সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: সেরা বুট সিডি Hiren's BootCD

সেরা বুট সিডি Hiren's BootCD


যারা হিরেনস বুট ব্যবহার করেছেন তারা নিশ্চয় জানেন এ সিডির গুণাগুন। আমরা বুট সিডি বলতে বুঝি যে সিডি থেকে পিসি বুট করানো হয় তাকে। সাধারণত আমরা হার্ডডিস্কে থাকা Windows থেকে পিসি রান করি। কিন্তু তাতে কোন সমস্যা হলে প্রয়োজন পড়ে বুটসিডির। আগে বুটসিডি ছিল প্লপিতে ডসের ব্যবহার বা 98CD এর ব্যবহার। কিন্তু আজকে উইন্ডোজ, লিনাক্স সহ নানা ধরনের বুট সিডির অভাব নেই। তবে এর মধ্যে  Hiren's BootCD আমার কাছে সেরা এটি উইন্ডোজ, লিনাক্স, ডস ইত্যাদির সমন্বয়ে তৈরি একটি সিডি যাতে উপকারী টুলের অভাব নেই। আপনার বিপদের মুহুর্তে এটি হতে পারে একমাত্র সমাধান।

এর মাধ্যমে Windows এর বিভিন্ন সমস্যার সমাধানসহ এমন কিছু কাজ করা যায় যা সাধারণত Windows এ থেকে করা যায়না। যদিও এখন Windows এর লাইভ সিডিকে সবাই বুটসিডি হিসেবে আধুনিক বলে মানেন আর হিরেনস বুটসিডিতে সব আছে। যার যা দরকার তা নিয়েই কাজ সারতে পারেন। এ সিডি দিয়ে আপনি ডস রান করেন কিংবা লাইভসিডি রান করেন উভয় দিকে পাবেন অসংখ্য ইউটিলিটি সফটওয়ার যা বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় এবং সেরা। এগুলো দিয়ে যেকোন ইউজার তার প্রয়োজন মিটাতে পারবেন। ইতিমধ্যে এই সিডির অনেক ভার্সন বের হয়েছে এবং নিয়মিত তা হালনাগাদ করে নতুন ভার্সন বের করা হয়। সবচেয়ে বড় কথা হলো এটি একদম ফ্রিতেই পাওয়া যায়।

এই সিডিতে যা যা পাওয়া যাবেঃ
১। এতে আছে ৫থেকে ৭মিনিটে Windows দেওয়ার বিশাল এক সুযোগ। Acronics True Image এবং Norton Ghost নামের দুটি সফটওয়ার রয়েছে এ কাজগুলো সম্পন্ন করার জন্য।

২। আমরা অনেক সময় Windows লগঅন বা ইউজার পাসওয়ার্ড দিই যাতে যে কেউ কম্পিউটার ব্যবহার করতে না পারে। আর সেটা ভুলে গেলে ইউজারকে অনেক সমস্যায় পড়তে হয়। Hiren's BootCD এর মাধ্যমে আপনি ইচ্ছে করলে ভুলে যাওয়া পাসওয়ার্ড রিমোভ করতে পারেন খুব সহজেই।

৩। এছাড়া আছে অনেক অনেক ইউটিলিটি সফটওয়ার যার ব্যবহার লেখতে গেলে আমার পক্ষে লেখে হয়ত শেষ করতে অনেক সময় লাগবে।। যেমন Antivirus Tools, Backup Tools, BIOS / CMOS Tools, Browsers / File Managers, Cleaners, FileSystems Tools, Hard Disk Tools, Master Boot Record Tools, MultiMedia Tools(ছবি এবং মিউজিকের জন্য), Ms Dos Tools, Network Tools, Optimizers, Partition Tools, Password Tools, RAM (Memory) Testing Tools, Recovery Tools, Registry Tools, Remote Control Tools, Security Tools, Startup Tools, System Information Tools, Testing Tools, Tweakers সহ আরো অনেক ধরনের টুলস। কিছু আছে ডসে রান করে আর বাকিগুলো Windows টুলস।


