সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: MS DOS- জেনে নিই ডস কমান্ড বিস্তারিত

MS DOS- জেনে নিই ডস কমান্ড বিস্তারিত



MS DOS বা Microsoft Disk Operating System হল মাইক্রোসফটের আবিস্কৃত জনপ্রিয় একটি Non Graphical অপারেটিংস সিস্টেম। IBM ১৯৮১ সালে তাদের পার্সনাল কম্পিউটারে এ অপারেটিং সিস্টেম ব্যবহার করে। পরে Microsoft এর উন্নয়ন করতে করতে ১৯৯৪ সালে সর্বশেষ ভার্সন 6.22 ছাড়েবর্তমানে আমরা Windows Command Line এর মাধ্যমে মূলত MS DOS ই ব্যবহার করি। তবে তা সম্পূর্ণ DOS নয়।

উইন্ডোজ আবিষ্কার করার পর মাইক্রোসফট কিছু গুরুত্বপূর্ণ ডস কমান্ড উই্ন্ডোজের সাথে যুক্ত করে দেয়। এগুলো আমরা উইন্ডোজ চলাকালীন ব্যবহার করতে পারি। এ কমান্ডগুলোকে বলে Internal DOS Command. যেমন copy, del, date, cls ইত্যাদি। বাকি কমান্ডগুলো ব্যবহার করার জন্য আমাদের দরকার হয় MS Dos এর Boot CD। যেমন Windows 98 যারা ব্যবহার করেছেন তারা এ ধরনের Dos কমান্ড সম্পর্কে পুরো অবগত আছেন। বর্তমানে বুট সিডি অভাব নেই এবং অধিকাংশ সিডিতে ডস সিস্টেম যুক্ত থাকে। এ ধরনের কমান্ডকে বলা হয় External Command । যেমন scandisk, fdisk ইত্যাদি। আবার কিছু কিছু কমান্ড আছে যেগুলো Internal এবং External দুই ভাবেই ব্যবহৃত হয়। আমরা আজকে এর ব্যবহার শিখব।

ডস কমান্ড প্রয়োগঃ
ডস কমান্ড দু ভাবে প্রয়োগ করা যায়। একটি হল Dos Prompt ব্যবহার করে অন্যটি bat/cmd ফাইল ব্যবহার করে। আমরা প্রথমে Dos Prompt এর ব্যবহার দেখি।

1. Dos Prompt: ১মে Run (Windows key+R) এ গিয়ে cmd লিখে এন্টার চাপুন। তাহলে আপনার সামনে Dos Prompt চলে আসবে। আমার G ড্রাইভে win7.jpg  নামে একটি ফাইল আছে। আমি সেই ফাইলটি F ড্রাইভে নিয়ে যাব। এ জন্য copy g:\win7.jpg f:\ লেখে এন্টার দেব। এর ফলে ফাইলটি কপি হয়ে যাবে এবং কয়টা ফাইল কপি হয়েছে এ তথ্য দেখাবে। কমান্ড ভুল হলে সে মেসেজও দেখাবে।
 
কমান্ডটিতে তিনটি অংশ আছে। ১ম অংশ copy, এটি হল কমান্ড। ২য় অংশ g:\win7.jpg, এটি হল সোর্স (From)। এ অংশটি কমান্ড ভেদে থাকতেও পারে আবার নাও থাকতে পারে। ৩য় অংশ f:\, এটি হল Destination (To)। এ অংশটি অবশ্যই থাকতে হবে। এটি ছাড়া কোন কমান্ড কাজ করবে না।

2. গুরুত্বপূর্ণ টিপসঃ ডসে কমান্ড ভেদে এক বা একাধিক অংশ থাকতে পারে। অংশগুলো একটি স্পেস দ্বারা বিভক্ত থাকে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল Destination (To) অংশটি। ড্রাইভগুলোর পরে :\ বসাতে হয় এবং ডিরেক্টরি বা ফোল্ডারের পরে \ চিহ্ন বসাতে হয়। কমান্ডগুলোর বানান ভুল হতে পারবে না। বড়/ছোট হাতের অক্ষর বসানো যাবে। সোর্স এবং Destination অংশে ফাইলটির নাম সহ পুরো ঠিকানা লেখতে হবে। যেমন F:\Kamrul Amusement\Fun\Cricket.avi এর স্থলে শুধু Cricket.avi লিখলে হবে না। প্রতিটি অংশ এক space দ্বারা বিভক্ত থাকবে।

