সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: আসুন তৈরি করি মনের মত এক্সপি সিডি - Customize XP, Unattended XP

আসুন তৈরি করি মনের মত এক্সপি সিডি - Customize XP, Unattended XP


এক্সপি মাইক্রোসফটের অত্যন্ত জনপ্রিয় একটি উইন্ডোজ। এক্সপির পর মাইক্রোসফট ভিসতা ছাড়লেও শুধুমাত্র এক্সপির কারণে তা ইউজারদের মন জয় করতে পারেনি। ভিসতার ব্যবসা ভাল না হলেও মাইক্রোসফট Windows 7 দিয়ে অপারেটিংস সিস্টেমের জগতে আলোড়ন তুলতে সক্ষম হয়। কিন্তু এক্সপির জনপ্রিয়তা খুব বেশি কমাতে পারে নি। সেভেনের পর এখন আসতেছে Windows 8। তারপরও এক্সপির জনপ্রিয়তা চলতেছে সমান তালে। তাই মাক্রোসফট ঘোষনা দেয় ২০১৪ সালের পরে তারা এক্সপির সেবা বন্ধ করে দেবে। কিন্তু আশ্চর্যের বিষয় হলেও সত্যি যে, যুক্তরাস্ট্র, যুক্তরাজ্যের মত দেশেও এই এক্সপির জনপ্রিয়তা আছে এখনো। আমরা সেই এক্সপিকে এবার মনের মত করে তৈরি করবো। XP Customize বা  XP Unattended র উপর এটি বাংলা ব্লগের একমাত্র সম্পূর্ণ টিউটোরিয়াল।

এ পোষ্টটি ধরাবাহিকভাবে আপনারা প্রাকটিস করে যাবেন। কোন পোষ্টে প্রশ্ন থাকলে অনায়াসে করতে পারেন। পুরো প্রক্রিয়াটি শেষ করতে কোন অসুবিধার সম্মূখীন হলে তাও জানাতে পারেন কমেন্টসর মাধ্যমে। আমি আমার সহযোগিতা সবসময় দিয়ে যাবো সাধ্যমত। পোষ্টটি আপনাদের পছন্দ হয়ে থাকলে Like button গুলোর মাধ্যমে শেয়ার করে আমাকে কৃতজ্ঞ করতে পারেন। Windows XP Unattended বা Unattended XP এর উপর লেখা এই টিউটোরিয়ালটি'র মাধ্যমে আপনারা তৈরি করতে পারেন মনের মত এক্সপি।

১৫৬টি মন্তব্য:

  1. এই পোষ্টটি পড়ে একটা কথা ভাবলাম এটি জানতে আপনাকে নিশ্চয় অনেক সময় ও শ্রম ব্যয় করতে হয়েছে।তাই একটা ধন্যবাদ এর কাছে অনেক কম মনে হয়।আর আমার শেখার ইচ্ছটা খুবই বেশি। কিন্তু আপনি যদি না সহযোগীতা করতেন তাহলে আমার জীবনের এই শেখার ইচ্ছটা কবে মারা যেত।মনের মত এক্সপি সিডি এই পোষ্ট পর্যন্ত আসতে আমাকে অনেক সাধনা করতে হয়েছে।এটি আমার জীবনের শ্রেষ্ঠ পাওয়া বলতে পারেন।২০০৮ সালে শামিম সার্ভিসপ্যাক৩ দেখে আমার মনে এই ইচ্ছা জন্মে ছিলো ।আমার পড়াশুনা অন্য বিষয়ে এবং এই আইটি বিষয়ে কিছুই জানিনা।এক বন্ধু আইটি বিষয়ে পড়াশুনা করতো। সে স্বপ্ন দেখাই এটি তৈরিতে সে আমাকে সাহায্য করবে। কিন্তু সে আমাকে গাছে তুলে মই টেনে নেয়।মনে মনে ঠিক করি নিজে চেষ্টা করবো।আসলে আবেগ দিয়ে আর সবকিছু হয়না। যেহেতু এই বিষয়ে কিছু জানিনা তাই ব্যর্থ হওয়াটায় স্বাভাবিক। কিন্তু আমার প্রিয় বন্ধু কামরূল ভাই এই ব্যর্থতার হাত থেকে আমাকে অবশেষে মুক্তি দিলেন। আমি নিজের কাছে হারতে হারতে জিতে গেলাম শুধু কামরুল ভাই আপনার জন্য।

    উত্তরমুছুন
  2. কামরুল ভাই আপনে ভাল থাকবেন,সুস্থ থাকবেন এবং অপরাজিত থাকবেন জীবনের প্রতিটি ক্ষেত্রে এই প্রার্থনা করি পরম করুনাময় সৃষ্টিকর্তার কাছে। আমি এই কম্পিউটার বিষয়ে যা জানি তার জন্য দুজন ব্যক্তির কথা না বললেই নয়। কামরুল ভাই এবং সমকাল দর্পনের মেহেদী আকরাম ভাই। আপনাদের কাছে সাহায্য চেয়ে কখনো নিরাশ হয়নি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভাই অনেকে জানাতে কার্পন্য করে। আর আমি জানিয়েই আনন্দবোধ করি যদি কেউ উপকৃত হয়। আমার গুরুও সব সময় খোলামনে সাহায্য করেন সবাইকে। আমি সবসময় জ্বালাতন করি ওনাকে। কখনো বিরক্তবোধ করেন না। আমিও তাঁর মত হতে চাই।

      মুছুন
  3. "আমার গুরুও সব সময় খোলামনে সাহায্য করেন সবাইকে। আমি সবসময় জ্বালাতন করি ওনাকে। কখনো বিরক্তবোধ করেন না। আমিওতাঁর মত হতে চাই।"
    আপনার এই সরল চাওয়াটাই আমার মনে আশার সঞ্চার করলো। অবশ্য আপনাকে বিরক্ত করার কোনো রকম ইচ্ছেই আমার নেই, কিন্তু যেহেতু মিঠু ভাইয়ের মতো আমিও কিছুই পারিনা, তাই হয়তো ঠিক বেঠিক নানা প্রশ্ন করে ফেলতে পারি দয়া করে বিরক্ত হবেন না। আমার চাওয়া আপনার আন্তরিক সাহায্য আশা করি তা সবসময়ই পাবো।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. প্রাকটিস শুরু করেন। সমস্যায় পড়লে জিজ্ঞেস করবেন দ্ধিধা ছাড়া। আমার সহযোগিতার কোন কমতি হবে না। যত দ্রুত সম্ভব উত্তর দেয়ার চেষ্টা করবো। ধন্যবাদ।

      মুছুন
  4. মন্তবের এখানে আমার ছবি কিভাবে সংযুক্ত করবো???

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার জিমেইল প্রোফাইলের ছবিটাই এখানে দেখাবে। সুতরাং জিমেইল খোলে User Account থেকে ছবি পরিবর্তন করুন।

      মুছুন
  5. উত্তরগুলি
    1. হ্যাঁ, দেখলাম। আপনার ওখানে বেশিরভাগ সেটিংসই Nlite দিয়ে করা যায়। আমার কাস্টমাইজ পর্বে করতে পারেন। তাই দুই জায়গাতে দুরকম করবেন না।
      আর কিছু আছে অপ্রয়োজনীয় সেটিংস যেমন NoCDBurning"=dword:00000001 করার দরকার নেই। এর মাধ্যমে সফটওয়ার ছাড়া সিডি রাইট করার অপশনটা ডিজেবল থাকবে। তারপর "NoRecentDocsMenu"=dword:00000001,করাও একটি সুবিধা কমাবে। তারপর "ClearPageFileAtShutdown"=dword:0,শাটডাউন টাইম বাড়াবে। এরকম আরো কয়েকটা সেটিংস দেখলাম। ভেবে চিন্তে করবেন।

      মুছুন
  6. ভাই আপনার রেজি:ফাইলটা দিন। তাহলে আমার অনেক কাজ কমে যাবে।আর আপনার ফাইলটা আপনি যে ভাবে বলেছেন ঠিক সেই ভাবে ব্যবহার করবো্ । জানানোর জন্য অনেক ধন্যবাদ ভাই....

