সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: সাইলেন্ট ইন্সটলেশন

সাইলেন্ট ইন্সটলেশন



সফটওয়ার Install করতে গিয়ে একজন ইউজারকে যা করতে হয় তা হল Next, License agreement, Option, Destination ইত্যাদির কমান্ডের উত্তর দেওয়া। ইউজার যতক্ষণ এগুলোর উত্তর প্রদান না করে সেটাপ প্রক্রিয়া ততক্ষণ অগ্রসর হয় না। কজগুলো করার জন্য ইউজারকে ব্যবহার করতে হয় মাউস আর কী-বোর্ড। সুতরাং মাউস আর কী-বোর্ড ব্যবহার না করে কেউ কোন প্রোগ্রাম সেটাপ বা ইন্সটল করতে পারেনা। 
আর Silent Installation হলো ইউজারকে এত কিছু করতে হবেনা বরং সেটাপের কাজটা এমনি এমনি হয়ে যাবে যেমনভাবে ইউজার চায়। তাহলে সেটা কিভাবে হবে? হ্যাঁ প্রশ্ন এখানেই। পদ্ধতিটা হলো - মাউস কী-বোর্ড দিয়ে যে কমান্ডগুলো ইউজার সেটাপের সময় দিয়ে থাকে তা আগে থেকেই সেটআপ ফাইলের সাথে জুড়ে দিতে হবে বা কোন Third Party এর মাধ্যমে সেটাপের সময় অটোমেটিক দিতে হবে। অর্থাৎ ইউজার যখন কমান্ডগুলো আগে থেকে সেটাপ ফাইলের সাথে জুড়ে দেবে বা Third Party এর মাধ্যমে সেটাপের সময় দেবে তখন ইন্সটলের সময় সেটাপ ফাইল ইউজারের কাছে ঐসব কমান্ডের অপেক্ষায় থাকবেনা বরং সেটাপ প্রক্রিয়া নিজে নিজেই শেষ হয়ে প্রোগ্রামটি ইন্সটল হয়ে যাবে। সতরাং Silent Installation মানে অটোমেটিকInstall প্রক্রিয়া।

Silent Installation দুভাবে হয়ে থাকে। একটি হলো (১) Passive Installation আর অন্যটি হলো (২) Quiet Installation 

১। Passive Installation হল- কোন সফটটওয়ার সেটাপের সময় সেটাপের কাজটা ইউজার শুরু থেকে শেষ পর্যন্ত দেখবে অর্থাৎ কখন কোন ডায়লগ ব্ক্সগুলো আসতেছে যাচ্ছে তা ইউজার দেখবে কিন্তু ইউজারকে কিছুই করতে হবেনা অর্থাৎ কী-বোর্ড মাউস ব্যবহার করতে হবেনা। এ অবস্থায় Installation কাজ শেষ হবে।

২। Quiet Installation হবে সম্পূর্ণ অদৃশ্যভাবে। ইউজার কোন ডায়লগ বক্স বা কমান্ড দেখবে না। Installation শেষ হওয়ার পরে ডেস্কটপে আইকন বা স্টার্টমেন্যুতে লিস্ট দেখেই ইউজার বুঝতে পারবে যে সফটওয়ারটি Installation হয়েছে।

Silent Installation এর গুরুত্বঃ Silent Installation করার আগে কেউ  এর গুরুত্বটা পুরোপুরি বুঝবেনা। এর মাধ্যমে সময় বাঁচে, Installation এর সময় কম ঝামেলা হয়। আরো অনেক সুবিধা আছে। তাছাড়া কেউ উইন্ডোজ এক্সপি, ভিসতা বা সেভেনের কাস্টমাইজ সিডি বানাতে গিয়ে যদি ওখানে পছন্দের সফটওয়ার এড করতে চায় তাহলে Silent Installation ছাড়া কোন বিকল্প নেই।

