সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Muhammad Ali

Muhammad Ali


মুহাম্মদ আলী (ইংরেজি: Muhammad Ali, /ɑːˈl/;[৪] জন্ম নাম ক্যাসিয়াস মার্সেলাস ক্লে জুনিয়র ইংরেজি: Cassius Marcellus Clay, Jr.; ১৭ জানুয়ারি ১৯৪২ ৩ জুন ২০১৬) একজন মার্কিন পেশাদার মুষ্টিযোদ্ধা ছিলেন, সাধারণভাবে যাকে ক্রীড়ার ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ হেভিওয়েট হিসেবে গণ্য করা হয়ে থাকে। ক্রীড়াজীবনের শুরুর দিকে আলী রিংয়ের ভেতরে ও বাইরে একজন অনুপ্রেরণাদায়ক ও বিতর্কিত ব্যক্তি হিসেবে পরিচিত ছিলেন।[৫][৬]স্পোর্টস ইলাস্ট্রেটেড তাঁকে শতাব্দীর সেরা খেলোয়াড় ও বিবিসি তাঁকে শতাব্দীর সেরা ক্রীড়াব্যক্তিত্ব হিসেবে সম্মানিত করেছে।[৭][৮]


ক্লে ১২ বছর বয়সে প্রশিক্ষণ শুরু করেন। ১৯৬৪ খ্রিস্টাব্দে ২২ বছর বয়সে তিনি সনি লিস্টনকেপরাজিত করে বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিতে নেন। ফেব্রুয়ারি ২৫ থেকে সেপ্টেম্বর ১৯ পর্যন্ত তিনি অবিতর্কিত হেভিওয়েট বক্সিং চ্যাম্পিয়ন হিসেবে সম্মান পান। এর কয়েকদিন পরে, তিনি নেশন অব ইসলামে যোগদান করে তাঁর নাম পরিবর্তন করেন। ১৯৭৫ খ্রিস্টাব্দে তিনি সুন্নি ইসলামে ধর্মান্তরিত হন।

১৯৬৭ খ্রিস্টাব্দে, আলী তাঁর ধর্মীয় বিশ্বাস ও ভিয়েতনাম যুদ্ধে আমেরিকার অংশগ্রহণের বিরোধিতার কারণে মার্কিন সেনাবাহিনীতে বাধ্যতামূলক যোগদান করতে অস্বীকৃত হন। এর কয়েকদিন পরে তাঁকে এই কারণে দোষী সাব্যস্ত করে তাঁর বক্সিং উপাধি কেরে নেওয়া হয়। তিনি তাঁর জীবনের সেরা সময়ে পরবর্তী চার বছর কোন ধরণের বক্সিং প্রতিযোগিয়ায় নামতে পারেননি। ১৯৭১ খ্রিস্টাব্দে তাঁর আপীল সুপ্রিম কোর্টে পেশ হয়, যেখানে তাঁর বিরুদ্ধে অভিযোগ সরিয়ে নেওয়া হয়। যুদ্ধের বিরুদ্ধে আলীর বিবেকজনিত কার্যকলাপ তাঁকে সংস্কৃতি বিরোধী প্রজন্মের নিকট শ্রদ্ধার পাত্র করে তোলে।[৯][১০] বক্সিং জগতে ফিরে এসে আলী ১৯৭৪ ও ১৯৭৮ খ্রিস্টাব্দে আবার বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিতে নেন।

পেশাদার কুস্তিগীর জর্জ ওয়েগনার দ্বারা অনুপ্রাণিত[১১][১২][১৩] আলী বক্সিং-এর সঙ্গে সম্পর্কহীন বিভিন্ন বিতর্কিত বিষয়ে সাংবাদিক সম্মেলন ও সাক্ষাতকারে স্পষ্ট মতামত জানাতে দ্বিধা করতেন না।[১৪][১৫] আলী শ্বেতাঙ্গ আমেরিকানদের বিরোধিতা করে আফ্রিকান আমেরিকান ক্রীড়াজগতের অবস্থান পরিবর্তন করতে সক্ষম হন।[১৬]
২০১৬ খ্রিস্টাব্দের ৩রা জুন, শ্বাসনালীর সংক্রমণে অ্যারিজোনায় মুহাম্মদ আলী মৃত্যুবরণ করেন।

