সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: এক্সপির জন্য বুটস্কিন তৈরি

এক্সপির জন্য বুটস্কিন তৈরি



এক্সপির বুটস্কীনটা খুবই পরিচিত সবার কাছে। তবে অনেকে চায় এটা পরিবর্তন করতে। এটি দুভাবে পরিবর্তন করা যায়। প্রথম পদ্ধতিটা সবাই খুব সহজে কিন্তু দ্বিতীয় পদ্ধতিটা একটু জটিল। দুটোই করে দেখাবো। কয়েকটি সফটওয়ার দিয়ে কাজগুলো করা যায় কিন্তু সবার কাছে যেহেতু ফটোশপ প্রিয় তাই আমরা ফটোশপে কাজগুলো করবো। নিচের দুটো পদ্ধতি আলাদা ভাবে দেখানো হল।

১ম পদ্ধতিঃ
এ জন্য আপনাদেরকে 640x480, 16 কালার 4 বিটের ছবি বানাতে হবে। এটি মাক্রোসফটের দেয়া নির্দিষ্ট কালার এবং সাইজ। একটি কথা মনে রাখতে হবে যে যেহেতু 16 কালার 4 বিটের মধ্যেই ছবিটি করতে হবে তাই এটি খুব বেশি উজ্জ্বল হবে না। যেমন ইচ্ছা লেখালেখি করতে পারেন কিন্তু হাই কালার কোন ইমেজ দিতে চায়লে সম্ভব হবে না।



১মে আপনার পছন্দের ছবিটা ফটোশপে খোলুন। এবার Crop টুল সিলেক্ট করে উপরের ছবির  মত সাইজ আর রেজুলেশন (640x480,300) ঠিক করুন। এন্টার করুন। এখন আপনার ছবির উপর বাম বাটন দিয়ে ডানে-নিচের দিকে ড্রাগ করে ছবিটি Crop করুন ইচ্ছেমত।(ড্রাগ করার পর এন্টার প্রেস করুন) তারপর আপনার প্রয়োজনীয় লেখালেখী বা এডিটিং সেরে নিন যাতে আপনার মনের মত ছবিটা হয়।  

এডিটিং শেষে Image>Mode>Indexed Color (ভার্সন ভেদে পার্থক্য হতে পারে) এ যান এবং নিম্মের ছবির  মত কালার মান 16 করে দিন।


 
এবার File>Save as (Ctrl+Shift+S) দিন। File Name দেবেন Boot আর Format দেবেন bmpঅর্থাৎ আপনার ছবির নাম হতে হবে boot.bmp।  4 bit দিয়ে অকে দিন। 


আপনার ছবি তৈরি হয়ে গেছে। ছবিটা C ড্রাইভের Windows ফোল্ডারে রাখুন। এবার C: ড্রাইভের boot.ini ফাইলটাকে এডিট করে /fastdetect এর শেষে /noguiboot/bootlogo লেখাটা স্পেস না দিয়ে যোগ করুন। অর্থাৎ যোগ করার পর আপনার  পুরো লাইন হবে multi(0)disk(0)rdisk(0)partition(1)\WINDOWS="Microsoft Windows XP Professional" /noexecute=optin /fastdetect/noguiboot/bootlogo কাজ শেষে Save (Ctrl+S) দিয়ে ফাইলটি ক্লোজ করুন। এডিট করার আগে boot.ini ফাইলটির একটি কপি অন্য কোথাও সেভ করে রাখুন যাতে সমস্যা মনে করলে ঐ ফাইলটি আবার দেয়া যায়। এবার রিস্টার্ট দিয়ে দেখুন। বাকি কাজ করবে উইন্ডোজ নিজেই। তবে এই স্কীনে বাম থেকে ডানে স্ক্রল করা বীমগুলো দেখা যাবে না। কারণ এখানে এক্সপির অরজিনাল ইমেজটার পথ পরিবর্তন করে আপনার তৈরি করা ইমেজটা দিয়েছেন। তাই শুধু আপনার ইমেজটাই দেখাবে।
 
