সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Microsoft Office Upload Center

Microsoft Office Upload Center


Office Upload Center Microsoft Office এর একটি অংশ। Microsoft Office Install করার সময় এটি Install হয়ে যায় এবং Install হওয়ার পর System Tray তে অবস্থান করে। সাধারণভাবে এটি Orange Color এর একটি উর্দ্ধমুখী তীর চিহ্নহিসেবে থাকে। তবে সমস্যা পেলে রং পরিবর্তন হয়। আপনি চায়লে এটি Hide করতে পারেন। কিন্তু Hide করা উচিত কি না বা Hide করতে চায়লে কিভাবে করতে হবে সেটা নিয়ে অনেক নতুন User সমস্যায় পড়তে পারেন। তাই আজকে Microsoft Office Upload Center নিয়ে লিখছি।


What is Office Upload Center:
Microsoft এর অন্যতম ব্যবসা সফল Product এর মধ্যে Microsoft Office একটি। গত কয়েক ভার্সনের আপডেটে Office Software গুলোতে অতীতের তুলনায় অসংখ্য পরিবর্তন আনা হয়েছে। সারা বিশ্বে MS Office একটি পরিপূর্ণ Office Suite যা দিয়ে ছোট অফিস থেকে শুরু করে বিশ্ব বিখ্যাত বড় বড় অফিসগুলোর প্রয়োজনীয় সব কাজ করা যায়। MS Office Bundle এর মধ্যে অন্যান্য Tool এর মত Office Upload Center ও একটি যা Office 2010 থেকে নতুন সংযোজন করা হয়। যাঁরা অনলাইনে (যেমন MicrosoftOneDrive) Office File Save করেন তাঁদের জন্যই এটি খুবই দরকারী। বলা চলে অতীব গুরুত্বপূর্ণ। এটি থাকলে একজন User কে আর ভাবতে হবে না যে সে অনলাইনে কাজ করছে না অফলাইনে। কোন ব্যবহারকারী Online Office File Save করার সাথে সাথে তা সরাসরি Server Save হয় না। তার পরিবর্তে Office File টাকে নিজের কম্পিউটারে “Office Document Cache” Save করে। ওখান থেকেই ফাইলটি Remote Server Upload হয়। কোন ধরনের Connection Problem বা Confliction থাকলে Microsoft Office তা সামাল দেয়। যেমন আপনি Server থেকে একটি Office File Open করে কাজ করতেছেন। এ অবস্থায় আপনার Server টি ডাউন হয়ে গেলো, বা কাজ করাবস্থায় আপনার Net Connection চলে গেলো, অথবা আপনি কোন Wi-Fi Zone এ কাজ করা অবস্থায় Wi-Fi Zone থেকে বেরিয়ে গেছেন আর Network পাচ্ছেন না, ইত্যাদি অবস্থায় আপনার ফাইলটি আর ServerSave হয় নি। একবার চিন্তা করুন তখন আপনার ফাইলটির কী অবস্থা হবে? 

হ্যাঁ, MS Office File টাকে আপনার কম্পিউটারের Office Document Cache” Save করে রাখবে। যখন Net Connection পাবে Office Upload Center তা নিজ দায়িত্বে আপনার Server Upload করে দেবে। শুধু তাই না এর মাধ্যমে আপনার ফাইলের Uploading জনিত কোন সমস্যা হলে তাও জানতে পারবেন, জানতে পারবেন Upload এর বিস্তারিত তথ্য। ফলে আপনার ফাইলটি সম্পর্কে আপনার আর দুঃচিন্তা থাকবে না। সব দায়িত্ব Office Upload Center এর।

1. Open Office Upload Center:
আগেই বলেছি Microsoft Office 2010 বা এর পরের ভার্সনের সাথে Office Upload Center রয়েছে। তাই এটি আলাদাভাবে Install করার দরকার নেই। Installed হওয়ার পর System Tray Icon দেখা যায়। 


Icon এ ক্লিক করলে Open Upload Center দেখতে পাবেন।

Windows 8 বা Windows 10 ব্যবহারকারীরা Start screenUpload Center লিখে search দিলেই Office Upload Center দেখতে পাবেন।

আর Windows Start menu এর মাধ্যমে পেতে চায়লে Start button>All Programs> Microsoft Office or Microsoft Office Starter>Microsoft Office Tools> Microsoft Office Upload Center পেয়ে যাবেন।


2. Use of Upload Center:
উপরের নিয়মে Upload Center Open করার পর এর অনেকগুলো Options আর Features রয়েছে (যেমন Pending Uploads, Recently Uploaded All Cached Files)। প্রয়োজনমত যা ইচ্ছা করতে পারেন। যেমন Upload All এর মাধ্যমে সব pending File upload করা যাবে। Pause Uploads এর মাধ্যমে সব File Uploading Pause করা যাবে বা Resume Uploads এর মাধ্যমে সব  Pause পূণরায় Upload করা যাবে। এছাড়া Settings থেকে Options গুলো Change ও করা যায়।


3. Upload Center notification area icon:
আগেই বলেছি Upload  Status  বুঝানোর জন্য Icon টা বিভিন্নরূপ ধারণ করতে পারে। নিচে এ নিয়ে আলোচনা করছি।

কোন কাজ Pending নেই

Server সমস্যার কারণে ফাইল Upload করা যাচ্ছে না। server কাজ করলে File automatically upload হয়ে যাবে।

User Upload paused করে রাখায় upload pending আছে। Upload Center open করে Resume দিলেই upload আবার শুরু হবে।

Failed to upload. Upload Center open করে resolve এর মাধ্যমে error সমস্যার সমাধান করা যায়।


Icon টা Notification এর মাধ্যমেও Upload Status দেখাতে পারে।


4. How to Hide Office Upload Center:
অনেকেই দুঃচিন্তা করেন এটি Hide করা নিরাপদ কি না। একটি Product এর অনেকগুলো Feature থাকতে পারে। তাই বলে সবগুলো Feature ই যে একজন User কে ব্যবহার করতে হবে তা নয়। বরং Feature গুলো ব্যবহার করবে কি না, সেটা User এর প্রয়োজনের উপর নির্ভর করে। তাই User যদি মনে করে যে Office Upload Centre তাঁর কোন কাজে আসছে না, সে তা অবশ্যই করতে পারে। তাই এটি Hide করাতে কোন সমস্যা নেই। এটি Hide করা খুবই সহজ।  Office Upload Center Open করে Settings এ যেতে হবে।

তার পর Display icon in notification area থেকে ঠিক চিহ্ন তুলে দিয়ে OK দিতে হবে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।