মুহাম্মদ আলী

১৯৬৭ খ্রিস্টাব্দে মুহাম্মদ আলী
পরিসংখ্যান
ডাকনাম
দ্য গ্রেটেস্ট
দ্য পিপলস চ্যাম্পিয়ন
দ্য লুইভিলা লিপ
বিবেচনা/গণ্য
উচ্চতা
 ফু ৩ ইঞ্চি (১৯১ সেমি)[১]
রীচ
৭৮ ইঞ্চি (১৯৮ সেমি)
জাতীয়তা
মার্কিন
জন্ম
মৃত্যু
অবস্থান
অর্থোডক্স
বক্সিং রেকর্ড
মোট লড়াই
৬১
জয়ী
৫৬
নকআউট দ্বারা জয়ী
৩৭
পরাজিত হয়েছ্নে
ড্র করেছেন
খেলা হয়নি
পদক রেকর্ড [আড়াল করো]

মার্কিন যুক্তরাষ্ট্র -এর প্রতিযোগী
গ্রীষ্মকালীন অলিম্পিক
স্বর্ণ

মুহাম্মদ আলী
জন্ম
ক্যাসিয়াস মার্সেলাস ক্লে জুনিয়র
স্মৃতিস্তম্ভ
·         মুহাম্মদ আলী ম্যুরাললস এঞ্জেলস,ক্যালিফোর্নিয়া[২]
বংশোদ্ভূত
আফ্রিকান আমেরিকান
নাগরিকত্ব
মার্কিন যুক্তরাষ্ট্র
শিক্ষা
ধর্ম
সুন্নি ইসলাম[৩]
দম্পতি
ইয়োল্যান্ডা উইলিয়ামস (বি. ১৯৮৬-২০১৬), ভেরোনিকা পোর্শে আলী (বি. ১৯৭৭-১৯৮৬), বেলিন্ডা বয়েড (বি. ১৯৬৭১৯৭৭), সোনজি রয় (বি. ১৯৬৪১৯৬৬)[৩]
সন্তান
লায়লা আলী, হানা আলী, আসাদ, আমিন, খালিয়াহ আলী, মোহাম্মদ আলী জুনিয়র, রাশেদা আলী, জামিল্লাহ আলী, মিয়া আলী, মারিয়ুম আলী[৩]
পিতা-মাতা
ক্যাসিয়াস মার্সেলাস ক্লে, সিনিয়র, ওডেসা গ্রেডি ক্লে[৩]
পুরস্কার
২০০৬ - সিএসএইচএল ডাবল হেলিক্স মেডেল, প্রেসিডেন্সিয়াল সিটিজেনস মেডেল, প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম, ইন্টারন্যাশনাল বক্সিং হল অব ফেম, হলিউড ওয়াক অব ফেম



পেশাদার বক্সিং

প্রথমদিকের লড়াই

ক্লে ১৯৬০ খ্রিস্টাব্দের ২৯শে অক্টোবর পেশাদার বক্সিং প্রতিযোগিতায় প্রথম বারের জন্য অংশ নেন এবং টানি হানসাকারকে ছয় রাউন্ডে পরাজিত করেন। বাসন মাজা ও ঝাঁট দেওয়ার মত কাজ করতে অস্বীকৃত হয়ে ১৯৬০ খ্রিস্টাব্দে ক্লে তাঁর প্রশিক্ষক আর্চি মুরকে ত্যাগ করেন। এরপর তিনি অ্যাঞ্জেলো ডান্ডিকেপ্রশিক্ষক হিসেবে নিয়োগ করেন। [২৯] এই সময় তিনি সুগার রে রবিনসনকে ম্যানেজার হিসেবে চেয়ে প্রত্যাখ্যাত হন।.[৩০] 
এরপর থেকে ১৯৬৩ খ্রিস্টাব্দের শেষার্ধ পর্যন্ত ক্লে ১৯-০ জয়ের রেকর্ড করেন যার মধ্যে ১৫টি জয় নকআউটের মাধ্যমে ঘটে। এই সময় তিনি টনি এস্পার্তি, জিম রবিনসন, ডনি ফ্লীম্যান, আলোঞ্জো জনসন, জর্জ লোগান, উইলি বেসমানফ, ল্যামার ক্লার্ক, ডগ জোন্স, হেনরি কুপার ইত্যাদি মুষ্টিযোদ্ধাদের পরাজিত করেন। ১৯৬২ খ্রিস্টাব্দে ক্লে আর্চি মুরকেও পরাজিত করেন। প্রথম দিককার এই লড়াইগুলিতে ক্লেকে বেশ কয়েক বার সমস্যার সম্মুখীন হতে হয়েছে। হেনরি কুপারের সঙ্গে লড়াইয়ে ক্লে চতুর্থ রাউন্ডে কুপারের হুকে মাটিতে পড়ে যান, কিন্তু সঠিক সময়ে ঘন্টার আওয়াজে বেঁচে যান। ১৯৬৩ খ্রিস্টাব্দের ১৩ই মার্চ নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ডগ জোন্সের সঙ্গে লড়াই এই সময় তাঁর জীবনের কঠিনতম লড়াই ছিল। প্রতিটি লড়াইয়ের শুরুতে ক্লে তাঁর প্রতিপক্ষকে তুচ্ছতাচ্ছিল্য করতেন ও নিজের ক্ষমতার দম্ভ করতেন। তাঁর এই আচরণ বহু দর্শকদের মনে ক্রোধের সঞ্চার করত।[৩১][৩২]