২য় পদ্ধতিঃ
এভাবে Bootskin পরিবর্তন দুটি সফটওয়ার দিয়ে করা যায়। একটি হলো Photoshop অন্যটি Paintshop proদুটির জন্য কালার প্যালেট দরকার হয়। যারা Photosop দিয়ে কাজ করতে অভ্যস্ত তাদের কাছে ভুলেও Paintshop এর  কথা বলা যাবেনা। তাই Photoshop এর নিয়মটা দেখালাম। যদিও Paintshop এর মাধ্যমেও খুব ভালভাবে করা যায়। প্রথমে ১৬ কালারের PhotoshopColor Plate.act টা ডাউনলোড করে নিন। 

১। ১মে আপনি System32 তে থাকা ntoskrnl.exe ফাইলটি কপি করে কোথাও নেন। তারপর  Resource Hacker  দিয়ে এটি খুলোন।

২। ওখান থেকে Bitmap>1>1033 এ যান। এবার Action Menu থেকে Save [Bitmap:1:1033] এ গিয়ে ছবিটি সেভ করুন ডেস্কটপ বা অন্য কোথাও। ছবিটি একদম কালো কিছুই দেখা যায়না। Resource Hacker বন্ধ করে দিন।

৩। ফটোশপে ছবিটি খুলোন। ওখানেও কিছুই দেখা যাবে না। Image>Mode>Color Table এ যান।

Load এ ক্লিক করে আপনার নামানো ১৬ কালার প্লেটটা (Photshop) দেখিয়ে OK দিন। দেখুন এক্সপির অরজিনাল বুট স্কীন।

৪। এবার ইচ্ছেমত এডিট করুন। এবস্থায় আপনি যেরকম করবেন তাই হবে আপনার বুটস্কিন। তাই প্রয়োজনীয় এডিটিং করে নিন। আমি নিচের মত করলাম।


৫। এবার File>Save  as কমান্ড দিন এবং 4 bit দিয়ে অকে দিন। আপনার বুটস্কীন তৈরি হয়ে গেছে। বাম থেকে ডানে স্ক্রল বীমগুলোর জন্য একইভাবে 4,8 নাম্বার ইমেজগুলো পরিবর্তন করতে পারেন। আমার তৈরি Boot Skin

আমার তৈরি Windows XP Boot skin

এক্সপি সিডিতে এড করুনঃ
১। এবার বুটস্কীনটি এক্সপি সিডিতে এড করতে হবে। প্রথমে এক্সপি সিডিI386 ফোল্ডারে থাকা NTOSKRNL.EX_ এবং NTKRNLMP.EX_ ফাইল দুটি Extract করুন। তারপর Resource Hacker দিয়ে বুটস্কীন পরিবর্তন করে আবার makecab করুন।

২। এক্সপি সিডিI386 ফোল্ডারে থাকা sp2.cab ফাইলটাকে Extract করুন নতুন একটা ফোল্ডারে। ওখানে ntkrnlmp.exe, ntkrnlpa.exe, ntkrpamp.exe, ntoskrnl.exe ফাইলগুলোতে আপনার বুটস্কীনটি এড করুন আগের নিয়মে। কাজ করার পর আগের চারটা ফাইল ডিলিট করে আপনার ফাইল চারটা রাখুন। ঐ ফোল্ডার থেকে অন্য কোন ফাইল ডিলিট করা যাবে না কিন্তু। এবার সব ফাইলকে সিলেক্ট করে (Ctrl+A) Alzip  দিয়ে cab ফাইল হিসেবে জিপ করুন। cab ফাইলের নাম দিবেন sp2.cab। ফ্রিতে কয়েকটি cab ফাইল তৈরি সফটওয়ার হল IZArc। আরো অনেক সফটওয়ার আছে। অনলাইনে সার্চ দিলে পাবেন। যেকোন একটা দিয়ে করতে পারেন।

৩। ১ নং এবং ২ নং এ তৈরি করা তিনটা ফাইল এবার আপনার I386 ফোল্ডারে Replace করে দিন।

যদি আপনার বর্তমান উইন্ডোজে থাকা ntoskrnl.exe আর ntkrnlpa.exe ফাইল দুটিকে এডিট করে Replace করে দিন। Replace করার আগে অবশ্যই ফাইলগুলোর ব্যাকআপ কপি রাখবেন। কারণ ফাইল দুটি যথাযথ না হলে ইউন্ডোজ বুট করবে না।