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমার রেজিঃ সেটিংস অনেক বেশি। আপনার কাজ দেবে কিনা জানি না। তারপরও চেয়েছেন তাই দিলাম। http://www.mediafire.com/?i4xepitpcch8df6

      মুছুন
  7. ভাই আপনার তৈরী xp সিডি এক কপি কি পেতে পারি?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আমি চট্টগ্রামে থাকি। আপনি কোথায় আছেন? মেইলে ঠিকানাটা পাঠান।

      মুছুন
  8. ভাই আমি থুলনা বিভাগের যশোর জেলার পুলিশ লাইনে থাকি। আপনি যে কোন কুরিয়ার সার্ভিসে (এস,এ পরিবহন/সুন্দরবন/কন্টিনেন্টাল/জননী) পাঠাতে পারেন কন্ডিশনে আমার মোবাইল নং দিয়ে পাঠিয়ে দিলে আমি টাকা দিয়ে তুলে নিতাম। দিলে আমি খুব উপকৃত হতাম আমার মোবাইল নং-০১৯১৭-১৫২৭৫৩,আর আপনার মেইল এড্রেস টা যানি না। ভাই দিলে আমাকে একটু কষ্ট করে জানাবেন।

    উত্তরমুছুন
  9. কামরুল ভাই আপনি আমাকে সিডিটা পাঠাতে যে কোন কুরিয়ার সার্ভিসে(এস,এ পরিবহন/সুন্দরবন/কন্টিনেন্টাল/জননী/করোতোয়া/ড্রীম ল্যান্ড) জেয়ে বলবেন যশোর পাঠাবো এবং এই নং-০১৯১৭-১৫২৭৫৩ দিয়ে উনি তুলে নিবেন তাহলেই হবে। আর যদি বলে যশোর কোন জায়গায় তাহলে বলবেন মেইন শহর বা আর,এন রোড থেকে নিবে। তবে এস,এ পরিবহনে দিলে বেশি ভাল হয়। আপনার xp সিডিটা পাোয়ার অপক্ষায় রইলাম।বুকিং দিলে আমাকে জানাবেন ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ঠিক আছে আপনি পেয়ে যাবেন। কয়েকদিন পরে পাঠাবো। অফিসের কাজে কিছুদিন ব্যস্থতায় আছি। ফ্রী হলেই পাঠিয়ে দেব।

      মুছুন
    2. Kamrul ভাই আপনার মোবাইল নাম্বারটা আমার খুব দরকার।
      alamin ভাইর কাছে চেয়েছিলাম কিন্তু পাইনি ............
      ০১৭২২২৮৫৮৬০ নাম্বারে আপনার নাম্বারটা জানানোর অনুরোধ করছি।
      আমি আপনার কাছ থেকে অনেক কিছু শিখতে চাই, আমাদের বরিশালে তেমন কাউকে পাচ্ছি না যার কাছ থেকে বিশদ ভাবে শিখতে পারি।
      আপনার অপেক্ষায় আছি...........

      মুছুন
    3. মোবাইল নং পাঠাব ফ্রী হলে। তবে মেইলে জানালে সুবিধা হয়। মোবাইলে কোন কিছু বলা সম্ভব হয় না।

      মুছুন
  10. সালাম ভাইজান, ভাই আমি XP sp3 use করি এইটা যখন setup দেই তখন যে ৩৯ মিনিট সময় দেখায় ঐ সময় যে page টাতে সময় দেখায় ঐ page টা কিভাবে পরিবর্তন করতে পারবো.? আর sp3 তে তো default ভাবেই fire fox, Ccleaner, k lite codec install করা থাকে তো আমি এখন এগুলার update version use করতে চাই এবং এগুলো আমি setup'r সময় Auto Instal করতে চাই, আমি আপনার Silent Instal থেকে এটা শিখেছি কিন্তু এই Soft গুলাতো আগে থেকেই আছে এটা কিভাবে করবো.?

    আর SHAMIM XP SP3 setup page a যে মোবা: নং & ইমেইল এড্রেস দেওয়া আছে আমিও ঐভাবে আমার mbl email adrs add করতে চাই.!

    সাহায্য করলে খুশি হবো|

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ৩৯ মিনিটের ছবি বদলাতে চায়লে winntbbu.dll ফাইলটি এডিট করেন। SP3 তে আপনি যে সফটগুলোর কথা বলেছেন তাতো ভাই মাইক্রোসফটের জিনিস না। কেন SP3তে এগুলো থাকবে। আপনি হয়ত কারো কাস্টমাইজ সিডি ব্যবহার করছেন। আপনি যে সফটগুলোর কথা বলেছেন তা সব http://www.winaddons.com/nlite-addons লিংকে পাবেন। একেবারে রেডিমেট যাকে বলে। সব আপডেট ভার্সনই পাবেন এখানে। আপনি আমার http://kamrulcox.blogspot.com/2012/02/blog-post_18.html লিংকটা দেখুন। অসংখ্য প্রশ্নের উত্তর পাবেন। তারপরও প্রশ্ন থাকলে সংকোচ ছাড়াই করবেন।

      মুছুন
    2. Kamrul Bai Kamon Asan ??? Microsoft Office To Addons Paina ??? Kamon Haba ?????

      মুছুন
  11. আপনাকে ধন্যবাদ দিয়ে ছোট করবোনা শুধু মন খুলে দোয়া করি সবসময় যেন ঈমাণের সহিত থাকিতে পারেন| আপনি আপনার গুরুর মতো হতে চান আর আমি আপনার মতো হতে চাই, সবসময় আপনারি সাহায্য চাই|

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আপনার জিমেইল প্রোফাইলটি আপডেট করুন। আপনার পোষ্টগুলি স্প্যাম হচ্ছে। আপনাকে ধন্যবাদ ব্লগ ভিজিট করার জন্য। আর আপনার দোয়াটাও যেন কবুল হয় সেটাই কামনা করি প্রভুর কাছে।

      মুছুন
  12. কামরুল ভাই একটা অনুরোধ আপনি সময় পেলে কি করে আপনার মতো একটা সুন্দর blog তৈরী করা যায় তার উপর ধারাবাহিক পোস্ট লেখবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আসলে ব্লগটা করেছিলাম সখের বসে। একটু একটু করে সাজিয়েছি। এতে সুন্দর হয়েছে কিনা বলতে পারি না। মন যে রকম চাই সেরকই করি। অনেক কাজ করতে হয়েছে। তাই পর্ব লিখতে গেলে অনেক সময় লাগবে। পছন্দ হলে আপনিও একটা শুরু করুন না। অনেককে এরকম ব্লগ সাজিয়ে দিয়েছি। যে যেরকম চেয়েছে। আপনি চায়লে সাহায্য করবো। আপনাকে আমার ব্লগের মেম্বার বানিয়েছিলাম। কিন্তু আপনি রেসপন্স করেন নি।

      মুছুন
  13. কামরুল ভাই আসলে কিভাবে আমি আপনার ব্লগে লিখবো বা কিভাবে রেসপন্স দিতে হয় সত্যিই আমি বুঝতে পারিনি ভাই আমার।আর সত্য বলতে আপনার লেখা গুলো এতই অসাধারণ যে শুধু পড়তেই ইচ্ছে হয় এবং সময় পেলেই কিন্তু পড়ি।আপনার লেখা গুলো যতবার পড়েছি মনে হয় অন্য কোন ব্লগের লেখা আমি এতবার পড়েনি।আপনার লেখা গুলো এতই অসাধারন ।মনে হয় আপনি পাসে দাড়িয়ে আছেন এবং আমাকে দেখিয়ে দিয়েছেন যা আমি জানতে চাই। আর আপনার ব্লগে যদি কোন বিষয় নিয়ে লিখতে পারি তাহলে সেটা আমার কাছে অনেক বড় পাওয়া হবে।ভাই আর একবার পাঠান এবং কিভাবে রেসপন্স দেবো সে বিষয়ে একটু সাহায্য করবেন আশা করি।আর ভাই আমার প্রিয় বন্ধুদের কোন sms আমি ডিলিট করি না তাই আপনি যত মেইল করেছেন এবং যতগুলো উত্তর দিয়েছেন সেগুলো সবই আছে ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমি জানি আপনি ব্যস্থ ছিলেন। আপনি কমেন্টস করতেছেন তাও অনেক কিছু। সময় পেলে লেখবেন। আপনাকে ইনভাইটেশন পাঠিয়েছি। মেইল খুলে লিংকটিতে ক্লিক করেন। তারপর লগইন করে নতুন পোষ্ট করতে পারবেন। অবশ্য করতে হবে তেমন নয়। সময় পেলে করবেন। আবারো ধন্যবাদ।

      মুছুন
  14. যাক অবশেষে আপনার ব্লগের একজন হতে পেরে খুবই আনন্দিত। দু এক দিনের মধ্যেই শুরু করবো লেখা ।অনেক ধন্যবাদ কামরুল ভাই.......

