সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: সিস্টেম ফাইলকে পিপ্লেস/ডিলিট করবেন যেভাবে

সিস্টেম ফাইলকে পিপ্লেস/ডিলিট করবেন যেভাবে


বিভিন্ন প্রয়োজনে আমরা সিস্টেম ফাইলকে সি ড্রাইভে রিপ্লেস করি। কিন্তু সিস্টেম ফাইলকে উইন্ডোজ রান থাকা অবস্থায় ডিলিট/রিপ্লেস করা যায়না। এটা মাইক্রোসফটের দেয়া উইন্ডোজের এক বিরাট সিকিউরিটি। জেনুইন উইন্ডোজে এ সিকিউরিটিটা খুবই শক্ত। আমাদের উইন্ডোজটাতো সারা বছরই জেনুইন (হা হা)। যাক আপনি সিস্টেম ফাইলকে ডিলিট/রিপ্লেস করতে পারেন কয়েকভাবে। যেমন সিকিউরিটি ব্রেক করে, সেফ মোডে উইন্ডোজ রান করে, বুট সিডি দিয়ে, লাইভ সিডি দিয়ে। অভিজ্ঞ ইউজার না হলে সিকিউরিটি ব্রেক করা ভাল নয় কারণ সিকিউরিটি ব্রেক করার পর তা আবার একটিভ করতে না পারলে ভাইরাস সহজে আক্রমণ করতে পারে। তাছাড়া যতক্ষণ সিকিরিটিটা থাকে ততক্ষণ কোন সিস্টেম ফাইল হারিয়ে গেলে বা করাপ্টেড হলে উইন্ডোজ নিজ থেকে তা রিপেয়ার করে। এতে আপনার উইন্ডোজ থাকেব নিরাপদ। তাই এ নিয়মটা নতুন ইউজারদের জন্য নয়। আমরা অন্য নিয়মগুলো নিয়ে এখানে লেখবো।
১মে আপনি যে ফাইলটাকে রিপ্লেস করবেন তা যেকোন একটা ড্রাইভে রাখুন। আলাদা ফোল্ডার করেও রাখতে পারেন। তবে ড্রাইভে রাখাটাই সহজ। যেমন আমি sysdm.cpl নামের ফাইলটা D: ড্রাইভে রাখলাম। সেটা C:\windows\system32 তে রিপ্লেস করবো।

Safe Mode দিয়েঃ যাদের কাছে লাইভসিডি/বুটসিডি নেই তাদের জন্য একাজটিই একমাত্র উপায়। উইন্ডোজ রান হওয়ার সময় F8 চাপলে Windows Acvavced Option Menu আসবে। সেখান থেকে Safe mode with Command prompt দিয়ে এন্টার দিন। তারপর Microsoft XP (আপনার অপারেটিং সিস্টেম) সিলিক্ট করে এন্টার দিন। অপেক্ষার পর Administrator হয়ে Login করুন। তাহলে আপনার সামনে Command prompt আসবে। এখন লেখুন
Copy D:\sysdm.cpl c:\windows\system32(মনে রাখবেন কমান্ডটা তিনভাগে বিভক্ত। মাঝখানে
স্পেস দিতে ভুল হলে কমান্ড কাজ করবেনা।) অর্থাৎ D: ড্রাইভে থাকা sysdm.cpl ফাইলটাকে আমরা c:\windows\system32 তে কপি হওয়ার জন্য নির্দেশ দিলাম। যেহেতু ঐ নামে ওখানে আরেকটি ফাইল আছে। তাই Overwrite করতে আপনাকে মেসেজ দেবে।Yes/No/All থেকে Yesএর জন্য আপনাকে Yবা A চেপে এন্টার দিতে হবে। কমান্ড কাজ হলে 1 files copied মেসেজ দেবে। এবার আপনি পিসি রিস্টার্ট দিতে পারেন। রিস্টার্ট দেওয়ার জন্য Ctrl+Alt+Del চাপলে Task Manager আসবে। সেখানে Shutdown Menu তে রিস্টার্টের ব্যবস্থা আছে। অথবা রিস্টার্ট বাটন ব্যবহার করতে পারেন।
বিঃদ্রঃ আপনি উপরের কমান্ডটি কয়েকভাবে দিতে পারেন। যেমনঃ
Copy D:\*.cpl c:\windows\system32 (D ড্রাইভের cpl এক্সেটেনশনের যত ফাইল আছে সব একসাথে কপির জন্য এ কমান্ড)
Copy D:\sysdm.* c:\windows\system32(D ড্রাইভের sysdm নামের যত ফাইল আছে সব একসাথে কপির জন্য এ কমান্ড)
Copy D:\*.* c:\windows\system32 (D ড্রাইভের যত ফাইল আছে সব একসাথে কপির জন্য এ কমান্ড। এক্ষেত্রে আপনার ফাইলগুলো কোন একটা ফোল্ডারে রেখে ওটা থেকেই কপি করা ভাল। না হয় D ড্রাইভের অপ্রয়োজনীয় ফাইলগুলোও একসাথে কপি হয়ে যাবে।)
Boot CD দিয়েঃ আর বুট সিডি দিয়ে করতে হলে আপনার লাগবে একটা বুট সিডি। এটা ৯৮ বা হিরেনবুটস যেকোন একটা হতে পারে। বুট সিডি দিয়ে কাজটা উপরের কাজ থেকে কম ঝামেলাপূর্ণ। তবে বুট সিডি দিয়ে কাজ করতে পারেন শুধুমাত্র FAT ড্রাইভে।NTFS এ সম্ভব নয়। বুট সিডি রান করে Command prompt আসলে উপরের কমান্ডটি দিন। আর কোন কাজ নেই।

লাইভসিডিঃ লাইভসিডি(বুটেবল এক্সপি) যাদের আছে তারা একদম সহজেই কাজটি করতে পারেন। লাইভসিডিতে কপি পেষ্ট কিভাবে করতে হবে তাতো আর কাউকে শেখাতে হবেনা। শুধু Yes/No চাইলে রিপ্লেস করার জন্য Yes দিতে হবে আরকি।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।