সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: USB Write protected, Read Only, Not Formatted, No Disk Problem-সমাধানের চেষ্টা করি

USB Write protected, Read Only, Not Formatted, No Disk Problem-সমাধানের চেষ্টা করি

বর্তমান সময়ে USB Flash Drive বা Pendrive এবং Memory Card কে নিঃসন্দেহে খুবই উপকারী ডিভাইসের মধ্যে অন্যতম বলা যায়এর মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ ডাটা আনা নেওয়া করি আমরা। সাধারণত ডিভাইসগুলো Physically Death হয় খুবই কম। Physically Death এর চেয়ে Firmware গত সমস্যা হয় বেশি। Firmware গত সমস্যার কারণে Write Protected, Read Only, Not Formatted, No Disk ইত্যাদি সমস্যা দেখা দেয়। সাধারণ ইউজাররা তখন বাধ্য হয়েই ডিভাইসটি Death মনে করে ফেলে দেয়। Registry Settings এর কারণেও USB Write protected হতে পারে। তবে তা শুধু মাত্র ঐ নির্দিষ্ট পিসির জন্য। কিন্তু Firmware গত সমস্যা হলে সেটা সব পিসিতেই সমস্যা করবে।

সমস্যাটি কেন হয়ঃ
যেকোন Device এর Firmware সাধারণত খুব Safe Zone এ রাখা হয় যাতে এর নিরাপত্তা বিঘ্নিত না হয়। কারণ Firmware ঠিক না থাকলে Device টি অকেজো হয়ে যায়। Pendrive বা Memory Card এর Firmware গুলোও খুবই নিরাপদ বলা চলে। তবে ১০০% নিরাপদ না। বর্তমানে এমন কতগুলো ভাইরাস বের হয়েছে যা USB Storage এর Firmware Security ভাঙ্গতে সক্ষম। ভাইরাসগুলো Firmware কে নিজেরমত পরিবর্তন করে নেই। এর ফলে Storage Device টি Write Protected, Read Only, Not Formatted, No Disk ইত্যাদি সমস্যা দেখা দেয়। সাধারণত USB Storage Device গুলোর Firmware Update করার দরকার পড়ে না। কিন্তু কোন কারণে Default Firmware Security নষ্ট হয়ে গেলে উক্ত সমস্যাগুলো দেখা দেয় এবং Firmware Update করা ছাড়া Device টি ব্যবহারের উপযোগী করা যায় না।

Storage Device Firmware Update:
যদি Firmware Update করতে চান তাহলে সর্বপ্রথম প্রয়োজনীয় Device টির Firmware আপনাকে খুঁজতে হবে। পেয়ে গেলে ভাগ্য ভালো, আর না পেলে Device টি Death মনে করতে পারেন। Firmware ও এক প্রকার সফটওয়ার। সাইজটা খুব বড় হয় না। Firmware পেলে তা কিভাবে Update করতে হবে তাও নির্দেশনা আপনাকে জেনে নিতে হবে। Manufacturer এর উপর ভিত্তি করে নিয়মটা একটু ভিন্ন হতে পারে। সাধারণত একটি Updating Software দেয়া হয় এবং তা রান করে Firmware Update করতে হয়। তার জন্য Internet Connection লাগতেও পারে আবার নাও লাগতে পারে। অনেক সময় Updating Software আর Firmware আলাদাভাবে থাকে আবার একসাথেও থাকে কখনো Firmware Online Host করা থাকে। Updating Software রান করলে তখন Net Connection চাইবে এবং Net Connection ঠিক থাকলে Firmware ডাউনলোড হয়ে Update হবেযাই হোক। Manufacturer Firmware তৈরির পাশাপাশি তা কিভাবে ব্যবহার করতে হয় তার নির্দেশনাও তৈরি করে। তাই কিভাবে ব্যবহার করতে হবে তা নিয়ে তেমন একটা সমস্যা হয় না।

আমরা বাজারে সাধারণত ApacerTranscend SanDiskKingstonTwinmosA-Data এর Pendrive পেয়ে থাকি। সব Manufacturer কিন্তু Firmware Support দেয় না। তাই যে Brand এর Firmware পাবেন না ঐ Brand এর Firmware নষ্ট হলে Device টি অকেজো। প্রশ্ন করতে পারেন তাহলে কোন Brand এর Device কিনবো। আমি অতীতে Transcend, Apacer, Twinmos, Kingstone ব্রান্ডের Pendrive ব্যবহার করেছি। বর্তমানে আমার সাতটা পেনড্রাইভের মধ্যে পাঁচটা Transcend, একটা Apacer, একটা Kingstoneআমি নিজের জন্যতো অবশ্যই, অন্য কেউ কিনতে চাইলেও Transcend Advice করি। কেউ বিজ্ঞাপন মনে করবেন না। Transcend এর সাথে আমার কোন সম্পর্ক নেই। Transcend পছন্দ করার অন্যতম কারণ তারা Firmware Support দেয়তাদের Device গুলোর Speed ও অন্যান্য Device থেকে স্বতন্ত্র। আমার যুক্তি হলো, Brand গুলোকে হয় Firmware Security দিতে হবে না হয় Firmware Support দিতে হবে। যেহেতু Firmware Security কেউ দিতে পারবে না তাই গ্রাহকদেরকে Firmware Support দিতে হবে। এখানে Transcend এগিয়ে আছে। তাই আমি Transcend পছন্দ করি।