    উত্তরমুছুন
  15. Microsoft Virtual PC তে কি qubee modem use ভাবে করব ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. মেইন পিসিতে নেট চালু করলেই ভার্সুয়াল পিসিতে কানেকশন পাবেন আশাকরি। আমি ওভাবেই চালিয়েছিলাম।

      মুছুন
    2. ভাই,
      মেইন পিসিতে নেট চালু থকলেও ভার্সুয়াল পিসিতে qubee modem এর কোন কিছুই পাই না ,
      qubee modem এর কোন আইকন বা drive পাওয়া যান না | আর ভার্সুয়াল পিসিতে pen drive ও পাওয়া যায় না , কি করব যদি বেল দিতেন তবে খুব উপকৃত হতাম |

      মুছুন
    3. হোস্ট পিসি আর ভার্সুয়াল পিসি সম্পূর্ণ ভিন্ন দুটি পিসি। অর্থাৎ আপনি এক টেবিলে দুটি পিসি ব্যবহার করছেন। তাই হোস্ট পিসিতে কোন ডিভাইস সংযুক্ত করলে ভার্সুয়াল পিসিতে পাওয়ার সুযোগ নাই। তবে আপনি হোস্ট পিসি’তে ব্যবহৃত পেনড্রাইভ বা হার্ডডিস্ক থেকে কোন ফাইল ড্রাগ এন্ড ড্রপের মাধ্যমে কপি করতে পারেন। ভার্সুয়াল পিসি থেকেও একই ভাবে ওখানে নিতে পারেন।
      আর কিউবি’র ক্ষেত্রেও আপনি ভার্সুয়াল পিসিতে মডেম রান করাতে পারবেন না। হোস্ট পিসিতে নেট কানেকশান করলেই ভার্সুয়াল পিসিতে কানেকশান পাবেন।
      আর উপরের উভয় কাজের জন্য আপনাকে Virtual Machine Additions ইনস্টল করতে হবে।

      মুছুন
  16. কামরুল ভাই সালাম নিবেন। আমি আমার এক্সপিতে media মানে startup tone ,shutdown tone সহ সব tone কে বদলাতে চাই ।এখন এক্সপি তৈরির সময় এই media ফোল্ডারটা কোথায় রাখবো ।মোট কথা কিভাবে এ্যাড করবো কাষ্টমাইজ এক্সপিতে....

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এক্সপি সিডিতে *.wa_ দিয়ে সার্চ দিন। সার্চের মাধ্যমে যে ফাইলগুলো পাবেন সেগুলো সব মিডিয়া ফোল্ডারের সাউন্ডগুলো। ঐ ফাইলগুলো রিপ্লেস করতে হবে আপনার পছন্দের সাউন্ডগুলো দিয়ে। http://kamrulcox.blogspot.com/2012/02/xp-cd-replace.html দেখুন। মনে রাখবেন ঐ সাউন্ডগুলো wav ফরমেটের হতে হবে।

      মুছুন
  17. অনেক কাজের একটা জিনিষ দেখালেন।এক্সপিতে খুবেই এক্সপার্ট বোঝা যাচ্ছে।
    আপনি হয়তো জানেন বাংলায় একই সাথে টেকনোলজি ও সৃষ্টিশীল কমিউনিটি ব্লগিংকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে যাবার জন্য টেকস্পেট (techspate.com) আত্মপ্রকাশ করেছে। বর্তমানে টেকস্পেট আলফা ভার্সনে রয়েছে, তাই পূর্ণ রিলিজ দেয়ার আগে আপনাদের মতামত আমাদের একান্ত কাম্য।একটা ব্লগ মুলত সাফল্য নির্ভর করে এর ভিজিটর,ব্লগার সবার অংশগ্রহনে একটি সম্মিলিত প্রচেষ্টায়।টেকস্পেট কোন ব্যাক্তি মালিকানাধীন ব্লগ নয়।এটি আপনার-আমার সবার ব্লগ।তাই টেকস্পেটের উন্নয়নে আপনাদের মুল্যবান মতামত-পরামর্শ দিয়ে টেক্সপেটের এই অগ্রযাত্রাকে আরো সাফল্যমণ্ডিত করবেন সেই প্রত্যাশা রইল আপনার কাছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ধন্যবাদ আপনাকে আমার এখানে উপস্থিতির জন্য। আমার চাওয়া হল আমি শিখতে চাই। আপনার ব্লগটি ভালই লেগেছে। আউটলোকিংটা চমৎকার। আপনার কথা রাখার চেষ্টা করবো অবশ্যই। সমস্যা হল একমাত্র বিদ্যুৎ। রাতে যখন একটু পিসিতে বসি দেখি বিদ্যুৎ নেই।

      মুছুন
  18. kamrul bai kamon asan? APanar kasa akta anurod ja apni full video tutriual kara dila khob balo hato. . . Uttar dan ?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ভাই এখন এক্সপি কাস্টমাইজ এর টিউটোরিয়ালগুলো করার সময় হাতে নেই। তাছাড়া ভিডিও টিউটোরিয়াল করলেও তা আপলোড করা সম্ভব হবে না। কারণ লিমিটেড ইউজার। আপনি বরং সমস্যাগুলো প্রশ্ন করে যান। হাজার প্রশ্ন করলেও উত্তর দিতে বিরক্তবোধ করবো না। যতটুকু সম্ভব বুঝানোর চেষ্টা করে যাব।

      মুছুন
    2. সমস্যা নেই আপনাদের সব সমস্যার সমাধান দেয়ার জন্য খুব শীঘ্রিই ভিডিও তৈরি করা হবে।

      মুছুন
  19. ভাই আমি জয়।আমি আগে থাকে Reshacker diye Xp Customize kotre jantam.kintu apnar kace onek kisu sikesi.vai ami silent install file valo vabe toiri korte parcina.bistarito bolle upokar hoto.
    ar ato sundon likha upohar daw ar jonno apnake thank you diye coto korbo na.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি কি আমার সাইলেন্ট ইনস্টল পোষ্টগুলো পড়েছেন। না পড়লে http://kamrulcox.blogspot.com/2011/08/blog-post_15.html পোষ্টটি পড়ুন। ওখানে আরো কিছু লিংক পাবেন। সেগুলোও পড়ে নিন। না বুঝলে আবার প্রশ্ন করবেন। কোন সমস্যা নেই। উত্তর পেয়ে যাবেন।

      মুছুন
    2. ভাই সাইলেন্ট ইন্সটল মাথায় ঢুকসে। এখন একটাই সমস্যা nLite তো install nay na.......
      ar amar web site ta akta kisu post korien(somoy hole).apnader moto loker post পেয়ে আমার ওয়েব সাইট ধন্য হয়ে যাবে।
      facebook a add diyen.
      Web site ar link: amaderblog.com.br.tc

      মুছুন
    3. nlite install করতে .net framework লাগে। নিচের লিংকটি দেখুন।
      http://kamrulcox.blogspot.com/2012/03/microsoft-net-framework.html
      আর আপনার সাইটটি দেখলাম। চালিয়ে যান। তবে পোষ্ট করার কথা দিতে পারছি না ভাই। সময় নিয়ে বড় সমস্যা। ধন্যবাদ।

      মুছুন
  20. কামরুল ভাই সালাম নিবেন। অনেক পরে হলেও আপনার মত এক জন গুরু খুজে পেলাম। মাঝে মাঝে বিরক্ত করবো কিছু মনে করবেন না।

    উত্তরমুছুন
  21. কামরুল ভাই সালাম নিবেন। অনেক পরে হলেও আপনার মত এক জন গুরু খুজে পেলাম। মাঝে মাঝে বিরক্ত করবো কিছু মনে করবেন না।

    উত্তরমুছুন
  22. আপনাদের স্বাগতম Job আর Ziaul ভাই। অবশ্যই প্রশ্ন করতে পারেন। কোন অসুবিধা নেই।

    উত্তরমুছুন
  23. Kamrul Bai Kamon Asan ??? Microsoft Office To Addons Paina ??? Kamon Haba ????? R আমার আপানার তৈরি Xp Cd চাই দিবেন না !!!!!!!!!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. খুব ভাল নেই ভাই। বিদ্যুতের জন্য পিসি'তে বসতে পারি না।
      অফিস নিয়ে কখনো কাজ করি নি। তাই বলতে পারছি না। তবে কাজ করে দেখব এবং সম্ভব হলে পোষ্ট করবো। আর আমার সিডি'র জন্য আপনার এড্রেসটি মেইল করে দেবেন। চেষ্টা করে দেখব।

      মুছুন
  24. ভাই কেমন আছেন? তৈরী করা কাস্টমাইজ এক্সপি দিয়ে সেটআপ দেওয়ার পর c drive এ কিছু file এবং folder আসে কিনতু normal xp দিয়ে সেটআপ দিলে তাহা আসেনা। এ অবঞ্ছায় কি ঐ file ও folder delete করলে কোন সমস্যা হবে? নাকি অন্য কোন উপায় আছে যাহাতে এইগুলি না আসে? ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. File ও Folder গুলোর নাম বলুন। তবে এগুলো ক্ষতিকারক কিছু নয়।

      মুছুন
  25. MS Office 2003 Addons Karbo Kamona Please Ata Nia Tune.........Karan.......