কিভাবে করা যায়ঃ Silent Installation করার অনেক পদ্ধতি আছে। এর মধ্যে ডস কমান্ড ব্যবহার করে, Install Shield ব্যবহার করে, AutoIT Script ব্যবহার করে ইত্যাদি। উইন্ডোজের প্রায় ৯০% এর বেশি সফটওয়ারকে Silent Installation করা যায়। এর মধ্যে মাইক্রোসফটের প্রোডাক্টগুলো সকল ধরনের পদ্ধতি অবলম্বন করেই Silent Installation করা যায়। কিন্তু অন্যান্য প্রোডাক্টগুলো এক একটা এক এক পদ্ধতি অবলম্বন করে করতে হয়। আমরা ডস পদ্ধতি দিয়ে প্রথম কাজটি শুরু করি।

আপনার নিশ্চয় মাইক্রোসফটের MS Compatibility Pack এর কথা শুনেছেন যেটা দিয়ে Docx সমস্যার সমাধান করা যায়। আমরা প্রথমে ওটা দিয়েই শিখি। 

১। সফটওয়ারটি ডাউনলোড করে একটা ফোল্ডারে রাখুন। রিনেম করে নাম দিন setup.exe অন্য যেকোন নাম আপনি দিতে পারেন। কিন্তু সমস্যা হলো লম্বা নাম দিলে আপনি সমস্যায় পড়তে পারেন। তাই মাঝখানে ফাঁকা না রেখে এক শব্দের যেকোন ১টা নাম দিন।
 
২। Notepad খুলে লেখুন setup.exe এবার ফাইলটা MSCompabilityPack.bat নামে সেভ করুন। আপনার পছন্দের নাম দিতে পারেন। তবে এক্সটেনশন হবে অবশ্যই .bat

৩। এবার MSCompabilityPack.bat কে ডাবল ক্লিক করুন। দেখুন সফটওয়ারটি রান হয়ে আপনার কমান্ডের জন্য অপেক্ষা করতেছে। কেন? কারণ আপনি Silent Installation করবেন তা সেটআপ ফাইলকে বলে দেননি। 

৪। এবার MSCompabilityPack.bat ফাইলটাকে এডিট করে এর শেষে /? (হেল্প কমান্ড) দিন এবং ফাইলটাকে আবার ডাবল ক্লিক করুন। দেখবেন নিচের মত একটা ডস উইন্ডো, এবং কিছুক্ষণ পর আরেকটা ডায়লগ ব্ক্স উপস্থিত হয়েছে। ডায়লগ ব্ক্সটিতে খেয়াল করে দেখুন ওখানে অনেক কমান্ড আছে যার মধ্যে /quiet /passive /norestart এ তিনটা কমান্ডও রয়েছে।



৫। আপনার MSCompabilityPack.bat ফাইলটাকে এডিট করে setup.exe এর পর একটা স্পেস দিয়ে লেখুন /passive /norestart প্রতিটি কমান্ডের পর একটা স্পেস আছে। বানান আর কমান্ড ভুল হতে পারবেনা। তাহলে আপনার পুরো কমান্ড লাইনটি হবে setup.exe /passive /norestart এবার MSCompabilityPack.bat কে ডাবল ক্লিক করুন। দেখুন সেটাপের কাজটা আপনার সামনেই হচ্ছে অথচ আপনাকে কোন কিছু করতে হচ্ছে না। আপনি আরো লক্ষ্য করবেন যে সেটাপের শুরু থেকে সেটাপ শেষ না হওয়া পর্যন্ত একটি ডস উইন্ডো (আপনার কমান্ড লাইনসহ) অপেন অবস্থায় আছে। হ্যাঁ, ডস উইন্ডোটি দেখেই বুজতে পারবেন যে আপনার সেটাপের কাজটি শেষ হয়েছে কি না। ওটা চলে গেলে বুঝতে হবে সেটাপ successful