ক্যাসিয়াস ক্লে হলেন মোহাম্মদ আলি

শিরোপা জয় করার পর তিনি দ্রুত খ্যাতির শীর্ষে পৌছে যান। এ সময় তিনি ঘোষনা দেন তিনি নেশন অফ মুসলিম (Nation of Muslim) গোত্রের সদস্য। তার নাম রাখা হয় ক্যাসিয়াস এক্স, কারণ তিনি মনে করতেন তার পদবী দাসত্বের পরিচায়ক। এর কিছুদিন পর গোত্র প্রধান সাংবাদিকদের কাছে তাকে মোহাম্মদ আলি বলে পরিচয় করিয়ে দেন|কথিত আছে তিনি সুন্নী সুফি শায়খ হিশাম কাব্বানীর হাতে মুরিদ হন.

ভিয়েতনাম যুদ্ধে যেতে অস্বীকার

১৯৬৪ সালে তিনি সৈনিক জীবনে প্রবেশ করতে ব্যার্থ হন পরীক্ষায় অনুত্তীর্ন হয়ার কারনে। ১৯৬৬ সালে তিনি উত্তীর্ন হন। তিনি ভিয়েতনাম যুদ্ধে যেতে অস্বীকার করেন। তিনি বলেন যে কোরআন যুদ্ধ সমর্থন করে না। আল্লাহ বা নবীর নির্দেশ ছাড়া তিনি যুদ্ধে যাবেন না। কোন ভিয়েতকং এর সাথে তার বিরোধ নেই, তারা কেউ তাকে কালো বলে গালিও দেয়নি। তিনি ক্যাসিয়াস ক্লে বলে পরিচিত হতে চাননি, এ কারনে তিনি ১৯৬৬ সালে আমেরিকায় লড়াই এ অংশ নিতে পারেননি। ১৯৬৫ সালে লিস্টন এর সাথে ফিরতি ম্যাচের পর ১৯৬৭ সালে যরা ফলির সাথে ম্যাচের মধ্যে তিনি ৯ বার শিরোপা রক্ষার লড়াইএ নামেন। খুব কম বক্সারই এত কম সময়ে এত বেশি বার লড়াই করেন। তার জীবনের একটি অন্যতঅম কঠিন লড়াইএ তিনি ১২ রাউন্ডে জয় লাভ করেন। আলি ১৯৬৬ সালে আমিরিকায় ফিরে এসে ক্লিভলান্ড উইলিয়ামস এর সাথে লড়াই করেন। এটি তার সেরা ম্যাচগুলোর একটি যেটিতে তিনি ৩ রাউন্ডে জিতেন। ১৯৬৭ সালে তিনি হিউস্টন এর একটি রিং এ এরনি তেরেল এর সাথে ল্রড়াই এ নামেন। তেরেল তাকে ম্যাচ এর আগে ক্লে বলে অপমান করেন। আলি তাকে সঠিক শাস্তি দেয়ার মনস্থির করেন। ১৫ রাউণ্ডের এ লড়াইএ তিনি তাকে রক্তাক্ত করেন, অনেকে মনে করেন যে আলি ইচ্ছা করে লড়াই আগে শেষ করেননি। ১৯৬৭ সালে তিনি ৩ বছরের জন্য নিষিদ্ধ হন যুদ্ধে না যাওয়ার কারনে। ১৯৭০ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে তিনি লড়াইএ ফিরে আসতে সমর্থ হন।