    উত্তরমুছুন
  26. Its good to see kamrulCox...... You are in rock.....Keep going.......I am here with you..... If you don't mind can i contribute in your blog....

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Thanks Emdad vy. You are most welcome. Electricity is a great problem in our country today. But you don't know what is Load shading.

      মুছুন
    2. can you give me access in your blog account so that i can write ... you can use my emdadblog@gmail.com and send me the authorization message in my email.

      One more thing I know everything.........about load sheddingggggggggggggggg....

      মুছুন
    3. Emdad vy, I've sent you invitation.
      Thanks to join with us. With the best compliment.

      মুছুন
    4. আমি আপনার ব্লগে একটি ব্লগ পোষ্ট করলাম... দেখে বলবেন কেমন হল প্লিজ......

      মুছুন
  27. ধন্যবাদ। c drive এর folder টি D\3\M\MON\A ইত্যাদি এবং এর ভিতর আরো অনেক folder যাদের শেষে .sys/.exe/.inf/.dll ইত্যাদি আছে। তাছাড়া c drive এ Driverpack_chepest.wnts_x86-32.ini এই রকম আরো file আছে। আরএকটি সমস্যা হল xp setup শেষে Applying Your Personal Setting এ এসে hang হয়ে যায়। সমস্যা গুলোর সমাধান দিবেন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যে ড্রাইভার প্যাকগুলো এড করেছেন তা গুরুত্বপূর্ণ সিস্টেম ফাইলগুলো এখানে জমা আছে। সেগুলো আপনি বিভিন্ন ড্রাইভার ইনস্টল করার কাজে লাগাতে পারেন। মুছে ফেললেও আপনার ওস এর কোন সমস্যা হবে না। রাখা না রাখাটা তাই আপনার পছন্দ। তবে সেগুলো কোন ক্ষতিকারক ফাইল নয়।

      মুছুন
  28. vai .reg gula kivabe set up korbo disk a jano ta xp setup ar sathe sahe add hoye jay.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি আমার সবপোষ্ট মনে হয় পড়েন নি। নিচের পোষ্টগুলো দেখুন।
      http://kamrulcox.blogspot.com/2012/02/nlite.html
      http://kamrulcox.blogspot.com/2012/02/blog-post_14.html

      মুছুন
  29. Kamrul Bai Please Ans This...............

    https://www.facebook.com/photo.php?fbid=391373544240770&set=p.391373544240770&type=1

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. style Windows ইমেজটির জন্য http://kamrulcox.blogspot.com/2011/06/blog-post_18.html পোষ্টটি দেখতে পারেন। আমি ওটাই করেছি।
      আর নাম নাম্বার যুক্ত করার কাজটা জটিল। তাই আমি সেটা আমার টিউটোরিয়ালে এড করি নি। ওটাতে সামান্য ত্রুটির কারণে আপনার উইন্ডোজ করাপ্ট করতে পারে। আপনি যে shell32.dll ফাইলটিত কাজ করবেন তা বরং আমাকে দিন। আমি আপনার নাম নাম্বার এড করে দেব।

      মুছুন
  30. Internet Browser: Mozilla Firefox এ Home Page দিব কিভাবে ???? আর টুল বারে আমার Home page দিব কিভাবে ????

    উত্তরমুছুন
  31. আসসালামুআলাইকম কেমন আছেন কামরুল ভাই ??? আমি Xp Cd তে কিভাবে Mozilla Firefox এ Home Page দিব কিভাবে ???? আর টুল বারে আমার Home page দিব কিভাবে ???? যেমন আপনি দিয়েছেন আপনার Style Xp তে ?????????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যদি আামার উপরের পোষ্টটি পড়ে থাকেন তাহলে Mozilla নামের ফোল্ডারটি তৈরি করতে পেরেছেন। ওটাতেই আপনার সব সেটিংস থাকবে। এবার $OEM$\$$ এ Firefox নামে একটি ফোল্ডার খুলে সেখানে Mozilla ফোল্ডারটি পেষ্ট করুন। Runonce এ নিচের কমান্ডটি লেখুন।
      xcopy %systemdrive%\WINDOWS\Firefox "%userprofile%\Application Data" /e /y

      মুছুন
    2. কামরুল ভাই আপনাকে অনেক বিরক্ত করি কিছু মনে করবেন না .............আপনার কাছ থেকে অনেক কিছু শিখলাম.................ভালথাকবেন ।

      মুছুন
  32. ভাই উত্তর দেবার জন্য ধন্যবাদ।

    উত্তরমুছুন
  33. access.cpl, accwiz.exe, ahui.exe, batmeter.dll, browseui.dll, cabview.dll, calc.exe, certmgr.dll, charmap.exe, cleanmgr.exe, cmdial32.dll, comctl32.dll, compatUI.dll, comres.dll, console.dll, credui.dll, cryptui.dll, cscui.dll, desk.cpl, devmgr.dll, dmdlgs.dll, dmdskres.dll, dpvoice.dll, els.dll, explorer.exe,filemgmt.dll, fldrclnr.dll, fontext.dll, fsquirt.exe, gcdef.dll, gpedit.dll, hnetwiz.dll, hypertrm.dll, ieframe.dll, iexpress.exe, inetcpl.cpl, inetcplc.dll, keymgr.dll, magnify.exe, main.cpl, mdminst.dll, moricons.dll, mshtml.dll, msi.dll, mstask.dll, mstsc.exe, mstscax.dll, mycomput.dll, mydocs.dll, narrator.exe, ncpa.cpl, netid.dll, netplwiz.dll, netsetup.cpl, ntbackup.exe, ntshrui.dll, nusrmgr.cpl, nwc.cpl, occache.dll, odbcad32.exe, odbcint.dll, ole32.dll, osk.exe, photowiz.dll, powercfg.cpl, printui.dll, rasdlg.dll, rcimlby.exe, regwizc.dll, remotepg.dll, sapi.cpl, sendmail.dll, setupapi.dll, shdoclc.dll, shdocvw.dll, shell32.dll, shimgvw.dll, shrpubw.exe, sigverif.exe, sndrec32.exe, sndvol32.exe, srclient.dll, srrstr.dll, sti_ci.dll, syncui.dll, sysdm.cpl, sysmon.ocx, sysocmgr.exe, syssetup.dll, tapiui.dll, taskmgr.exe, tcpmonui.dll, telephon.cpl, telnet.exe, upnpui.dll, url.dll, user32.dll, utilman.exe, wiaacmgr.exe, wiadefui.dll, wiashext.dll, winsrv.dll, wmploc.dll, wscui.cpl, wsecedit.dll, wuapi.dll, wuauclt1.exe, wuauclt.exe, wuaucpl.cpl, wuaueng1.dll, wucltui.dll, wupdmgr.exe, wuweb.dll, xpsp1res.dll, xpsp2res.dll, zipfldr.dll
    এই ফাইল গুলা আমি Edit করছি। এখন এই File গুলা কি সব I386 Folder যাবে ??????????????????????????????????????????

    উত্তরমুছুন
  34. হ্যাঁ। তবে যে রকম আছে সেরকম দিলে হবে না বরং এগুলো cab করে দিতে হবে। কিভাবে করবেন এ জন্য http://kamrulcox.blogspot.com/2012/02/xp-cd-replace.html পোষ্টটি দেখুন।

    উত্তরমুছুন
  35. VistaVG Ultimate Theme Set করছি কিন্তু Wallpaper ও Cursors Customize Xp Cd এর কোন Folder এ রাখব....বা কোথায় রাখলে ভাল হবে ???????????????? আসা করি জানাবেন

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ওয়ালপেপার একই ফোল্ডারে রাখতে পারেন। আমি windows\web\wallpaper এ রেখেছি। যেখানেই রাখেন থিমে ওয়ালপেপারের পথটা দেখিয়ে দিতে হবে। এ জন্য আমার থিম পর্ব ভালভাবে দেখুন কিভাবে থিম এডিট করেছি আমি।
      আর কার্সর কোথাও রাখার দরকার নেই। কার্সরগুলো অটোমেটিক থিমের সাথে সেট হয়ে যাবে।

      মুছুন
  36. Screensaver তোথায় রাখব ?????????? System32 কি ??????????