ব্যাখ্যাঃ setup.exe এর শেষে /passive দেওয়ার কারণে সফটওয়ারটি Installation শুরু হবে Silently যেখানে আপনাকে কোন কিছু করতে হবেনা। তাছাড়া /passive দেওয়াতে সেটাপ প্রক্রিয়াটা যে চলতেছে তা আপনি দেখবেন। /passive এর জায়গায় /quiet দিলে আপনি সেটাপ প্রক্রিয়াটা দেখবেন না। তবে সেটাপ হবেই। সুতরাং বুঝতেই পেরেছেন যে /quiet আর /passive দুটো কমান্ড একই সাথে দেয়া যাবেনা। আপনি যেহেতু পরীক্ষা করতেছেন তাই এখন /passive টাই দিন। /norestart দেওয়ার কারণে ইন্সটল হওয়ার পর আপনার পিসি রিস্টার্ট হবেনা। কিছু সফটওয়ার আছে সেটাপের পর পিসি অটোমেটিক রিস্টার্ট নেই বা রিস্টার্ট প্রয়োজন হয়। /norestart দিলে পিসি আর রিস্টার্ট নেবেনা।

ছবিতে দেওয়া যে কমান্ডগুলো আপনি দেখতে পাচ্ছেন তার সব কমান্ড আপনার প্রয়োজন অনুসারে সফটওয়ারটির জন্য ব্যবহার করতে পারবেন। ঐ ছবিটা হলো সফওয়ারটির Command Line Information ঐটা পেলে আপনি যেকোন সফটওয়ারকে Silently Install করতে পারেন। আর ঐটা পেতে হলে setup.exe এর শেষে /? (হেল্প কমান্ড) কমান্ডটা .exe ফাইলের পরে স্পেস দিয়ে দিতে হবে। প্রয়োজনীয় কিছু সফটওয়ারের Silent Switch বা Silent Comand সম্পর্কে জানতে চায়লে আমার Silent Install Command পোষ্টটি দেখতে পারেন।


প্রতিটি কমান্ডের আগে / বাবসাতে হয়। কোন সফটওয়ারে / ব্যবহার করে আবার কোনটাতেব্যবহার করে। আর তা নির্ভর করে প্রোগামারের উপর। আমি দেখেছি মাইক্রোসফটের প্রায় প্রতিটি সফটওয়ারে /quiet /passive /norestart কমান্ডগুলোতে কাজ করে । অন্যান্য প্রোগ্রামে /S, /s, -S, -s, /Silent, /silent, -Silent, -silent, /verysilent /norestart, /VERYSILENT /NORESTART, ইত্যাদি কমান্ডগুলোতে কাজ করে। কমান্ডগুলো দেখতে একই মনে হলেও ওখানে কিন্তু পার্থক্যটা / আরএবং Capital Letter আর Small Letter এর মধ্যে। এক এক প্রোগ্রামার এক এক ভাবে কমান্ডগুলো সেট করে থাকে তাই এই সমস্যা। সুতরাং আপনি যখন কমান্ডগুলো প্রয়োগ করবেন তখন একবার /, আরেকবার – , একবার বড় হাতের, আরেকবার ছোট হাতের অক্ষর দিয়ে দেখবেন।  

আরো বিভিন্ন কমান্ড আর তার ব্যাখ্যাঃ
/passive বা /qb= দৃশ্যমান ইন্সটল।
/quiet  বা /qn= অদৃশ্য ইন্সটল।
/norestart = অটোমেটিক রিস্টার্ট প্রক্রিয়াকে Cancel করার জন্য।
/Q = এটা অনেকটা /passive বা /qb এর মত কাজ করে।
/?  বা -? বা /help= হেল্প কমান্ড। এর মাধ্যমে কোন প্রোগ্রামের কমান্ড লাইন সুইচ জানা যায়।
/Silent বা /Silent = এটা কখনো /passive, কখনো /quiet এর মত কাজ করে।
/verysilent বা /VERYSILENT = /quiet এর মত কাজ করে। সম্পূর্ণ অদৃশ্য অবস্থায় ইন্সটল হবে।
/S বা /s =  /Silent বা /Silent এর মত কাজ করে। 