শতাব্দীর সেরা লড়াই (মূল নিবন্ধ: জো ফ্রেজিয়ার)

মার্চ ১৯৭১ সালে আলি জো ফ্রেজিয়ারের মুখোমুখি হন যা 'শতাব্দীর সেরা লড়াই' হিসাবে পরিচিত। বহুল আলোচিত এ লড়াইটি ছিলো দুই মহাবীরের লড়াই যা সকলকে শিহরিত করে। জো ফ্রেজিয়ার খেলায় জয়লাভ করেন ও আলি প্রথমবারের মত পরাজিত হন। ১৯৭৪ সালের ফিরতি লড়াইয়ে তিনি অবশ্য শিরোপা পুণরুদ্ধার করেন।

 

রাম্বেল ইন দ্যা জাংগল

তিনি ১৯৭৪ সালের অক্টোবারে জর্জ ফোরম্যান এর সাথে লড়াই এ নামেন যা রাম্বেল ইন দ্যা জাংগল বলে পরিচিত। আলির ঘোর সমর্থকরাও এতে আলির সম্ভাবনা দেখেননি। ফোরম্যান ও নর্টন আলির সাথে প্রবলভাবে লড়াই করেন ও জর্জ তাদের ২ রাউণ্ডে পরাজিত করেন। ফোরম্যান ৪০ টির মধ্যে ৩৭ টি লড়াই নকআউটে জিতেন ৩ রাঊণ্ডের মধ্যে। আলি এ ব্যাপারটিকে কাজে লাগাতে চাইলেন। সবাই ভেবেছিলো তিনি ক্ষিপ্রতার সাথে লড়াই করবেন, কিন্তু তিনি দূরে দূরে থাকতে লাগলেন। ফোরম্যানকে তিনি আক্রমণ করতে আমন্ত্রন করলেন। তার উদ্দেশ্য ছিল তাকে ক্লান্ত করে দেয়া। ৮ম রাউন্ডে তিনি তার সুযোগ পেয়ে গেলেন ও ফোরম্যানকে নকআউট করলেন।

ইসলাম গ্রহণ

১৯৭৫ সালে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন। তার মতে এ জন্য ভুমিকা রাখেন নেশন অফ মুসলিম এর প্রধান ডব্লু. ডি. মুহাম্মদ। ১৯৭৫ সালে আলি লড়াই করেন ফ্রেজিয়ার এর সাথে। দুজন বীরের এ লড়াইএর জন্য সকলে খুবই উত্তেজিত ছিল। ১৪ রাউণ্ডের শেষে ফ্রেজিয়ার এর কোচ তাকে আর লড়াই করতে দেননি কারণ তার এক চোখ বন্ধ হয়ে গিয়েছিল। ফ্রেজিয়ার এর কিছুদিন পরই অবসর গ্রহণ করেন। ১৯৭৮ সালের এক লড়াইএ তিনি ১৯৭৬ এর অলিম্পিক মেডালিস্ট লিয়ন স্পিংক্স এর কাছে খেতাব হারান। তিনিই প্রথম যিনি একজন অপেশাদার এর কাছে হেরেছিলেন। ১৯৭৯ তিনি অবসর গ্রহণ করেন।


অবসর গ্রহণ

তবে তিনি ১৯৮০ সালে ফিরে আসেন ল্যারি হোমস এর কাছ থেকে শিরোপা ছিনিয়ে নিতে। ল্যারি ছিলেন তার শিষ্য তাই সকলেই লড়াইটি নিয়ে আগ্রহী ছিল। ১১ রাউন্ড পর আলি পরাজিত হন। পরে জানা যায় মস্তিস্কে মারাত্বক ত্রুটি ধরা পরেছে। তার মস্তিষ্ক ফুটো হয়ে গিয়েছিল। পরে তিনি ১৯৮১ সালে অবসর গ্রহণ করেন(৫৬ জয় ৩৭টি নকআউটে ৫ পরাজয়)। তিনি "সর্বকালের সেরা" বক্সার।

