সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: ইউএসবি রাইট প্রটেক্টেড সমস্যা

ইউএসবি রাইট প্রটেক্টেড সমস্যা


USB_WriteProtect
অনেক সময় ইউএসবি (Flash Drive বা Pendrive, Memory Card ইত্যাদি) তে কোন কিছু কপি করতে চায়লে কপি হয়না। মেসেজ দেয় Write Protected বা USB Write Protected। কিছু পেনড্রাইভ, কার্ডরিডার আছে যেগুলোতে Write Protected করার সুইচ আছে। তখন সুইচটা অফ করে দিলে Write Protected সমস্যাটা দূর হয়ে যায়। কিন্তু যেগুলোতে সুইচ নায় কিন্তু Write Protected সমস্যা দেখাচ্ছে সেগুলোর সমস্যা কিভাবে দূর করা যাবে। নিচের ধাপগুলো পর্যায়ক্রমে করলে সমস্যার সমাধান হতে পারে।

১। StorageDevicePolicies.bat বা StorageDevicePolicies.reg ফাইলটি রান করুন। পিসি রিফ্রেস করুন।প্রয়োজনে PC Restart করে দেখুন। এবার ইউএসবি লাগিয়ে কপি শুরু করুন। যদি কাজ না হয় তাহলে ২ নং কাজটি করুন।

২। কিছু কিছু ইউএসবি'তে রাইট প্রটেক্টেড সুইচ আছে। ওটা দিয়ে যদি রাইট প্রটেক্টেড করা থাকে তাহলে কিন্তু এ পদ্ধতিতে কাজ হবে না। তখন আপনাকে ইউএসবি থেকে সুইচটা অফ করে রাইট প্রটেক্টেড মুক্ত করতে হবে। সেজন্য আপনার ইউএসবিটি দেখুন। 

৩। উপরের পদ্ধতিতে কাজ না হলে আপনার পেনড্রাইভটি Format করতে হবে। Windows এর Disk Management (My Computer>Manage>Disk Management) এ গিয়ে কাজটি করার চেষ্টা করতে পারেন।প্রত্যেকটি ব্রান্ডের নিজস্ব ওয়েবসাইটে তাদের ডিভাইসগুলোর জন্য Utility Tool থাকে। Disk Management থেকে কাজ না হলে সেই টুলগুলো ব্যবহার করে দেখতে পারেন। HP Format Tool টি সব ব্রান্ডের ডিভাইস ফরমেট করতে পারে। ওটা দিয়েও চেষ্টা করে দেখতে পারেন।

৪। উপরের কোন পদ্ধতি কাজ না হলে আপনাকে Firmware Update করতে হবে। এ ছাড়া আর কোন উপায় নেই।








৫টি মন্তব্য:

  1. How can I Registry close? I didn't understand it. Please tell me.

    উত্তরমুছুন
  2. আপনি পোস্টে বলেছেন যে, রিজিস্ট্রি ক্লোজ করতে হবে । কিন্তু আমি জানি না কিভাবে রিজিস্ট্রি ক্লোজ করতে হয় । আপনি বলবেন কি কিভাবে রিজিস্ট্রি ক্লোজ করতে হয় ।

    উত্তরমুছুন
  3. রেজিস্ট্রি ক্লোজ করা মানে রেজিট্টি উইন্ডো Cancel করবেন। রেজিস্ট্রি উইন্ডো এ ডানপাশের উপরে যে ক্রস/ Cancel চিহ্ন আছে ওটাতে ক্লিক করলেই রেজিস্ট্রি উইন্ডো ক্লোজ হয়ে যাবে। ধন্যবাদ আপনার কমেন্টের জন্য।

    উত্তরমুছুন
  4. ভাই এই সমস্যায় পড়েছি। কিন্তু আপনার সাজেশন অনুযায়ী কাজ হয় নাই। এখন সমাধান কি? পেনড্রাইভ ফরমেট করা যায় না। রাইট প্রটেক্ট দেখায়।

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।