৫। প্রথম দিকে এটি ল্যপটপে রান (লাইভ উইন্ডোজ) না করলেও এখন (১০.১ এর ভার্সন থেকে) ডেস্কটপ আর ল্যপটপ সবখানে চলে কোন ঝামেলা ছাড়াই।

৬। সিডিটি রাইট করার সময় সিডিতে কোন ফাইল Back UP রাখতে চায়লেও তা পারেন HBCD Customize পদ্ধতির মাধ্যমে।

চিন্তা করে দেখুনতো উপরের সব সফটওয়ার এবং সুবিধাগুলো যদি আপনি আলাদা আলাদা সফটওয়ার দিয়ে মিটাতে চান তাহলে আপনাকে কত সফটওয়ার ডাউনলোড করতে হবে এবং কত সময় লাগবেতাই আমি এ বুট সিডি নিয়ে খুব আরামে আছি। আর আপনি?? সংগ্রহ করতে ইচ্ছে হলে নিচের লেখাটি পড়ুন।


কিভাবে সংগ্রহ করবেনঃ
প্রথমে নিচে দেয়া লিংক অনুযায়ী ডাউনলোড পেজে যান। ডাউনলোড পেজ থেকে চিত্রে দেখানো লিংকটি ক্লিক করুন।

ডাউনলোড হওয়ার পর Extract করুন। তাহলে ওখানে ISO ফাইলটি পাবেন। এবার সেটা পেনড্রাইভ কিংবা সিডিতে রাইট করে ফেলুন।




 Download: Latest VersionAll Version, My Customized 

৬টি মন্তব্য:

  1. উত্তরগুলি
    1. ফাইলটি কি ডাউনলোড করতে অসুবিধা হচ্ছে? Download>Downlaod Anyway তে ক্লিক করুন। আর ফায়ারফক্স ব্যবহার করুন। আমি ডাউনলোড করে দেখেছি। কোন অসুবিধা হয় নি।

      ফাইলটি বড় হওয়ায় মিডিয়াফায়ারে দেয়া সম্ভব হয় নি। 4shared এ দিলে স্পীড পাবেন খুব কম। তাই এখানেই দিলাম।

      মুছুন
  2. Kamrul vai, Assalamu Alaikum. kemon achen? ami ajke TT te Hiren's Boot CD shomporkito apnar post ti porlam. Mainly, ei ta ottonto gurotto purno post bishes kore amar jonno! Karon, ami bortoman e Diploma in Computer Engineering korsi 4th semester e. Ami amar sir & boro vai der kache bolechilam je khub druto r 1 pendrive e kivabe 4-5ti windows bootable kore rakha jabe? kintu tara bole pore akai shikhte parbe! but amar eita ekhoni jana prowojon! vai, apni kindly amake ei bepar e aktu help koren! amar FB account e friend request block hoye ache ! apni jodi amake 1ta request pathan tahole ami vishon khusi hotam! my account (http://www.facebook.com/tigerkibria)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. নিচের লিংকটি দেখুন।
      http://kamrulcox.blogspot.com/2013/07/customize-hirens-boot.html?showComment=1376289026441#c6568976707469146488

      মুছুন
  3. ধন্যবাদ, আমার মতো ন্তুন্দের জন্য আপনার পোস্ট গুলো খুব উপকারি।
    অনেক কিছু শিখতে পেরেছি।
    ভাই একটা সমস্যা হচ্ছে , আপনার কাস্টমাইজ করা hirens boot cd টি yumi দিয়ে বুটেবল করার পরও বুট হচ্ছে না। নিচের এরোর মেসেইজ টা আসতেছে।
    failed to lood com32 file /HBCD/Boot/chain.32
    boot:-

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি সম্ভবত পেনড্রাইভ দিয়ে বুট করার চেষ্টা করেছেন। পেনড্রাইভ দিয়ে বুট করাতে চায়লে স্বাভাবিকভাবে হবে না। আপনি বরং ISO হিসেবে একবার এড করে দেখুন।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।