয়েছে। কী-বোর্ড থেকে যেকোন কী চাপুন।


৮। এবার আপনার ড্রাইভটির উপর রাইট ক্লিক করে Properties>General এ গিয়ে দেখুন NTFS হয়েগেছে।


FAT Drive কে Convert করা গেলেও NTFS Drive কে Convert করা যায় না। কারণ NTFS Drive এর Encryption গুলো FAT Drive এ কাজ করবে না। অপরদিকে FAT Drive এ কোন Encryption থাকে না তাই একে Convert করা যায়। FAT Drive কে NTFS করতে চায়লে আপনাকে তা DriveFormat করতে হবে। 




0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।