এধরনের আরো অসংখ্য কমান্ড আছে। কমান্ডগুলো ব্যবহার করার আগে কোনভাবে বলা যাবেনা কোন কমান্ডটা কোন প্রোগ্রামে কাজ করবে। এটা সম্পূর্ণ প্রোগ্রামারের (যিনি প্রোগ্রামটি তৈরি করেন) ইচ্ছার উপর নির্ভর করে। যার যেভাবে ইচ্ছা সেভাবেই করে। অনেকে কাউকে অনুসরণ করে আবার অনেকে চায় তার নিজের মত কমান্ড তৈরি করতে। আবার কোন কোন প্রোগ্রামে কমান্ড লাইন কাজ করেনা। তার কারণ প্রোগ্রামটি সেভাবেই তৈরি করা। আরো বিস্তারিত জানতে হলে গুগল তো আছেই।

৮টি মন্তব্য:

  1. /? (হেল্প কমান্ড) দিলেও অনেক সফটওয়্যারএর সাইলেন্ট কমান্ড পাওয়া যায়না (হেল্প কমান্ড) পাওয়ার জন্য কি কোন সাইট বা সিস্টেম আছে?

    উত্তরমুছুন
  2. /? (হেল্প কমান্ড) দিলেও অনেক সফটওয়্যারএর সাইলেন্ট কমান্ড পাওয়া যায়না ্যে কোন সটওয়্যার এর(হেল্প কমান্ড) পাওয়ার জন্য কি কোন সাইট বা সিস্টেম আছে?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সব সফটওয়ারে এটা কাজ করে না তা আমার আলোচনায় আছে। আপনি নির্দিষ্ট সফটওয়ারের জন্য সাইলেন্ট কমান্ড দরকার হলে গুগলে খুঁজতে পারেন। যেমন সার্চ বক্সে লিখতে পারেন windows installer silent command,windows installer silent command switch ইত্যাদি।

      মুছুন
  3. Kamrul vi office2003$bejoy2003 silent command ke apnar jana asha?thak la pls akto bolben.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. office2003 নিয়ে আমার দুটো পোষ্ট আছে দেখতে পারেন নিচের লিংকগুলো।
      http://kamrulcox.blogspot.com/2012/04/blog-post_24.html
      http://kamrulcox.blogspot.com/2012/06/blog-post.html
      আর বিজয়২০০৩ আসলে খুবই সেকেলে একটা সফটওয়ার। ওটাকে সাইলেন্ট ইন্সটলের সহজ তেমন কোন সুযোগ নাই। তবে আমি FAT আর NTFS এর জন্য আলাদাভাবে সাইলেন্ট তৈরি করেছি। ইনস্টল হতে মাত্র এক সেকেন্ড সময় দরকার হবে। নিচের লিংক থেকে ডাউনলোড করে নিন।
      http://www.mediafire.com/?nc54zr4xru0ieuh
      http://www.mediafire.com/?lp40ffv044rxtil

      মুছুন
  4. kamrul vai silent install er file jodi .bat file hoy tahole nlite e kivabe add korbo. Karon nlite e .cad file add kora jay.. .bat ebong setup.exe er .cab file kivabe banabo ????

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. bat ফাইল ব্যবহার করার দরকার নেইতো। আপনি bat ফাইলে যে কমান্ড ব্যবহার করবেন এডঅন তৈরিতে সে কমান্ড ব্যবহার করলে cab ফাইল তৈরি হয়ে যাবে।
      নিচের পোষ্ট দুটি দেখুন।
      http://kamrulcox.blogspot.com/2011/08/blog-post_15.html
      http://kamrulcox.blogspot.com/2012/01/sfx-maker.html

      এছাড়া আপনি যেভাবে বলেছেন সেভাবে কাজ করার জন্য Run once Function ব্যবহার করতে পারেন। Run once নিয়ে নিচের পোষ্টে আলোচনা আছে।
      http://kamrulcox.blogspot.com/2012/02/nlite.html

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।