    উত্তরমুছুন
  37. কামরুল ভাই অভ্র সাইলেন্ট ইন্সটল তৈরি করে কিভাবে????

    উত্তরমুছুন
  38. Kamrul Bai Please Visit This Link...

    https://www.facebook.com/photo.php?fbid=416004881767584&set=a.305838322784241.79389.272180236150050&type=1

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি এক্সপি'র যে ফাইলগুলো রিসোর্স হ্যাকার দিয়ে মডিফাই করেছেন তা পুনরায় ঠিকভাবে ক্যাব করেছেন তো? জানাবেন।
      আপনার বর্তমানে কপিকৃত ফাইলগুলো ডিলিট করে আবার এক্সপি'র ফাইলগুলো কপি করুন এবং নতুনভাবে কাজ শুরু করুন।

      মুছুন
  39. হা Cab করছি.........। সব ফাইল আবার কাজ করতে হবে ??????????????????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. কিভাবে ক্যাব করেছেন? ক্যাব করার পর system32.dll ফাইলটা কি রকম নাম হয়েছে একটু বলুন।

      মুছুন
  40. একটা ফাইল মেইল করছি Gmail চেক করেন....................

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. হ্যাঁ, দেখেছি। আপনার ফাইলটি ঠিক আছে। এখন বলেন ফাইলগুলো কিভাবে আপনার সিডি'তে এড করেছেন।

      মুছুন
  41. উত্তরগুলি
    1. Edit Kara File...Xp CD ta Overwrite Karsi...........

      মুছুন
    2. হ্যাঁ, ঠিকই আছে। আপনি নতুনভাবে এক্সপি সিডি কপি করে আপনার কাস্টমাইজ করা ফাইলগুলো আবার রিপ্লেস করুন I386 ফোল্ডারে। নতুনভাবে এনলাইট কাস্টমাইজ করুন।

      মুছুন
  42. kamrul ভাই কিভাবে Blog a Page Number দিতে হয় একটু বলবেন বা একটা টিউন করলে নতুনদের খুব ভাল হয়...........................একটা টিউন করেন প্লিজ................

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপাতত http://www.tunerpage.com/archives/59506 লিংকটি দেখুন। একটু ব্যস্ত আছি। নতুন পোষ্ট লেখার সময় পাচ্ছি না ভাই।

      মুছুন
  43. আপনার Page Navigation আমর খুব ভাললাগে....আপনার java Code টা কি দেয়া যাবে বা কিভাবে দিব ?????????????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. http://www.mediafire.com/?963ddym1s98ugjb
      যে পোষ্টের লিংকটি দিয়েছিলাম সেটা অনুযায়ী করবেন। আমার কোডটা ওটা থেকে ভিন্ন।

      মুছুন
  44. ভাই এক্সপি নিয়ে আর গবেসনা করার ইচ্ছা নাই। উইন্ডোজ ৮ ব্যবহার করছি এক্সপি এর চেয়ে ভাল। উইন্ডোজ ৭ এর Black Edition একটা সিডি কিছুদিন আগে কিনছিলাম।ওখানে install.wim নামের একটা ৩.৩৯ গিগাবিটের ফাইল ছিল।ওই ফাইলটা 7zip দিয়েও খুলেনা।ভাই ওই ফাইল টা কিভাবে খুল্ব বা ওর ভিতরের ফাইল গুলা কিভাবে পাব বললে ভাল হত।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যে ফাইলটি'র কথা বলেছেন তা সেভেনকে কাস্টমাইজ করা একটি ইমেজ। কিভাবে তৈরি করতে হয় তা http://benosullivan.co.uk/windows/how-to-image-and-deploy-windows-7-a-complete-guide/#1, http://technet.microsoft.com/en-us/library/ee523217%28v=ws.10%29.aspx লিংকগুলো দেখতে পারেন।
      আর খোলার কথা বলেছেন-http://www.sevenforums.com/tutorials/15162-wim-file-extract-modify.html লিংকটা দেখুন। গুগলে অনেক লিংক পাবেন। তবে আমি যে সব সাইট ভিজিট করি তার লিংক দিলাম। আর সেভেন নিয়ে শিঘ্রী কাস্টমাইজের কাজ শুরু করবো তাই বিস্তারিত বলতে পারছি না। অপেক্ষা করুন। ইনশাহআল্লাহ এক্সপি'র মত সেভেন নিয়েও হাজির হবো সামনে। ধন্যবাদ আপনাকে।

      মুছুন
  45. adobe pagemaker 7,photoshop, egulo ki vabe silent install korbo.....
    ar je sob software serial chay segulo kivabe add korbo

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সিরিয়াল কী আছে এরকম সফটওয়ারগুলো এক একটি একেকভাবে সাইলেন্ট ইনস্টল করতে হয়। সু-নির্দিষ্ট নিয়ম কম পাবেন।
      Adobe'র সফটওয়ারগুলো setup.iss ফাইলের মাধ্যমে সাইলেন্ট ইনস্টল করা যায়। এ নিয়মে pagemaker 7 কাজ করবে। এ জন্য আমার নিচের লিংকটি দেখুন।
      http://kamrulcox.blogspot.com/2012/05/setupiss.html

      photoshop এর ক্ষেত্রে উপরোক্ত নিয়ম কাজ না করলে photoshop ফোল্ডারে Abcpy.ini নামে একটি ফাইল পাবেন। ওটাতে [OEM Install] লেখার নিচে নিচের মত এডিট করে দিন।
      DisplayWelcomeDlg=NO
      DisplayEULA=NO
      DisplayXPDialog=YES
      DisplayTypeOfInstallDlg=NO
      DisplaySelectDestDirDlg=NO
      DisplayCustomDlg=NO
      DisplayUserInfoDlg=NO
      DisplayConfirmRegDlg=NO
      DisplayStartCopyDlg=NO
      DisplayFinishDlg=NO
      DisplayFinalMessage=NO
      DisplayRebootDlg=YES
      ProgGroupName=
      DefaultDestDir=
      UserName=KAMRUL ISLAM
      UserCompanyName=KAMRULCOX
      UserSerialNumber=11111111111111111111111111
      DisplayBackGround=NO
      DisplayProgressBar=YES
      ProgressBarStart=NO
      ProgressBarEnd=NO

      ওটা কাজ না করলে নিচের মত করে দেখতে পারেন। এ নিয়মে আমি Adobe Photoshop 8.0 CS করেছি।
      DisplayWelcomeDlg=NO
      DisplayEULA=NO
      DisplayXPDialog=NO
      DisplayTypeOfInstallDlg=NO
      DisplaySelectDestDirDlg=NO
      DisplayCustomDlg=NO
      DisplayUserInfoDlg=NO
      DisplayConfirmRegDlg=NO
      DisplayStartCopyDlg=NO
      DisplayFinishDlg=NO
      DisplayFinalMessage=NO
      DisplayRebootDlg=YES
      ProgGroupName=
      DefaultDestDir=YES
      FName="KAMRUL"
      LName="COXBAZAR"
      MI="ISLAM"
      UserCompanyName="KAMRULCOX"
      UserSerialNumber=11111111111111111111111
      DisplayBackGround=NO
      DisplayProgressBar=YES
      ProgressBarStart=NO
      ProgressBarEnd=NO

      উপরের yes/no গুলো নিজের মত পরিবর্তন করতে পারেন। আর সিরিয়াল কী এবং নাম নিজেরগুলো দিন।

      মুছুন
  46. apnake ossonkho dhonnobad........
    ami apnar office 2003 customize er opor lekha ti porechi...
    ar oirokom ekta file baniye oem folder e rekhechi..........
    kintu xp setup dile seta to automatic insatll hoy na.....ama k abar setup deoar por c drive khule install e giye click korte hoy...
    tobe seta automatic install hoe jay......
    kintu ami chai xp set up er somoy seta automatic install korte.....
    seta kivabe korte hobe jodi janan tahole onek upokar hoy....


    ar sob seshe apnake o apnar poribarer sokolke janai.. HAPPY NEW YEAR "2013"

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নিচের লিংকের ৪ নং স্টেপটিতে আপনার উত্তর আছে। অবশ্যই কাজ করবে। সেটা আমার পরীক্ষিত।
      http://kamrulcox.blogspot.com/2012/04/blog-post_24.html

      মুছুন
  47. ar ami office 2007/2010 ke customize korte chai..
    jate xp setup er somoy seti install hoy...........

