সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ওজন কমাতে বাদামি চর্বি

ওজন কমাতে বাদামি চর্বি


কোষে শক্তি উৎপাদনকারী মাইটোকন্ড্রিয়ার উপস্থিতির কারণেই রং লালচে-বাদামি। ক্যালরিকে তাপে রূপান্তরিত করে এই চর্বি কোষে শক্তি জোগায়। শরীরের মোট চর্বির তুলনায় এই বাদামি চর্বির পরিমাণ খুব কম হতে পারে| বাড়তি ওজন ঝরিয়ে ফেলে হালকা হতে চান? স্বাস্থ্য রক্ষা এবং আকর্ষণীয় শারীরিক গঠন অর্জনের ইচ্ছা হয়তো আপনার দীর্ঘদিনের। অতিরিক্ত চর্বি ও মেদ আপনার সেই ইচ্ছা পূরণের পথে বাধা। তবে সব চর্বিই যে শরীরের খারাপ, তা নয়। প্রয়োজনীয় চর্বির পাশাপাশি উপকারী চর্বিও থাকে মানুষের শরীরে। সে রকমই একটির নাম বাদামি চর্বি (ব্রাউন ফ্যাট), যা আমাদের বিপাকীয় ক্রিয়ার গতি বৃদ্ধি করে ক্যালরি ঝরানোর মধ্য দিয়ে ওজন কমাতে সহায়তা করে। আমাদের শরীরে এই উপকারী চর্বি উৎপাদনের জন্য নিম্ন তাপমাত্রা বেশি উপযোগী বলে গবেষকেরা সম্প্রতি দেখতে পেয়েছেন।


সাদা চর্বির সঙ্গে বাদামির পার্থক্য কী?
বাদামি চর্বি আমাদের শরীরের ক্যালরিপূর্ণ চর্বি (লিপিড) পুড়িয়ে শেষ করে। আর সাদা চর্বি হচ্ছে শরীরের জন্য অপকারী। কারণ এগুলো সেই লিপিড জমা করে রাখে এবং অস্বাস্থ্যকর ভুঁড়ি তৈরি করে এবং ঊরু তুলনামূলক মোটা করে ফেলে।

কীভাবে বাদামি চর্বি পাওয়া যাবে?
গবেষণায় দেখা যায়, প্রায় ৬৬ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় শরীরে বাদামি চর্বির উপস্থিতি এবং ক্যালরি পোড়ানোর কার্যক্রম ৩০ থেকে ৪০ শতাংশ বৃদ্ধি পায়। আর কিছুটা বেশি উষ্ণতায় (৮০ ডিগ্রি ফারেনহাইট) বাদামি চর্বির পরিমাণ কমে যায়। ঠান্ডা অবস্থায় বাদামি চর্বির স্নায়ুকোষগুলোতে নির্দিষ্ট একধরনের হরমোন নিঃসৃত হয়। ফলে ক্যালরি পোড়ার হার বৃদ্ধি পায় এবং অপকারী চর্বি ঝরে যায়।

বাদামি চর্বি কি ওজন কমাতে সহায়ক?
বাদামি চর্বি ঠিক কী পরিমাণ ক্যালরি ঝরাতে সাহায্য করে, তা নিয়ে বিতর্ক রয়েছে। তবে বিশেষজ্ঞদের ধারণা, এটি দিনে ৩০০ থেকে ৪০০ ক্যালরি পরিমাণ বেশি চর্বি ঝরায়।

ওজন কমানো ছাড়া এটি আর কী করতে পারে?
২০১৩ সালে জাপানে পরিচালিত এক সংক্ষিপ্ত গবেষণায় ১২ জন তরুণকে ৬৩ ডিগ্রি ফারেনহাইটের একটি কক্ষে দিনে দুই ঘণ্টা করে ছয় সপ্তাহ ধরে বসতে বলা হয়। তাঁদের প্রত্যেকের শরীরে বাদামি চর্বির পরিমাণ গড়পড়তার চেয়ে কম। এতে স্বাভাবিক তাপমাত্রার কক্ষের চেয়ে তাঁদের গড়ে ১০৮ ক্যালরি করে বাড়তি পুড়েছে। ছয় সপ্তাহ পর শীতল তাপমাত্রায় তাঁদের অতিরিক্ত ক্যালরি ঝরার পরিমাণ ছিল ২৮৯। গবেষণায় দেখা যাচ্ছে, ওজন কমানোর পাশাপাশি বাদামি চর্বি রক্তে শর্করার পরিমাণও কমায়। তাই ডায়াবেটিস-সংক্রান্ত ইনসুলিন বা রক্তে শর্করাসংক্রান্ত সমস্যা সমাধানেও বাদামি চর্বি ইতিবাচক ভূমিকা রাখে। সূত্র: ওয়েবএমডি ও নেচার। 

সূত্রঃ প্রথম আলো, অক্টোবর ২৯, ২০১৪

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।