আরেকটি গুরুত্বপূর্ণ জিনীস হল ডস কমান্ডের শেষের অংশে অর্থাৎ Destination (To) অংশে "" চিহ্ন বসানো খুবই জরুরী। এর কারণ হল কোন ফাইলের নাম দুই এর অধিক অংশে বিভক্ত থাকলে ডস ফাইলটিকে চিনতে পারে না। তখন "" চিহ্ন ব্যবহার করলে ঠিকই চিনতে পারে। যেমন আমি  G:\Office\Statement of Employee.doc ফাইলটি আমি "" চিহ্ন ছাড়া খুলতে চায়লাম ডস বলতেছে ফাইলটি খোঁজে পাওয়া যায়নি। কিন্তু "" চিহ্ন ব্যবহার করাতে ঠিকই কাজ হয়েছে।   

3. Batch File: Notepad খুলে উপরের কমান্ডটি (copy g:\win7.jpg f:\) ওখানে পেষ্ট করুন। এবার সেভ করুন My file.bat নাম দিয়ে। অর্থাৎ ফাইলটির এক্সেটনশন হতে হবে .bat (cmd ও দেয়া যায়)। যেখানে

এবার ফাইলটিকে ডাবল ক্লিক করে রান করুন। আপনার সামনে Dos Prompt এসে চলে যাবে। তাহলে আপনি উপরের Dos Prompt এ যে কাজটি করেছিলেন এখানেও সে কাজটি হবে। একে বলে Bat ফাইল। bat ফাইলের সুবিধা হল যেখানে ইচ্ছা সেখানেই রাখা যায়, যখন ইচ্ছা ব্যবহার করা যায়। bat ফাইলকে এডিট করতে চায়লে রাইট ক্লিক করে Edit বা Open With>Notepad দিয়ে খোলতে পারেন। ফাইলটি Notepad এ খুলবে। একটি Batch File এর উদাহরণ দেখুন এখানে

bat ফাইল এবং সোর্স ফাইল যদি একই ফোল্ডারে থাকে তাহলে bat ফাইলের সোর্স (From) অংশে পুরো এড্রেস না লিখে শুধু ফাইলের নাম লিখলেও চলে। কিন্তু Destination (To) অংশে সবসময় পুরো এড্রেস লিখতে হবে। যেমন উপরের কমান্ডটি bat ফাইলের জন্য copy win7.jpg f:\ লেখলেই হবে।

কমান্ডগুলোর সাথে কোন সুইচ থাকলে bat ফাইলে সেই সুইচগুলোও লিখতে হবে। সুইচ সম্পর্কে নিচে আলোচনা হয়েছে।

4. Command Switch: প্রায় প্রত্যেকটি কমান্ডের সাথে কিছু সুইচ থাকে। সুইচ হল কিছু প্রশ্নের উত্তর। এগুলো একটি English Letter এ লেখতে হয়, প্রত্যেকটিতে স্পেস থাকে। যেমন আপনি কপি কমান্ড দিয়েছেন। ফাইলটি কপি করতে গিয়ে দেখা গেল ঐ নামে ঐ ডিরেক্টরি/ড্রাইভে আরেকটি ফাইল আছে। সেক্ষেত্রে ডস আপনার কাছে প্রশ্ন করবে ফাইলটি আপনি Overwrite করবেন কিনা। 

উত্তর না দেয়া পর্যন্ত কমান্ডটি কার্যকর হবে না। Dos Prompt এ আপনি সুইচগুলো না দিলে পরবর্তীতে আপনার সুইচের জন্য অপেক্ষা করবে। কিন্তু bat ফাইলে সুইচ ব্যবহার না করলে অনেক ক্ষেত্রে ডিফল্ট সুইচ অনুযায়ী কমান্ডটি কাজ করে নেবে। আর ডিফল্ট সুইচটি আমাদের মনের মত নাও হতে পারে। তাই সুইচ গুলো দিয়ে দিলে bat ফাইল সুইচ অনুযায়ী কমান্ডটি কার্যকর করবে। সুইচ সম্পর্কে জানতে হলে কমান্ডটির শেষে একটি স্পেস দিয়ে /? চিহ্ন ব্যবহার করে এন্টার চাপুন। তাহলে ঐ কমান্ড সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন। যেমন copy /? দিয়ে এন্টার চাপুন। Command ভেদে সুইচগুলো Destination (To) এর আগে কিংবা পরে বসে বসতে পারে।