Customize XP'র উপর সম্পূর্ণ টিউটোরিয়াল তৈরি করি মনের মত এক্সপি সিডি 
  

২০টি মন্তব্য:

  1. ফাইল রিপ্লেস করলে এক্সপি কপি হতে সমস্যা করে কারন কি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কিভাবে কপি করেছেন আর কি সমস্যা দেখা দিচ্ছে একটু বিস্তারিত বলুন।

      মুছুন
    2. sp2.cab ফাইল এক্সট্রা করে আবার মেকাব করলে বা wall paper মেকাব করলে সেটাপ দেয়ার সময় ফাইল মিসিং হয়

      মুছুন
    3. sp2.cab ফাইলকে cab করা আর ওয়ালপেপার ক্যাব করাতে পার্থক্য আছে। আমরা পোষ্টগুলো ভালভাবে পড়ুন। নিশ্চয় বুঝবেন। আর সহযোগিতার জন্যতো আমি আছি।

      মুছুন
  2. কামরুল ভাই হয়ত উল্টা পাল্টা কমেন্ট দেখে রাগ করতে পারেন আসলে ভাই কাজ করতে কোন সমস্যা হলে মাথা নস্ট হয়ে যায়, আপনার বর্ননা অনুযায়ীNTOSKRNL.EX_ , NTKRNLMP.EX_ sp2.cab ফাইল এক্সট্রা করে ফাইল I386 ফল্ডারে মেকাব করে আবার রিপ্লেস করলাম এখন সেটাপ দেওার সময় উইন্ডোজ যখন কপি হয় তখন অনেক ফাইল মিস হয় এখন কি করা যেতে পারে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সহযোগিতার জন্য কোন সমস্যা নেই। আর sp2.cab ফাইলটি আপনি পুনরায় cab কিভাবে করেছেন?

      মুছুন
  3. এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

    উত্তরমুছুন
  4. আপনাকে অনেক ধন্যবাদ , আমি পরিবর্তন করতে পেরেছি ।
    তবে আমার CD তে sp2.cab ফাইল নাই , এখানে sp3.cab নাম ছিল ।
    এখন আমি Login screen পরিবর্তন করতে চাই , CD এর কোন কোন ফাইল পরিবর্তন করতে হবে একটু জানালে খুব উপকার হত ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সার্ভিস প্যাক ২ হলে sp2.cab ফাইল অবশ্যই থাকবে খুঁজে দেখুন। আর সার্ভিস প্যাক ৩ হলে sp3.cab করুন।
      Login screen=LOGONUI.exe

      মুছুন
  5. ভাই
    LOGONUI.EXE পরিবর্তন করলে শুধু নরমাল ভাবে কাজ করে , কিন্তু Classic Logon এর ক্ষেত্রে কাজ করে না ।

    আমি আসলে নিচের লিংকের মত করতে চাই
    একটু আইডিয়া দিতে পারবেন ?
    https://ramanathan.files.wordpress.com/2008/05/strech.jpg

    উত্তরমুছুন
  6. win 7 এর বুট স্ক্রিন কি এ ভাবে পরিবরতন করা যায় ?

    উত্তরমুছুন
  7. কামরুল ভাই বুটস্ক্রীন এর মত এনিমেশনগুলো কিভাবে তৈরি করে?

    উত্তরমুছুন
  8. কামরুল ভা্‌ই gif animation কিভাবে তৈরি করেছেন?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Video থেকে gif তৈরি করার কিছু সফটওয়ার আছে। গুগলে video to gif নামে সার্চ দিলেই পাবেন। আর ছবি বা টেক্স দিয়ে gif তৈরি করতে চায়লে ফটোশপ আর ফটোশপের সাথে যে ImageReady আছে তা ব্যবহার করতে হবে। আপনি how to make gif animation in photoshop দিয়ে গুগলে সার্চ দিলে অসংখ্য টিউটোরিয়াল পাবেন। যেমন এখানে দেখেন একটি টিউটোরিয়াল।

      মুছুন
  9. কামরুল ভা্‌ই Avast free antivrious এর সাইলেন্ট সুইজ কি?

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।