পেশাদার বক্সিং রেকর্ড

৫৬টি জয় (৩৭টি নকআউট, 19 decisions), ৫টি হার (4 decisions, ১টি নকআউট)[৩৩][৩৪]
No.Res.RecordOpponentTypeRd., TimeDateAgeLocationNotes
61Loss56–5জামাইকা Trevor BerbickUD101981-12-11৩৯ বছর,৩২৮ দিনবাহামা দ্বীপপুঞ্জ Nassau, Bahamas"Drama in the Bahamas"[৩৫]
60Loss56–4মার্কিন যুক্তরাষ্ট্র Larry HolmesTKO10 (15)1980-10-02৩৮ বছর,২৫৯ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Las Vegas, NVLost The Ring & LinealHeavyweight titles.
For WBC World Heavyweighttitle.
59Win56–3মার্কিন যুক্তরাষ্ট্র Leon SpinksUD151978-09-15৩৬ বছর,২৪১ দিনমার্কিন যুক্তরাষ্ট্র New Orleans, LAWon WBAThe Ring & LinealHeavyweight titles;
Vacated WBA title on 1979-09-06.
58Loss55–3মার্কিন যুক্তরাষ্ট্র Leon SpinksSD151978-02-15৩৬ বছর,২৯ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Las Vegas, NVLost WBCWBAThe Ring &Lineal Heavyweight titles.
57Win55–2মার্কিন যুক্তরাষ্ট্র Earnie ShaversUD151977-09-29৩৫ বছর,২৫৫ দিনমার্কিন যুক্তরাষ্ট্র New York, N.Y.Retained WBCWBAThe Ring &Lineal Heavyweight titles.
56Win54–2উরুগুয়ে Alfredo EvangelistaUD151977-05-16৩৫ বছর,১১৯ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Landover, MDRetained WBCWBAThe Ring &Lineal Heavyweight titles.
55Win53–2মার্কিন যুক্তরাষ্ট্র Ken NortonUD151976-09-28৩৪ বছর,২৫৫ দিনমার্কিন যুক্তরাষ্ট্র The Bronx, N.Y.Retained WBCWBAThe Ring &Lineal Heavyweight titles.
54Win52–2যুক্তরাজ্য Richard DunnTKO5 (15)1976-05-24৩৪ বছর,১২৮ দিনপশ্চিম জার্মানি Munich, West GermanyRetained WBCWBAThe Ring &Lineal Heavyweight titles.
53Win51–2মার্কিন যুক্তরাষ্ট্র Jimmy YoungUD151976-04-30৩৪ বছর,১০৪ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Landover, MDRetained WBCWBAThe Ring &Lineal Heavyweight titles.
52Win50–2বেলজিয়াম Jean-Pierre CoopmanKO5 (15)1976-02-20৩৪ বছর,৩৪ দিনপুয়ের্তো রিকো San Juan, Puerto RicoRetained WBCWBAThe Ring &Lineal Heavyweight titles.
51Win49–2মার্কিন যুক্তরাষ্ট্র Joe FrazierTKO14 (15), 0:591975-10-01৩৩ বছর,২৫৭ দিনফিলিপাইন Quezon City, Philippines"Thrilla in Manila";
Retained WBCWBA The Ring &Lineal Heavyweight titles.
50Win48–2যুক্তরাজ্য Joe BugnerUD151975-06-30৩৩ বছর,১৬৪ দিনমালয়েশিয়া Kuala Lumpur, MalaysiaRetained WBCWBAThe Ring &Lineal Heavyweight titles.
49Win47–2মার্কিন যুক্তরাষ্ট্র Ron LyleTKO11 (15)1975-05-16৩৩ বছর,১১৯ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Las Vegas, NVRetained WBCWBAThe Ring &Lineal Heavyweight titles.
48Win46–2মার্কিন যুক্তরাষ্ট্র Chuck WepnerTKO15 (15), 2:411975-03-24৩৩ বছর,৬৬ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Richfield, OHRetained WBCWBAThe Ring &Lineal Heavyweight titles.
47Win45–2মার্কিন যুক্তরাষ্ট্র George ForemanKO8 (15), 2:581974-10-30৩২ বছর,২৮৬ দিনজাইর Kinshasa, Zaire"The Rumble in the Jungle";
Won WBCWBAThe Ring &Lineal Heavyweight titles.
46Win44–2মার্কিন যুক্তরাষ্ট্র Joe FrazierUD121974-01-28৩২ বছর,১১ দিনমার্কিন যুক্তরাষ্ট্র New York, N.Y."Ali-Frazier II".
Retained NABF Heavyweighttitle, vacated later in 1974.
45Win43–2নেদারল্যান্ডস Rudie LubbersUD121973-10-20৩১ বছর,২৭৬ দিনইন্দোনেশিয়া Jakarta, Indonesia
44Win42–2মার্কিন যুক্তরাষ্ট্র Ken NortonSD121973-09-10৩১ বছর,২৩৬ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Inglewood, CAWon NABF Heavyweight title.
