সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Download Facebook Video easily without Software Or Downloader

Download Facebook Video easily without Software Or Downloader




Facebook এর ভিডিও নিয়ে ঝামেলাতে পড়ে নি এমন লোকের সংখ্যা কমই বলা যায়। ঝামেলাটা হলো ভিডিও দেখা গেলেও ডাউনলোড করা যায় না। বিভিন্ন ধররেন Add-ons বা Software ব্যবহার করেও অনেক ক্ষেত্রে সফলতা পাওয়া যায় না। এটা নিয়ে একটা পোস্ট করার জন্য অনেকের কাছ থেকেই অনুরোধ পেয়েছি। কিন্তু সময়ের অভাবে পোস্ট করা হয়ে উঠে না। আজ হঠাৎ মনে পড়াতে বিষয়টা নিয়ে একটি লিখা লিখতে বসে গেলাম। আমরা এ পোস্টে Facebook Video গুলো Software ছাড়া কিভাবে ডাউনলোড করা যায় তা দেখবো।

Facebook এ দুই ধরনের ভিডিও থাকে। একটি হলো অন্য কোন সাইটের বা সার্ভারের ভিডিওর লিংক যাতে ক্লিক করলে ঐ সাইটের Page Redirect করেযেমন কেউ YouTube বা অন্য কোন সাইটের একটি ভিডিও Facebook এ শেয়ার করে দিলো। ঐ ভিডিওগুলোর জন্য আমার পোস্টটি কাজ করবে না। অনেকে আবার Video চলাবস্থায় একটি স্ক্রীনশট নিয়ে তা পোস্ট করে যা দেখলে অবিকল ভিডিও এর মত লাগে। ভিডিও মনে করে ওটাতে ক্লিক করার সাথে সাথে তা অন্য আরেকটি পেজে Redirect করে। যেমন নিচের স্ক্রীনশটটি দেখুন। 

দেখতে ভিডিও'র মত মনে হলেও আসলে এটি একটি শেয়ার করা লিংক মাত্র যাতে কোন ভিডিও নেই। ফেসবুকের ভিডিওগুলোতে সাধারণত নিচের মত Video নামে একটি লিংক যুক্ত থাকে। ঐ লিংকটাতে ক্লিক করলেই ভিডিওটি সরাসরি Play হয়। 

ওটা দেখলে আপনি একপ্রকার নিশ্চিত হতে পারেন যে ওটা ফেসবুকের ভিডিও। তবে নিজের আপলোড করা ভিডিও বা কিছু কিছু পেজের ভিডিওতে ঐ লিংকটি নাও থাকতে পারে।

Download Facebook Video Without Down-loader:
আমরা Facebook Video নিয়েই আলোচনা করবো যা Facebook এর Server Upload করা হয় এবং যা Facebook এর পেজে চলে। তাই কাজ শুরু করার আগে ভিডিওটি Facebook এর কি না তা টেস্ট করে দেখুন। আমরা আমাদের টিউটোরিয়ালে Google Chrome ব্যবহার করেছি।


Facebook এর প্রতিটি লিংকে সময় এর লিংক থাকে। এর মাধ্যমে পোস্টটি কতক্ষনে করা হয়েছে তা দেখা যায়। ওটাতে ক্লিক করলে পোস্টটি আলাদা পেজে দেখায়। আপনার ভিডিওটিতেও ঐ রকম সময় সহ একটি লিংক থাকবে। ওটাতে ক্লিক করে আলাদা পেজে ভিডিওটি খুলোন। 


আলাদা পেজে খুলার পর www এর জায়গায় m দিয়ে এন্টার চাপুন।



তাহলে ভিডিওটি পুর্ণ রুপ নিয়ে বড় করে দেখাবে। এটা মোবাইল ভার্সনের লিংক। 


এবার Play করুন ভিডিওটি। ভিডিওটি Play শুরু করলে যে কোন জায়গায় মাউসের Right Button  ক্লিক করুন। Save Video as… অপশন পাবেন। ওটাতে ক্লিক করে যেকোন নাম দিয়ে সেভ করে নিন।