5. কিছু কমান্ডের গুরুত্বপূর্ণ সুইচঃ

rd %winDir%\a /S /Q (Windows এর a ফোল্ডারটি মুছবে। মুছার সময় Yes/No চায়বে না।)

del "F:\Picture \*.*" /Q  (F:\Picture থেকে সব ফাইল মুছে ফেলবে, Yes/No চায়বে না।)


xcopy %systemdrive%\WINDOWS\Kamrul "F:\Kamrul" /e /y  

(WINDOWS\Kamrul ফোল্ডার থেকে সব ফাইল, ফোল্ডার কপি করে নিয়ে যাবে, Yes/No চায়বে না।)

attrib +h +r +s %WinDir%\system32\Oeminfo.ini (system32 তে থাকা Oeminfo.ini ফাইলটি Hide এবং Read Only হয়ে যাবে।)

regedit /s g:\Registry.reg   (G ড্রাইভে থাকা Registry.reg ফাইলটি রান হবে, তবে Yes/No চায়বে না।)

regsvr32 /s %WinDir%\Tree.dll  (Windows এর Tree.dll রেজিঃতে এন্ট্রি হবে, Yes/No চায়বে না।)

Dir (একটি Folder বা Directory তে থাকা সবগুলো File এবং Folder এর তালিকা দেখাবে।

6. Wildcard Command:
এটিকে বলে Wildcard CommandMS DOS এ দুটি Wildcard Character আছে যা দিয়ে Wildcard Command দেয়া হয়। এগুলো হলো * এবং ? একসাথে অনেকগুলো ফাইল নিয়ে কাজ করতে গিয়ে Command প্রয়োগ করতে হলে Wildcard Command প্রয়োগ করতে হয়। যেমন মনে করুন-আপনার একটি Folder এ চারটি মাত্র অক্ষর দিয়ে অনেকগুলো File এবং Folder আছে। আপনি সবগুলোর তালিকা চাচ্ছেন। তাহলে আপনি Dir ???? Command দিন। তাহলে চার Character বা অক্ষর দিয়ে যে সব ফাইল ফোল্ডার আছে সবগুলোর তালিকা দেখাবে। এখানে ? Wildcard Character মানে হচ্ছে ঐ জায়গায় যেকোন অক্ষর হতে পারে।

একইভাবে আবার ধরুন -একটি Folder এ আপনার তিন Character এর অনেকগুলো .mp3 ফাইল আছে যাদের শুরু A Character দিয়ে (হতে পারে Andrew Kishore এর গান)। আপনি সবগুলো তালিকা তৈরি করতে চাচ্ছেন। তাহলে dir A??.mp3 Command দিন। তাহলে তিন Character বা অক্ষর দিয়ে যে সব .mp3 ফাইল আছে সবগুলোর তালিকা দেখাবে।

প্রত্যেকটি ফাইলের একটি একটি এক্সটেনশন থাকে। যেমন .doc, .jpg, .bmp, .mp3 ইত্যাদি। কোন কমান্ড দেয়ার সময় যদি আপনার অনেকগুলো ফাইল নিযে কাজ করতে হয় তখন * চিহ্ন ব্যবহার করতে পারেন। যেমন আমি F:\Picture এ থাকা সব .jpg ছবি G:\Kamrul\Picture এ কপি করতে চায়। ১০০টা ছবি থাকলে আমাকে ১০০ বার কমান্ড দিতে হবে। কিন্তু আমি * চিহ্ন ব্যবহার করে একবারই কাজটি করতে পারি। যেমন

copy F:\Picture\*.jpg G:\Kamrul\Picture


এখানে \*.jpg এর মানে হল যেই নামই থাকুক এক্সটেনশন jpg  হলেই হবে। এর ফলে যত jpg এক্সটেনশনের ফাইল আছে সব  G:\Kamrul\Picture ফোল্ডারে চলে যাবে। আর যদি *.* ব্যবহার করেন তাহলে যে নামই হোক, যে এক্সটেনশনই হোক সব ফাইলই কপি হয়ে যাবে। এখানেও প্রয়োজনীয় সুইচ ব্যবহার করা যাবে।