43Loss41–2মার্কিন যুক্তরাষ্ট্র Ken NortonSD121973-03-31৩১ বছর,৭৩ দিনমার্কিন যুক্তরাষ্ট্র San Diego, CALost NABF Heavyweight title.
42Win41–1যুক্তরাজ্য Joe BugnerUD121973-02-14৩১ বছর,২৮ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Las Vegas, NV
41Win40–1মার্কিন যুক্তরাষ্ট্র Bob FosterKO8 (12), 0:401972-11-21৩০ বছর,৩০৯ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Stateline, NVRetained NABF Heavyweighttitle.
40Win39–1মার্কিন যুক্তরাষ্ট্র Floyd PattersonTKO7 (12)1972-09-20৩০ বছর,২৪৭ দিনমার্কিন যুক্তরাষ্ট্র New York, N.Y.Retained NABF Heavyweighttitle.
39Win38–1মার্কিন যুক্তরাষ্ট্র Alvin LewisTKO11 (12), 1:151972-07-19৩০ বছর,১৮৪ দিনপ্রজাতন্ত্রী আয়ারল্যান্ড Dublin, Ireland
38Win37–1মার্কিন যুক্তরাষ্ট্র Jerry QuarryTKO7 (12), 0:191972-06-27৩০ বছর,১৬২ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Las Vegas, NVRetained NABF Heavyweighttitle.
37Win36–1কানাডা George ChuvaloUD121972-05-01৩০ বছর,১০৫ দিনকানাডা Vancouver, CanadaRetained NABF Heavyweighttitle.
36Win35–1মার্কিন যুক্তরাষ্ট্র Mac FosterUD151972-04-01৩০ বছর,৭৫ দিনজাপান Tokyo, Japan
35Win34–1পশ্চিম জার্মানি Jürgen BlinKO7 (12), 2:121971-12-26২৯ বছর,৩৪৩ দিনসুইজারল্যান্ড Zurich, Switzerland
34Win33–1মার্কিন যুক্তরাষ্ট্র Buster MathisUD121971-11-17২৯ বছর,৩০৪ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Houston, TXRetained NABF Heavyweighttitle.
33Win32–1মার্কিন যুক্তরাষ্ট্র Jimmy EllisTKO12 (12), 2:101971-07-26২৯ বছর,১৯০ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Houston, TXWon vacant NABF Heavyweighttitle.
32Loss31–1মার্কিন যুক্তরাষ্ট্র Joe FrazierUD151971-03-08২৯ বছর,৫০ দিনমার্কিন যুক্তরাষ্ট্র New York, N.Y."The Fight of the Century";
Lost The Ring & LinealHeavyweight titles.
For WBA & WBC World Heavyweight titles.
31Win31–0আর্জেন্টিনা Oscar BonavenaTKO15 (15), 2:031970-12-07২৮ বছর,৩২৪ দিনমার্কিন যুক্তরাষ্ট্র New York, N.Y.Retained The Ring & LinealHeavyweight titles.
30Win30–0মার্কিন যুক্তরাষ্ট্র Jerry QuarryTKO3 (15)1970-10-26২৮ বছর,২৮২ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Atlanta, GARetained The Ring & LinealHeavyweight titles.
Suspension
29Win29–0মার্কিন যুক্তরাষ্ট্র Zora FolleyKO7 (15), 1:481967-03-22২৫ বছর,৬৪ দিনমার্কিন যুক্তরাষ্ট্র New York, N.Y.Retained WBCWBAThe Ring &Lineal Heavyweight titles;
Stripped of titles on April 28, 1967.
28Win28–0মার্কিন যুক্তরাষ্ট্র Ernie TerrellUD15 (15)1967-02-06২৫ বছর,২০ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Houston, TXRetained WBCThe Ring &Lineal Heavyweight titles.
Won WBA title.
27Win27–0মার্কিন যুক্তরাষ্ট্র Cleveland WilliamsTKO3 (15)1966-11-14২৪ বছর,৩০১ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Houston, TXRetained WBCThe Ring &Lineal Heavyweight titles.
26Win26–0পশ্চিম জার্মানি Karl MildenbergerTKO12 (15)1966-09-10২৪ বছর,২৩৬ দিনপশ্চিম জার্মানি Frankfurt, West GermanyRetained WBCThe Ring &Lineal Heavyweight titles.
25Win25–0যুক্তরাজ্য Brian LondonKO3 (15)1966-08-06২৪ বছর,২০১ দিনযুক্তরাজ্য London, U.K.Retained WBCThe Ring &Lineal Heavyweight titles.
24Win24–0যুক্তরাজ্য Henry CooperTKO6 (15), 1:381966-05-21২৪ বছর,১২৪ দিনযুক্তরাজ্য London, U.K.Retained WBCThe Ring &Lineal Heavyweight titles.
23Win23–0কানাডা George ChuvaloUD151966-03-29২৪ বছর,৭১ দিনকানাডা Toronto, CanadaRetained WBCThe Ring &Lineal Heavyweight titles.