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. XP-SP2 তে office 2007/2010 কাজ করবে না। আপনাকে SP3 ব্যবহার করতে হবে। আর কাস্টমাইজ করতে নিচের লিংকগুলো দেখুন। আমি ঐ বিষয় নিয়ে পোষ্ট করি নি তাই আমার ব্লগের লিংক দিতে পারলাম না।
      http://www.wincert.net/forum/files/file/9-office-2007-2010-sfx/
      http://www.wincert.net/tips/microsoft-office/2714-how-to-create-microsoft-office-2007-silent-installer

      এছাড়া নিচের লিংকটিতে বিশাল আলোচনা আছে।
      http://www.msfn.org/board/forum/116-microsoft-office-97-2010/

      মুছুন
  48. apnar kothamoto pagemaker ar photishop silent install korechi.....install o hocche..........kintu jikhon xp service pack 3 er sathe add korchi.....ogulo silent install hocche na........kintu vlc player hocche......winrar hocche........ ogulor icon o show korche.....kintu pagemaker\photoshop egulo show korche na...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আসলে সাইলেন্ট ইনস্টলের সাথে এক্সপি এড অনের সাথে একটু পার্থক্য আছে। আপনি pagemaker আর photishop xp service pack 3 কিভাবে এড করেছেন সেটা একটু বিস্তারিত বলুন।

      মুছুন
  49. ami prothome ekta folder e pagemaker er sob file niye okhane .bat file create korechilam( setup.exe -r) erpor software ta install kore sob sese view read me thke tick mark uncheck kore finish korechilam..........erpor windows theke setup.iss file ta oi folder e copy korechilam........ar .bat file ta ke modified korechilam (setup.exe /s)...............

    ebar jokhon ami oi bat file e click korchi tokhon pagemaker install hocche silent ...ami logo show pacchi ar kaj o hocche.....
    kintu jokhon sfx maker diye otake nlite er jonno add on banachi tarpor j file ta toiri hocche seta install holeo ar kichu show korche na ba kichu kaj hoy na...


    [ami sfx maker e setup.exe select korchi ar silent command /s dicchi.......]

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার সাইলেন্ট ইন্সটল তৈরিটা ঠিক আছে। কিন্তু Ad don তৈরিটাতে একটু ভুল হচ্ছে সম্ভবত। আপনি নিচের লিংকে গিয়ে ওটা দিয়েই এড-অনটি তৈরি করে দেখুন। নাহলে আবার কমেন্টস করবেন।
      http://kamrulcox.blogspot.com/2011/08/blog-post_15.html

      মুছুন
  50. eta teo eki hocche......file create hocche kintu kono kaj hocche na....

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি $OEM$\$$\ এ Photoshop নামে একটি ফোল্ডার খুলোন। আর ওটাতেই আপনার Photoshop এর সমস্ত ফাইল রাখুন (setup.iss সহ)। এবার RunOnce এ গিয়ে নিচের কমান্ডটি এড করুন।
      Start /wait “%windir%\ Photoshop\Setup.exe” /s
      rd “%windir%\ Photoshop” /s /q

      একইভাবে Photoshop এর মত Pagemaker নামে একটি ফোল্ডার খুলে Pagemaker সমস্ত ফাইল রাখুন এবং RunOnce এ গিয়ে নিচের কমান্ডটি এড করুন।
      Start /wait “%windir%\Pagemaker\Setup.exe” /s
      rd “%windir%\Pagemaker” /s /q

      $OEM$ ফোল্ডার আর RunOnce সম্পর্কে জানার জন্য নিচের লিংক দুটি দেখুন।
      http://kamrulcox.blogspot.com/2012/02/blog-post_14.html
      http://kamrulcox.blogspot.com/2012/02/nlite.html

      মুছুন
  51. Start /wait “%windir%\Pagemaker\Setup.exe” /s
    rd “%windir%\Pagemaker” /s /q
    jokhon eta likhe xp set up dicchi tikhon ekdom seshe bolche
    windows cannot find 'ÖC:\WINDOWS\pagemaker\Setup.exeÖ'.Make sure you type the name correctly,and then try again.....
    ki korbo?????????
    amar mone hoy code likhte ki kichu bhul korchi.....eta thik hole mone hoy eta install hoe jabe........

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ফটোশপের কী হলো তা বলেন নি।
      pagemaker ফোল্ডারটি আপনার বর্তমান উইন্ডোজের Windows ফোল্ডারে রাখুন। সেখানে pagemaker এর সব ফাইল থাকবে। এবার রানে গিয়ে “%windir%\Pagemaker\Setup.exe” /s লেখে এন্টার চাপুন। ফলাফলটা আমাকে একটু জানান।

      মুছুন
  52. 1.setup file
    2.Loginscreen
    3.search animation
    4.Dextop clock
    5.task bar ,start menu properties,quicklunch
    এ গুলো করার জন্য আপনার কোন কোন ফাইল কপি করতে হবে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. 1. সেটাপের প্রথম অংশ পরিবর্তন করার কিছু নেই। ৩৯ মিনিট পরিবর্তন করতে পারেন। ওখানে বেকগ্রাউন্ড পরিবর্তন করার জন্য WINNTBBU.DLL ফাইলটিতে থাকা ছবিগুলো bmp হতে হবে। বেকগ্রাউন্ড ইমেজ সাইজ হবে 1024x786। এছাড়া String Table এ পাবেন যত টেক্সট জাতীয় মেসেজ।
      2. logonui.ex_
      3. acs এক্সটেনশানুক্ত ফাইলগুলো দেখুন। ওখানে ডিফল্ট হিসেবে rover.acs ফাইলটি থাকে।
      4. desktop clock টা আমার কাস্টমাইজ করা। ওটা এড করতে অনেক ঝামেলা ভাই। বাকি কাজগুলো করুন। এটা পরে।
      5. থিম এড করলে এগুলো পরিবর্তন হয়ে যাবে।

      মুছুন
    2. (৩. rover.acs ফাইল টা এডিট করতে পারছিনা)

      কামরুল ভাই আমি চাইতেছিলাম অমার সিডির search animation বাদ দিয়ে আপরার সিডির টা এড করতে
      এর জন্য আমার কি করতে হবে ?

      মুছুন
    3. আমার ফাইলটি এক্সপি সিডিতেই আছে। আমি শুধু ওটাকে রিনেম করে rover.acs করেছি। সাধারণত এক্সপি সিডিতে rover.acs হলো কুকুরে এনিমেশনটা এবং ওটা ডিফল্ট। আপনিও আপনার পছন্দটা খুঁজে rover.acs নামে রিনেম করে দিলে হয়ে যাবে। আর ঐ ফাইলগুলো আমি কখনো এডিট করার চেষ্টা করি নি। তাই এডিটের বিষয়ে বলতে পারবো না। এছাড়া এরকম আরো অনেক ফাইল নিচের লিংকে পাবেন। ওখান থেকেও পছন্দ করতে পারেন।
      http://www.bellcraft.com/mash/chars.aspx
      http://www.zero2000.com/microsoft-agent-characters.html

      মুছুন
    4. কামরুল ভাই WINNTBBU.DLL ফাইলে যে বেকগ্রাউন্ড দেওয়া আছে ঐগুলো সাইজ 1024x768
      আর আপনি লিখেছেন 1024x786
      মূলত কত সাইজের করতে হবে ?

      মুছুন
    5. আমার ফাইলটি দেখুন। ওখানে 103, 153 নং ইমেজ।
      http://www.mediafire.com/?f9dk1esdtsqzh9n

      মুছুন
    6. কামরুল ভাই ফাইল টা দেওয়ার জন্য ধন্যবাদ

      মুছুন
    7. কামরুল ভাই quick lunch কিভাবে এড করবো?