7. Copy and Paste:
Dos Prompt এ ব্যবহৃত কোন কমান্ড কপি করতে চায়লে রাইট ক্লিক করে Mark এ ক্লিক করুন। 

তারপর মাউস দিয়ে ড্রাগ করে যতটুকু দরকার সিলেক্ট করে নিন। যদি সব লেখা সিলেক্ট করতে চান তাহলে Select All এ ক্লিক করুন।

সিলেক্ট করা শেষে এন্টার চাপুন। এন্টার চাপার সাথে সাথে সিলেক্টেড লেখাটি কপি হয়ে যাবে। এবার আপনি যেখানে ইচ্ছা ঐ লেখা পেষ্ট করতে পারেন। আর যদি বাইর থেকে কোন কমান্ড Dos Prompt এ ব্যবহার করতে চান তাহলে টেক্সটি কপি করে নিন। এবার Dos Prompt এ রাইট ক্লিক করে পেষ্ট করে দিন।

এছাড়া আমার MS DOS কিভাবেব্যবহার করতে হয় পোষ্টটি আপনাকে আরো সহযোগিতা করতে পারে। নিজে নিজে প্রাকটিস করলে আরো অনেক কিছু শিখা যায়।

নোটঃ ডসে কমান্ড লেখার সময় Path লম্বা হলে বা মাঝখানে Space/ফাঁকা থাকলে অংশগুলো লেখার সময় Source আর Destination পথগুলো Inverted Comma (“”) দিয়ে ক্লোজ করে দিতে হবে যেমন J:\Wall paper\Nature এ Wall paper ফোল্ডারটির মাঝে একটি ফাঁকা আছে। তাই Path লিখার সময় J:\Wall paper\Nature কে ˝J:\Wall paper\Nature˝ লিখতে হবে।

২৭টি মন্তব্য:

  1. ভাই সরি একপোষ্টে কমেন্ট করতে গিয়ে অন্য পোষ্টে করে ফেলেছি।reg file কে bat file এর মাধ্যমে রান করবো তাই কমান্ড দিলাম
    @ECHO OFF
    regedit /s nokeyboard.reg

    cls
    কাজ হচ্ছে।কিন্তু ফাইল দুটো একসাথে রাখলই হচ্ছে। আমি nokeyboard.reg রাখলামsC:\Documents and Settings\All Users\Document\nokeyboard.reg এবং bat fileটা রাখলাম অন্য ড্রাইভে। এরপর কমান্ড লিখলাম
    @ECHO OFF
    regedit /s C:\Documents and Settings\All Users\Document\nokeyboard.reg
    cls কাজ হচ্ছে না। কোথায় ভুল হলো স্যার বুঝতে পারছি না।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনি All Users এ Document ফোল্ডারটা কোথায় পেয়েছেন? নাকি নিজে তৈরি করেছেন। "" চিহ্ন ব্যবহার করে দেখেন। আপনার অন্য কমেন্টস এও উত্তরটা দিয়েছি। দুটি কমেন্টস পড়ে সমাধান না হলে আবার প্রশ্ন করবেন। ধন্যবাদ।

      মুছুন
  2. স্যার কাজ হয়েছে এবং অসংখ্য ধন্যবাদ। একটা মেইল পাঠালাম জি মেইলে একটু দেখবেন ....

    উত্তরমুছুন
  3. একটি এক্সপিতে দেখলাম $$ ফোল্ডারটা হিডেন অবস্থায় আছে। এটার LAST SESSION.INI দেখে বুঝলাম n-lite দিয়ে করা।
    attrib +h +r +s %WinDir%\ এরকম কোন কমান্ড দিতে হবে। আসলে আমার কোন দোষ নাই এই রকম পোস্ট দেখে আরো অনেক কিছু জানতে ইচ্চা করছে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. atrib +s +h $OEM$ দিয়ে একটি .bat ফাইল তৈরি করেন Customiz XP ফোল্ডারে। তারপর রান করুন।

      মুছুন
  4. কামরুল ভাই আমি এক ড্রাইব থেকে অন্য ড্রাইবে ছবি,গান এগুলো কমান্ডের মাধ্যমে কপি করতে পারি কিন্তু ফোল্ডার বা প্রয়োজনীয় ফাইল কপি করতে পারছিনা । যেমন:একটা ফাইল C:\WINDOWS থেকে visual নামে একটি ফাইল কপি করে ডেক্সটপে আনবো
    এজন্য কমান্ড দিয়েছি
    copy %windir%\visual "%userprofile%\Desktop"
    কাজ করছে না। the system can not find

    (বিস্তারিত বলেন....)