22Win22–0মার্কিন যুক্তরাষ্ট্র Floyd PattersonTKO12 (15), 2:181965-11-22২৩ বছর,৩০৯ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Las Vegas, NVRetained WBCThe Ring &Lineal Heavyweight titles.
21Win21–0মার্কিন যুক্তরাষ্ট্র Sonny ListonKO1 (15), 2:121965-05-25২৩ বছর,১২৮ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Lewiston, ME"Ali vs. Liston (II)"
Retained WBCThe Ring &Lineal Heavyweight titles.
20Win20–0মার্কিন যুক্তরাষ্ট্র Sonny ListonTKO7 (15)1964-02-25২২ বছর,৩৯ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Miami Beach, FL"Clay Liston I",
Won WBAWBCThe Ring &Lineal Heavyweight titles;
Stripped of WBA title on June 19, 1964.
19Win19–0যুক্তরাজ্য Henry CooperTKO5 (10), 2:151963-06-18২১ বছর,১৫২ দিনযুক্তরাজ্য London, U.K.
18Win18–0মার্কিন যুক্তরাষ্ট্র Doug JonesUD101963-03-13২১ বছর,৫৫ দিনমার্কিন যুক্তরাষ্ট্র New York, N.Y.
17Win17–0মার্কিন যুক্তরাষ্ট্র Charlie PowellKO3 (10), 2:041963-01-24২১ বছর,৭ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Pittsburgh, PA
16Win16–0মার্কিন যুক্তরাষ্ট্র Archie MooreTKO4 (10), 1:351962-11-15২০ বছর,৩০২ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Los Angeles, CA
15Win15–0আর্জেন্টিনা Alejandro LavoranteKO5 (10), 1:481962-07-20২০ বছর,১৮৪ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Los Angeles, CA
14Win14–0মার্কিন যুক্তরাষ্ট্র Billy DanielsTKO7 (10), 2:211962-05-19২০ বছর,১২২ দিনমার্কিন যুক্তরাষ্ট্র New York, N.Y.
13Win13–0মার্কিন যুক্তরাষ্ট্র George LoganTKO4 (10), 1:341962-04-23২০ বছর,৯৬ দিনমার্কিন যুক্তরাষ্ট্র New York, N.Y.
12Win12–0মার্কিন যুক্তরাষ্ট্র Don WarnerTKO4 (10), 0:341962-03-28২০ বছর,৭০ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Miami Beach, FL
11Win11–0মার্কিন যুক্তরাষ্ট্র Sonny BanksTKO4 (10), 0:261962-2-10২০ বছর,২৪ দিনমার্কিন যুক্তরাষ্ট্র New York, N.Y.
10Win10–0পশ্চিম জার্মানি Willi BesmanoffTKO7 (10), 1:551961-11-29১৯ বছর,৩১৬ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Louisville, KY
9Win9–0আর্জেন্টিনা Alex MiteffTKO6 (10), 1:451961-10-7১৯ বছর,২৬৩ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Louisville, KY
8Win8–0মার্কিন যুক্তরাষ্ট্র Alonzo JohnsonUD(10)1961-7-22১৯ বছর,১৮৬ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Louisville, KY
7Win7–0মার্কিন যুক্তরাষ্ট্র Duke SabedongUD101961-6-26১৯ বছর,১৬০ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Las Vegas, NV
6Win6–0মার্কিন যুক্তরাষ্ট্র LaMar ClarkKO2 (10), 1:271961-4-19১৯ বছর,৯২ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Louisville, KY
5Win5–0মার্কিন যুক্তরাষ্ট্র Donnie FleemanTKO7 (8)1961-2-21১৯ বছর,৩৫ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Miami Beach, FL
4Win4–0মার্কিন যুক্তরাষ্ট্র Jim RobinsonKO1 (8), 1:341961-2-17১৯ বছর,২১ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Miami Beach, FL
3Win3–0মার্কিন যুক্তরাষ্ট্র Tony EspertiTKO3 (8), 1:301961-1-17১৯ বছর,০ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Miami Beach, FL
2Win2–0মার্কিন যুক্তরাষ্ট্র Herb SilerKO4 (8)1960-12-27১৮ বছর,৩৪৫ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Miami Beach, FL
1Win1–0মার্কিন যুক্তরাষ্ট্র Tunney HunsakerUD6 (6)1960-10-29১৮ বছর,২৮৬ দিনমার্কিন যুক্তরাষ্ট্র Louisville, KY