বিকল্প পদ্ধতিঃ
এটি একটু তুলনামূলকভাবে কঠিন।

১. আলাদা পেজে ভিডিওটি খুলোন। যে ভিডিওটি ডাউনলোড করবেন তার উপর Right Click করে Inspect Element এ ক্লিক করুন। Inspect Element এর জন্য কোন Video Play করার দরকার নেই বরং Play অবস্থায় কিংবা সরাসরি Preview থেকেও Inspect Element Option টা পাওয়া যাবে

২. ডানপাশে বিস্তারিত কোড নিয়ে একটি পেজ খুলবে। ঐ পেজে Scroll-bar (Black Arrow Mark) টাকে একটু উপরে তুললেই দেখবেন -</ video> লেখা Video Closing Tag (Green Arrow). এর উপরে যেটা আছে সেটাই হলো আমাদের প্রয়োজনীয় Video এর লিংক (Blue Arrow Mark) Link টির সাথে ভিডিওResolution সহ অন্যান্য তথ্য পাওয়া যাবে।


৩. ঐ লিংকটার উপর Right Click করে Open link in new tab এ ক্লিক করুন।

৪. নতুন একটি TabVideo টি Play হবে। এখন Video টির উপর Right Click করে Save video as… ক্লিক করেই আপনার পছন্দমত জায়গায় Save করে নিতে পারে।



Download With Downloader:


যারা Down loader দিয়ে Download করতে চান তারা Link টি কপি করে Downloader এর Add URL Paste করে দিলেই কাজ হয়ে যাবে।


 যেমন আমি XDM দিয়ে Download করার জন্য লিংকটা পেস্ট করার সাথে সাথেই ডাউনলোডের জন্য প্রস্তুত।


৮টি মন্তব্য:

  1. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কামরুলকক্স: Facebook Video Easily Without Software Or Er >>>>> Download Now

      >>>>> Download Full

      কামরুলকক্স: Facebook Video Easily Without Software Or Er >>>>> Download LINK

      >>>>> Download Now

      কামরুলকক্স: Facebook Video Easily Without Software Or Er >>>>> Download Full

      >>>>> Download LINK s3

      মুছুন
  2. আপনার উপস্থাপনা অসাধারণ। সাবলীল, সরল এবং বিস্তারিত। যার কারনে কোন 2য় বার প্রশ্নের সৃষ্টি হয় না। :)
    বিভিন্ন বিষয়ে এরুপ আপনার লেখা পোষ্ট পাওয়ার অপেক্ষায় থাকলাম।

    =আল্লাহ আপনার পাশে থাকুন।=

    উত্তরমুছুন
  3. ভাই আমি আরবি লেখার একটি সফটওয়্যার চাই। আপনার কাছে যদি থাকে তাহলে আপনার ব্লগে দিন নতুবা এর একটা লিংক দিন যেখান থেকে আমি একটি দরিকারী আরবি সফট্ওয়্যার পেতে পারি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আরবী লেখার জন্য আপনি কোন সফটওয়ার দিয়ে লেখা শিখেছেন সেটাই ব্যবহার করুন। যদি নতুন শিখতে চান তাহলে কোন সফটওয়ারের দরকার নেই। Windows এর Built in Keyboard ব্যবহার করুন। Settings থেকে language এ গেলে Keyboard Add করার অপশন পাবেন।

      মুছুন
  4. কামরুলকক্স: Facebook Video Easily Without Software Or Er >>>>> Download Now

    >>>>> Download Full

    কামরুলকক্স: Facebook Video Easily Without Software Or Er >>>>> Download LINK

    >>>>> Download Now

    কামরুলকক্স: Facebook Video Easily Without Software Or Er >>>>> Download Full

    >>>>> Download LINK PJ

    উত্তরমুছুন
  5. YouTube Thumbnail Downloader ▷ Save YT Thumbnails

    Growbigbd.com This YouTube Thumbnail Downloader is a free online tool, with the help of this YT Thumbnail Download HD

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।