How to Update Transcend Firmware:
আমরা আজকে Transcend এর Firmware কিভাবে Update করতে হয় তা দেখবো। প্রথমে Transcend Website এ যান এবং আপনার প্রয়োজনীয় Device টিFirmware ডাউনলোড করে নিন। এদের অনেকগুলো মডেল আছে এবং মডেল ভেদে Firmware ভার্সন ভিন্ন হতে পারে। আপনার Device টির ছবি দেখেও মিলিয়ে নিতে পারেন।

১। কজটি করার জন্য Internet Connection লাগবে। কাজ চলাবস্থায় Internet Connection Off করা যাবে না। তাই Net Connection এ সমস্যা থাকলে OK করে নিন।

২। পেনড্রাইভটি পিসিতে Connect করুন। অন্যান্য USB Storage Device বা Pendrive থাকলে খোলে ফেলুন।

৩। এবার OnlineRecover বা যে Tool টি ডাউনলো করেছেন তা Run (Administrator হিসেবে) করুন। 

৪। নিচের মত স্ক্রীন আসবে। একটু পর চলে যাবে।


৫। Device টির সাথে Firmware এর মিল থাকলে নিচের মত আসবে। Repair Drive & Erase All Data এ টিক চিহ্ন দেয়া থাকবে। না থাকলে টিক চিহ্ন দিয়ে Start Button এ ক্লিক করুন। Firmware না মিললে কাজ করবে না। Error Massage আসলে আপনার Pendrive এর মডেল অনুযায়ী Tool টি আবার ডাউনলোড করে নিন। 


৬। নিচের মত আসলে OK দিন। 


৭। Processing শুরু হবে। অপেক্ষা করুন। কোনভাবে Process বন্ধ করবেন না। বন্ধ করলে Pendrive এর স্থায়ী ক্ষতি হতে পারে। 


Processing শেষ হয়ে গেলে আপনার পেনড্রাইভ OK হয়ে যাবে। Firmware Update করার আগে সুযোগ থাকলে পেনড্রাইভের ডাটা Backup নিয়ে নিন। কারণ Firmware Update করার ফলে আপনার পেনড্রাইভটি Format হয়ে যাবে।

Transcend ছাড়া আমার জানামতে আর অন্য ব্রান্ডের Firmware পাওয়া যায় না। নিচে আমার পরিচিত সবগুলো ব্রান্ডের ওয়েবসাইট দিলাম। চেষ্টা করে দেখতে পারেন। Brand গুলো Firmware Support না দিলেও Modified Firmware পাওয়া যায়। Update করার নিয়মটাও ভিন্ন হতে পারে। নিরাপত্তার ঝুঁকিও আছে। যাঁদের দরকার তাঁরা অনলাইনে সার্চ দিতে পারেন। সময় পেলে ভবিষ্যতে এগুলো নিয়ে পোষ্ট করবো।


পেনড্রাইভের নিরাপত্তাঃ
ভাইরাসের আক্রমণ থেকে পেনড্রাইভ রক্ষা করতে হবে। ভাইরাস আর আঘাত পাওয়া থেকে রক্ষা করতে পারলে একটি ডিভাইস বছরের পর বছর ব্যবহার করা যায়। নিজের পিসি সবসময় ভাইরাসমুক্ত রাখুন তাহলে তা থেকে পেনড্রাইভ নিরাপদ থাকবেপাশাপাশি পেনড্রাইভকে ভাইরাসমুক্ত রাখুন যাতে আপনার পিসি আক্রান্ত না হয় অন্য কোন পিসিতে ঢুকানোর সময় সেটি ভাইরাসমুক্ত কিনা নিশ্চিত হোন। অনিশ্চিত কোন পিসিতে ব্যবহার করতে চাইলে Bootable USB ব্যবহার করাই সবচেয়ে নিরাপদ। আমি নিজের ক্ষেত্রে সেটাই করি। যখন বাইরের কোন অনিরাপদ পিসিতে আমার পেনড্রাইভটা ব্যবহার করতে হয় তখন Bootable USB ব্যবহার করেই Data Transfer করি। পেনড্রাইভের ভাইরাস থেকে পিসি নিরাপদ রাখার জন্য আমার USB Cleaner Tool টি ব্যবহার করতে পারেন।

৪টি মন্তব্য:

  1. উত্তরগুলি
    1. লিংকতো ভাই দেয়াই আছে। How to Update Transcend Firmware সেকশনের প্রথম লাইনেই আছে। এছাড়া শেষের দিকেও সব ব্রান্ড একসাথে আছে।

      মুছুন
  2. আল্লাহ আপনাকে দুনিয়াতে ও আখিরাতে সম্মানিত করুক।

    উত্তরমুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।