 

আলীর বাংলাদেশ সফর

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে আলীকে নিয়ে গাড়ির শোভাযাত্রা রওনা দেয় রাষ্ট্রীয় অতিথিশালার দিকে। আলী ও ভেরোনিকা বসেন শোভাযাত্রার অগ্রভাগে থাকা ১৯১৯ সালে তৈরি এককালে দিনাজপুরের মহারাজা গিরিজা নাথের হুড-খোলা রোলস রয়েস গাড়িতে। পাশে জনতার ঢল।
বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে আলীকে নিয়ে গাড়ির শোভাযাত্রা রওনা দেয় রাষ্ট্রীয় অতিথিশালার দিকে। আলী ও ভেরোনিকা বসেন শোভাযাত্রার অগ্রভাগে থাকা ১৯১৯ সালে তৈরি এককালে দিনাজপুরের মহারাজা গিরিজা নাথের হুড-খোলা রোলস রয়েস গাড়িতে। পাশে জনতার ঢল।

১৯৭৮ সালের ১৯ ফেব্রুয়ারি একটি বিদেশি সংস্থা ৫ দিনের সফরে তাকে ঢাকায় এনেছিল। সে সময় তার সফর সঙ্গী ছিলেন তাঁর দ্বিতীয় স্ত্রী ওই সময়ের বিখ্যাত মডেল ভেরোনিকা পরশে, মেয়ে লায়লা আলী, ভাই, বাবা ও মা। একবার কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলীর সঙ্গে বাংলাদেশের হয়ে কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় প্রথম পদকজয়ী বক্সার আবদুল হালিম একই রিংয়ে নেমেছিলেন। তবে সেদিন আবদুল হালিমকে নকআউট করেননি তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন মোহাম্মদ আলী।[৩৬] তিনি আরও ছোট কাউকে চেয়েছিলেন তার সাথে মজা করার জন্য,তখন বাংলাদেশের জুনিয়র বক্সিং চ্যাম্পিয়ন ১২ বছর বয়সী গিয়াস উদ্দিন তার সাথে বক্সিং খেলার সুযোগ পান।[৩৭] সেই সফরে বাংলাদেশ সরকার তাকে সম্মান সূচক নাগরিকত্ব প্রদান করে।[৩৮] পল্টনের বক্সিং স্টেডিয়ামকে তাঁর নামে নামকরণ করা হয়।[৩৯]

শেষ কথা

১৯৮০ সালে তিনি পারকিন্সন্স রোগে (en:parkinson’s disease) আক্রান্ত হন। তাকে যখন বলা হয় তিনি তার রোগের জন্য বক্সিংকে দায়ী করেন কিনা, তিনি বলেন বক্সিং না করলে এত বিখ্যাত হতেন না। অবসরের পরে তিনি তার জীবনকে মানবতার কল্যাণে উৎসর্গ করেছিলেন। বিশ্বশান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি নিরলসভাবে কাজ করে গেছেন। ৩২ বছর পারকিনসন্স রোগে ভোগার পর ০৩ জুন, ২০১৬ তে ৭৪ বছর বয়সে মারা যান তিনি।[৪০]



সূত্রঃ উইকিপিডিয়া

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।