      মুছুন
    8. আপনার কুইক লঞ্চটি টাস্কবার থেকে চালু করুন। তারপর নিচের রেজিঃ সেটিংসটি বেক আপ নিন।
      HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Streams\Desktop]
      "TaskbarWinXP"

      মুছুন
  53. bay apne ky tahan are apnar mobile no ta ay email a ptyla kuse haba shaykathdey@yahoo.com

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনাকে ধন্যবাদ। মোবাইল থেকে এখানে কমেন্টস করলে ভাল হয় ভাই। এখানে উত্তর দিতে সুবিধা। মেইল চেক করুন।

      মুছুন
  54. *র্ভারচুয়াল পিসিতে টেস্ট করেছি কোন সমস্যা পাইনি রাইট করার পর সমস্যা*

    ১. কামরুল ভাই iso ফাইল বানিয়ে র্ভারচুয়াল পিসিতে টেস্ট করেছি ফোল্ডারে ব্যাকগ্রাউন্ড আসে(desktop.ini) কিন্তু সিডি রাইট করার পর আসে না।

    ২.আপনাকে আমি যে ড্রাইবার গুলো দেখিয়েছিলাম ঐগুলো এড করেছি(Audio,cipset,massstorge,cpu)
    কিন্তু সাউন্ড ইনস্টল হয়েছে Laptop এ সেটাপ নিচ্ছে না।

    ৩.এই ডিস্কে দিয়ে সেটাপ দিলে মাউস কাজ করে না। কি-র্বোড করে। (অন্য পিসিতে ট্রাই করেছি মাউস কাজ করে)

    আমি শুধু ডিস্ক থেকে (games,keyboard,language,music samples,speech support,tour)শুধু এইগুলো বাদ দিয়েছি।

    ভাই দুইটা ডিস্ক নস্ট করে ফেলেছি সমাধান দিন।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ১। Desktop.ini ফাইলের ওটা কিছু কিছু পিসিতে নাও আসতে পারে যেগুলোতে রেজিঃ সমস্যা থাকে।

      ২। . আপনি যে Driver গুলো ব্যবহার করেছেন তাতে সমস্যা আছে। আপনার এড করাতে কোন ভুল থাকতে পারে। তাছাড়া ওগুলো সিডি থেকে সেটাপ করার উপযোগী থাকতে পারে কিন্তু এক্সপি সেটাপের সাথে উপযোগী নয় এরকমও হতে পারে। সুতরাং আপনি ড্রাইভারগুলো বাদ দেন।

      ৩। . ড্রাইভার সমস্যা। ২ নং উত্তর অনুসরণ করতে পারেন।

      আপনি WR ডিস্ক ব্যবহার করতে পারেন।

      মুছুন
    2. ১.র্ভারচুয়াল পিসিতে এবং উইন্ডোজ ৭ এ টেস্ট করেছি আসে না। iso t আসে।

      ২.এই Driver গুলো এড করার পর সাউন্ড কিন্তু কাজ করেছে।আপনাকে পড়ে মেইলে এড এর কিছু স্ক্রীনশট দিবো।

      ** নতুন আরেকটি সমস্যা উইন্ডোজ ৭ এই ডিস্ক এর সেটাপ ফাইল রান করলে একটা ইরর মেসেজ এসে ইরর সাউন্ড দেয়। এক্সপিতে ইরর দেয় না রান হয়।

      মুছুন
    3. আপনি Windows 7 আর xp গুলিয়ে ফেলতেছেন। এক্সপি থেকে সেভেনে গিয়ে কি করছেন? আমি পরিস্কারভাবে বুঝতেছি না।

      মুছুন
    4. ভাই মেইলে ড্রাইবার এডের অনেকগুলো স্ক্রীনশট মেইরে দিয়েছি।একটু চেক করেন।

      মুছুন
    5. আপনার মেইল দেখেছি। আপনি যদি Driverpacks এর ড্রাইভারগুলো এড করে থাকেন তাহলে অন্য কোন ড্রাইভার এড করতে পারবেন না। আপনি শুধুমাত্র যেকোন এক উপায়ে ড্রাইভার এড করতে পারবেন। যদি একাধিক পদ্ধতি অবলম্বন করেন তাহলে ড্রাইভার কনফ্লিক্ট করবে। এতে পিসিতে ড্রাইভার জনিত সমস্যা করতে পারে। সুতরাং আপনি আগে ঠিক করেন কোন ড্রাইভার আপনার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

      মুছুন
    6. কামরুল ভাই আপনাকে যেইটা দেখিয়েছি ঐটাই এড করেছি(n-lite) এছারা Driverpacks বা অন্য কোন ড্রাইবার এড করিনি।তাহলে কোথায় সমস্যা?

      মুছুন
    7. এগুলোই গুরুত্তপূর্ন Driverpacks এর(sound,masstorge,cipset) এর তুলনায় এগুলোর সাইজ ৫০ মেগাবাইট কম।

      মুছুন
    8. Driver কয়েকভাবে তৈরি করা হয়ে থাকে। Setup ফাইলের মাধ্যমে সেটাপ করার জন্য আবার কনফিগারেশন ফাইলের মাধ্যমে। আপনার ড্রাইভারগুলো সম্পূর্ণভাবে এক্সপি সিডিতে এড করার উপযুক্ত নাও হতে পারে। এক্সপি সিডিতে এড করার জন্য ড্রাইবারগুলো কাস্টমাইজ করে তৈরি করতে হয় যাতে কোন কনফ্লিকশন থাকবে না। আর এর জন্য প্রোগ্রামিং জ্ঞান দরকার। আপনি অনলাইনে সার্চ দিলে এ ব্যাপারে বিশেষ ধারণা পাবেন। তাই আপনার ড্রাইভারগুলো ১০০% কাজ করবে তা আমি বলতে পারছি না। তাছাড়া এগুলোর সমস্যা জনিত কারণ নিয়ে ড্রাইভার কর্তৃপক্ষের সাইটে বলাই ভাল। তারাই বলতে পারবে তাদের ড্রাইভারগুলো কোন পদ্ধতিতে তৈরি, কোথায় সমস্যা এবং তার জন্য করণীয় কী।

      আমি Driverpacks ব্যবহার করার জন্য বলে থাকি এ কারণে যে, এ ড্রাইভার প্যাকগুলো সম্পূর্ণ কাস্টমাইজ করা এবং সিডি'র সাথে এড করার উদ্দেশ্যেই তৈরি। এ ড্রাইভারগুলোতে কোন কনফ্লিকশন নেই। আপনি হয়তো সাইজের জন্য কনসিডার করতেছেন না। কিন্তু এতে কত পরিমাণ ড্রাইভার এড করা হয়েছে তা আপনি কল্পনাও করতে পারবে না। আপনার ঐ ড্রাইভার থেকে অনেক অনেক বেশি। আমি নিজে ব্যবহার করি তাদের ফোরামের সাথে যুক্ত আছি বলেই বিষয়টা জানি। বাকিটা আপনার পছন্দ।

      মুছুন
    9. কামরুল ভাই আমি যদি শুধু orge,cipset এগুলো Driverpacks থেকে এড করে পরে sound যদি n-lite দিয়ে এড করি তাহলে কি কাজ হবে?

      মুছুন
    10. আপনি যেকোন একটি পদ্ধতিই অবলম্বন করতে পারবেন সেটা আগেই বলেছি। দ্বিতীয় কথা হলো, nlite ড্রাইভার এড করার জন্য Dosnet.inf এবং txtsetup.sif নামের দুটো ফাইল ব্যবহার করে থাকে। শুধু ড্রাইভার নয়, আমরা $OEM$ দিয়ে যে ফাইলগুলো এড করি তাও $OEM$ ফোল্ডার ছাড়া এড করতে চায়লে এই দুটি ফাইল ব্যবহার করে করা হয়। তবে xp_sp2 তে এর একটা লিমিটেশন আছে। ইচ্ছেমত লাইন এখানে এড করা যায় না। সর্বোচ্চ কয়টি লাইন এড করার পর আর এড করা যায় না। সংখ্যাটি আমার মনে নেয়। তাই আপনি Nlite দিয়ে এড করার পর ঐ সংখ্যার পর আর ড্রাইভার এড হবে না। সে ক্ষেত্রে আপনার ড্রাইভার সমস্যা হতে পারে। তবে ড্রাইভার প্যাক দিয়ে করলে ঐ সমস্যা হয় না।

      মুছুন
    11. কামরুল ভাই আমি একটি পদ্ধতিই ব্যবহার করেছি( ড্রাইভার প্যাক .নেট এইটা না) তারপর ও তো কাজ হলো না । আগেই বলেছি সেটাপ কম্পিলিট হবার পর মাউসে কাজ করেনা অন হবার পর found new hardware দেখায় মাউস কাজ না করাতে ক্লিক করতে পারিনা।

      মেইলে স্ক্রীনশট দিয়েছি দেখেনতো আমার কি এই যায়গাই ভূল হয়েছে?