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. বাঁধন ভাই, আপনি আরেকটু চেষ্টা করলে পারবেন। কোন ফাইল কপি করার জন্য ডস কামান্ডে তার এক্সেনশান সহ দিতে হয়। আপনার visual ফাইলটার এক্সটেনশান দেন। অবশ্যই কপি হবে।

      মুছুন
  5. কামরুল ভাই visual এইটা এভাবেই দেওয়া আছে তারপর ও আমি রিনেম করে.exe দিয়েছি কাজ হচ্ছে না।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. এক্সটেনশান ছাড়াতো কোন ফাইল হয় না, ফোল্ডার হতে পারে। ওটাকে ডাবল ক্লিক করলে কি হয়? কোন সফটওয়ার রান হয় নাকি ফোল্ডার ওপেন হয়?

      মুছুন
  6. কামরুল ভাই xcopy কি কজে ব্যবহৃত হয়?
    %systemdrive% এইটাই কি সি-ড্রাইব?

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. xcopy মানে সব কপি করার নির্দেশ। কোন ফোল্ডার থেকে যা আছে সব কিছু কপি করার জন্য এ কমান্ডটি ব্যবহার করা হয়।
      আর %systemdrive% হলো যে ড্রাইভে OS আছে। সেটা c বা d যেকোনটাই হতে পারে। যেটাতে আপনার OS থাকবে সেটাকেই %systemdrive% হিসেবে বুঝে নিবে ডস।

      মুছুন
    2. কামরুল ভাই %windir% এ new নামের ফোল্ডারের ফাইল গুলো c:\programfile নিবো এজন্য কোড দিয়েছি_

      xcopy %windir%\new "C:\Program Files"
      এইটা কি ঠিক হয়েছে?

      মুছুন
    3. /e /y কামরুল ভাই এগুলো কেন ব্যবহার করা হয়?

      মুছুন
    4. /e হলো ফোল্ডার কপি করার সুইচ, /y হলো ওভাররাইট করার জন্য কোন মেসেজ চায়বে না। আপনি কমান্ড প্রম্পটে xcopy /? লিখে এন্টার চাপুন। অনেক সুইচ পাবেন। প্রয়োজন অনুসারে বসাবেন।

      মুছুন
  7. উত্তরগুলি
    1. %systemroot% হলো Windows Folder। সেটা c বা d যেকোন ড্রাইভে হতে পারে। যেটাতে আপনার OS থাকবে তার Windows ফোল্ডারকে %systemroot% লেখা হয়।

      মুছুন
  8. কামরুল ভাই %windir% থেকে hh এর ভিতরে থাকা সব ফোল্ডার,ফাইল ডেক্সটপে আনবো কোড দেয়েছি_
    copy %windir%\hh\*.* "%userprofile%\start menu\programs"

    ফাইল গুলো আসে কিন্তু hh এর ভিতরে কিছু ফোল্ডার দিয়েছি ঐগুলো আসে না

    উত্তরমুছুন
  9. লেখাটা খুব সুন্দর হয়েছে। তবে এরকম আরো একটি লেখা পড়েছিলাম এখানে>

    http://muktomoncho.com/archives/62

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. ধন্যবাদ মন্তব্যের জন্য। আপনার লিংকটাতে ডস সম্পর্কে কোন আলোচনা দেখলাম না।

      মুছুন
  10. স্যার মনে করুন আমি একটা সিডি সিডিরম এ প্রবেশ করলাম এবং যে সিডিটা প্রবেশ করালাম ঐ সিডিতে একটা ফোল্ডার রয়েছে alam নামে এবং ফোল্ডারে একটা alam.exe ফাইল রয়েছে' যদি ঐ alam.exe ফাইলটা আমি .bat ফাইল দ্বারা Run করতে চাই তাহলে .bat ফাইলে কিভাবে command যুক্ত করতে হবে ?

    উত্তরমুছুন
  11. একই ফোল্ডারে bat file টা রেখে alam.exe লেখলেই হবে।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. স্যার Alam ফোল্ডার এর ভেতরে alam.exe তাকবে- এবং ফোল্ডার সহ .exe ফাইলটা তাকবে সিডিতে আমি .bat ফাইল টা Run করব Windows এর system32 ফোল্ডার হতে/ এতে কমান্ড কিভাবে হবে ?

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।