      $OEM$ এইটা বাদ দিয়ে Dosnet.inf এই ফাইলে কি করতে হবে?

      মুছুন
    12. ভাইরাসের কারণেও মাউস, কী-বোর্ড কাজ না করতে পারে। এর জন্য আপনি যে সিডিটি তৈরি করেছেন তাতে ভাইরাস এফেক্টেড কোন ফাইল আছে কিনা সেটা আপনাকে নিশ্চিত হতে হবে। আমার ১ম এবং ২য় সিডি'র ক্ষেত্রে ভাইরাসের সমস্যাটা ছিলো। ২য় ভুল chipset এড করার কারণেও তা হতে পারে। এছাড়া আপনি সিডি থেকে কোন component বাদ দিয়েছেন তা মাউস সম্পর্কিত কি না দেখুন।

      মুছুন
    13. কী-বোর্ড কাজ করে।সমস্যা পেয়েছি chipset,masstorge না এড করলেই মাউস কাজ করে।

      n-lite দিয়ে যেহেতু sound এড করার পর কাজ করেছে ভাই n-lite দিয়ে এড করার মতো chipset,masstorge ডাউনলোড লিংক দিলে ড্রাইবারের আর কোন সমস্যা থাকে না।
      এই দুইটা লিংক দেন..

      মুছুন
    14. আপনি chipset Driverpack টাকে 7zip দিয়ে আনপিজ করুন। অনেকগুলো ফোল্ডার পাবেন। ঐগুলোই এড করুন।

      মুছুন
    15. আনজিফ করেই তো এড করেছি।

      মুছুন
    16. আসলে ভাই আমি Driverpacks ছাড়া অন্য ড্রাইভার কখনো ব্যবহার করি নি। তাই আপনাকে ড্রাইভার সম্পর্কে সঠিক সাহায্য করতে পারছি না। আপনি নিচের লিংকটি দেখুন। দেখুন ওখান থেকে কিছু পান কি না।
      http://www.downloadwindowsdrivers.info/

      মুছুন
  55. মানে আমি অন্য আরেকটি পিসি উইন্ডোজ ৭ সেটাপ ঐটাতে টেস্ট করেছি।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি যে বললেন রান করলে এরর মেসেজ দেয় সেটা কি? কি এরর মেসেজ দেয়।

      মুছুন
  56. কামরুল ভাই মেইলে তিনটি স্ক্রীনশট দিয়েছি কষ্ট করে দেইখেন।

    উত্তরমুছুন
  57. কামরুল ভাই এগুলো কি কাজে ব্যবহার হয়?বাদ দিলে কি কোন সমস্যা হবে?
    ১.MSN Explorer (Network)
    ২.DR Watson (Operating System)
    ৩.Iexpress Wizard (o......)
    ৪.Search Assistant (0.......)
    ৫.Media Center (Multimedia)
    ৬.Tablet PC (M..........)
    Images and Backgrounds (M...........)

    সেটাপ ফিনিস হবার পূর্বে একটা এনিমেশন আসে ঐটা কোনটা?

    বিস্তারিত বলেন.....

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. 2, 5, 6 রাখতে পারেন। বাকিগুলো ডিলিট করলে সমস্যা নেই। ওগুলোর উপর মাউস ধরলে আপনি বর্ণনা পাবেন কার কি কাজ। দেখে নিন।

      মুছুন
  58. কামরুল ভাই txtsetup ফাইলের মাধ্যমে যদি কোন exe ফাইল উইন্ডোজ ড্রাইবে কপি করি তাহলে সোর্স কোড কি হবে? (যেমন:= 100,,,,,,,4,0,0,,1,4)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এক্সপির ফাইলগুলো DOSNET.INF, TXTSETUP.SIF, LAYOUT.INF নামের এই তিনটি জায়গায় লিপিবদ্ধ থাকে। সবগুলো ফাইলের নাম এখানেই পাবেন। DOSNET.INF ৩৯ মিনিটের আগে অর্থাৎ প্রথমবার রিস্টার্টের আগে কাজ করে, TXTSETUP.SIF প্রথম বার রিস্টার্টের পর কাজ করে আর LAYOUT.INF ফাইলগুলোর সিকিউরিটি রক্ষা করে বিভিন্ন শর্ত যুক্তের মাধ্যমে।

      আপনি কোন ফাইল সিডিতে যুক্ত করতে চায়লে আপনাকে DOSNET.INF, TXTSETUP.SIF যুক্ত করতে হবে। LAYOUT.INF এড করার দরকার নেই। DOSNET.INF এবং TXTSETUP.SIF এ ফাইল এড করার নিয়মটা ভিন্ন ভিন্ন।

      যেমন DOSNET.INF ফাইলে এড করতে হলে লিখতে হবে d1,explorer.exe। এখানে d1 দ্বারা I386 ফোল্ডার বুঝায়। অর্থাৎ explorer.exe ফাইলটি I386 জায়গায় আছে। আবার TXTSETUP.SIF এড করার জন্য লিখতে হবে shell32.dll = 1,,,,,,,2,0,0। শুরুতে ১ এর বদলে ১০০ ও থাকতে পারে। মূলত এটি দ্বারা এটি কোন সার্ভিস প্যাকের ফাইল তা নির্দেশ করে। পরে সাতটা কমার পর ২ দ্বারা বুঝাচ্ছে shell32.dll ফাইলটি কোন জায়গায় কপি হবে। এখানে ২ মানে হলো system32। এ লোকেশনগুলোর TXTSETUP.SIF ফাইলের শুরুতে দেয়া আছে। বাকি সংখ্যাগুলো দ্বারা কি নির্দেশ করে তা সঠিক জানি না। TXTSETUP.SIF ফাইইট Notepad এ খুললে দেখা যাবে ওখানে আরো বিভিন্নভাবে ফাইল এড করা হয়েছে। তবে এ সম্পর্কে তেমন কোন গবেষণা করি নি, করার সময়ও নেই এবং অনলাইনেও তেমন কোন টিউটোরিয়াল না থাকায় বিস্তারিত জানি না।
      আপনি এর উপর ভিত্তি করে ফাইল এড করতে চায়লে গবেষণা করুন। তবে এর বেশি কোন তথ্য আমার জানা নেই এবং আপনি কোন প্রশ্ন করলেও উত্তর দিতে পারবো না।

      মুছুন
  59. sorry ... vaia ra kisu mone korbenna jodio ami nijeke niye kokhono google a search korini.. ajke search kore apnader ai kothagulo janlam... sobbai kei thanks.. valo mondo kemon silo janina. but amar oi 2008 a kora xp take niye keu keu kotha bollen .. tai valo laglo.. oneek bosor number ta chalu rekhesilam.. apnader moto manushgulor jonno .. valo mondo oneek kothai shunesi.. aj o maje maje number ta khuli akhono keo keo call kore..
    vaia ra jara chesta korsen .. koren obossoi valo kisu toiri koren .. apnar tokhon isse silo ..tai atotuku korte peresilam.. Wish you all the best...

    by the way.. sorry ami amar porichoy deini.. ami sei odhom je windows xp style edition name a akta cd create koresilam.. nijer mon moto modify kore...

    best regards to all
    Shamim

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ধন্যবাদ আপনাকে আমাদের আলোচনায় যোগ দেয়ার জন্য। আসলে আমি টিউটোরিয়ালটি লেখার পর মন্তব্যের চেয়ে মেইলে বেশি উত্তর দিয়েছি। শত শত মেইলের উত্তর দিতে গিয়ে ব্লগেই সময় দিতে পারতাম না। এখন অনেকটা সহজ হয়ে গেছে। কারণ পোস্ট তৈরি করেছি। চায়লেই পোস্টের লিংক দিই। অনেকেই মেইলে মন্তব্য করেছে- "কিছু কিছু মানুষ আছে যাদের অন্তরটা খুবই সংকীর্ণ। নিজে জানে কিন্তু অন্যকে জানাতে চায় না। মনে করে যেন নিজের সম্পদ অন্য কেউ কেড়ে নিয়ে যাচ্ছে।" মন্তব্যটা আমাকে খুব আঘাত করেছে ভাই। তাই কাউকে অসহযোগিতা করি নি।

      মুছুন
    2. Vaii please apnar xp style edition er iso file ta den .please please

      মুছুন
  60. Please kew amk xp style edition shamim vai er iso file ta diben
    Pleaseee

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।