সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ইউজার একাউন্ট সেটিংস- উইন্ডোজ সেভেন

ইউজার একাউন্ট সেটিংস- উইন্ডোজ সেভেন


ইউজার একাউন্ট সেটিংস করা নিজের মনের মত প্রোফাইল তৈরির একটি অংশ। এটি খুব বেশি কঠিন কাজ নয়। যারা এক্সপিতে ইউজার একাউন্ট তৈরি করেছেন বা করতে জানেন তারা খুব সহজে এটি পারবেন। তবে যারা নতুন ইউজার বা এক্সপি থেকে মাত্র সেভেনে এসেছেন তারা হয়ত একটু কঠিন ভাবতে পারেন। আজকে আমরা উইন্ডোজ সেভেনে নিজের একাউন্ট সহ অন্য একাউন্টগুলো কিভাবে এডিট করতে হয় তা দেখবো।

প্রথমে StartMenu>Control Panel থেকে User Accounts এ যাননিচের মত User Accounts উইন্ডো আসবেএতে বর্তমানে Log in থাকা User Account টি দেখাবেসেখানে সেই ইউজার মানে আপনার বর্তমান User Account এর বিভিন্ন সেটিংস পরিবর্তন করতে পারবেন


Password Set: Create a Password for your account>Create a Password এ ক্লিক করুনতিনটা ঘর আসবে১ নং New Password লেখা ঘরে আপনার পছন্দের পাসওয়ার্ডটি দিন২ নং Confirm New Password লেখা ঘরেও একই পাসওয়ার্ড দিনঅর্থাৎ ১ নং আর ২ নং ঘরে একই ধরনের পাসওয়ার্ড দিতে হবেপাসওয়ার্ড ভিন্ন হলে পাসওয়ার্ড ভুল হয়েছে এরকম মেসেজ পাবেন৩নং Type a Password Hint লেখা ঘরে আপনি পাসওয়ার্ড মনে রাখার জন্য কোন সাংকেতিক চিহ্ন দিতে পারেনপাসওয়ার্ড ভুলে গেলে তখন ঐটি দেখলে মনে হতে পারেন পাসওয়ার্ড কি দিয়েছিলেনযেমন আপনি অফিসে একরকম, ঘরে আরেকরকম বা অন্য কোথাও আরেক রকম পাসওয়ার্ড দেনএখন এখানে Password Hint হিসেবে Home দিলে সহজে মনে থাকবে ঘরে ব্যবহৃত পাসওয়ার্ডটি দেয়া হয়েছেতবে এটি দেয় বাধ্যতামূলক নয়নাও দিতে পারেন  

বার Create Password ক্লিক করুন।

Change Password: Password সেট করার পর যদি মনে করেন আগের পাসওয়ার্ডটি পরিবর্তন করতে হবে তাহলে সেটি করা যাবে সহজে। Change  your Password এ ক্লিক করুন।  

চারটা ঘর আসবে। ১ নং ঘরে বর্তমান পাসওয়ার্ড দিন, ২ নং ঘরে আপনার পছন্দের নতুন পাসওয়ার্ডটি দিন, ৩ নং ঘরেও একই পাসওয়ার্ড দিন। অর্থাৎ ২ নং আর ৩ নং ঘরে একই ধরনের পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড ভিন্ন হলে পাসওয়ার্ড ভুল হয়েছে এরকম মেসেজ পাবেন। ৪নং ঘরে যথারীতি আগের মত। এখন Change  Password এ ক্লিক করুন।

Password Remove: Password সেট করার পর যদি চান পাসওয়ার্ড লাগবে না। তাহলে Password Remove করতে হবে। এ জন্য Remove your Password ক্লিক করুন। যে ঘর আসবে তাতে বর্তমানে ব্যবহৃত পাসওয়ার্ডটি দিন এবং Remove Password এ ক্লিক করুন। তাহলে পাসওয়ার্ড মুছে যাবে।

বিঃদ্রঃ Password সেট করা না থাকলে Change  the Password, Remove the Password এ অপশনগুলো কিন্তু পাওয়া যাবে না।

Change-User-Picture: ইউজার একান্ট তৈরি করার সাথে সাথে ইউজারের জন্য একটা ছবিও সেট হয়ে যায়। এ ছবিটা Log in করার সময় দেখা যাবে। ফলে নাম পড়তে না পারলেও ছবি দেখে বুঝা যাবে কার ইউজার কোনটা। যদি কেউ ঐ ছবিটা পরিবর্তন করতে চায় তাহলে তাও করা যাবে। এ জন্য Change the Picture এ ক্লিক করুন। অনেকগুলো ছবিসহ নতুন উইন্ডো আসবে। ওখান থেকে পছন্দের একটা ছবির উপর ক্লিক করুন। তারপর Change Picture এ ক্লিক করুন।

যদি ওখানে একটা ছবিও পছন্দ না হয় বা নিজের কোন পছন্দের ছবিকে ব্যবহার করতে চান তাহলে তাও পারা যাবেএ জন্য ছবিগুলোর নিচে Brows for more Picture নামে একটা লেখা আছে লেখায় ক্লিক করুন এবং আপনার ছবিটা কোথায় আছে দেখিয়ে Open দিন। তাহলে হয়ে গেল।

Change User Name: যদি চান যে নামটা দেয়া হয়েছে তা সুন্দর লাগছে না। তাহলে ঐ ইউজার নামটা পরিবর্তন করতে পারেন। এ জন্য Change the account name এ ক্লিক করুন। নিচের মত চিত্র আসবে।

New  account name লেখা ঘরে পছন্দের নামটি দিয়ে Change name ক্লিক করুন। এখন থেকে নতুন নামটি দেখা যাবে।


Change Account Type: একটি পিসিতে দুই ধরনের ইউজার থাকেএকটি Administrator অন্যটি Standard User বা  Limited Userএকটি কম্পিউটার অনেক ব্যক্তি ব্যবহার করতে পারেকিন্তু মালিক থাকে একজনAdministrative ইউজার হল মূলত যে কম্পিউটারের প্রকৃত মালিক সে ব্যবহারের জন্যAdministrative ইউজার কম্পিউটারে যেকোন কাজ করতে পারেসে যেকোন সেটিংস তৈরি, পরিবর্তন, সফটওয়ার ইনস্টল, নতুন ইউজার তৈরি, ডিলিট সহ সকল ধরনের ফাইল ব্যবহার করতে পারে যাকে বলে পরিপূর্ণ ক্ষমতাবান

কিন্তু Standard User বা  Limited User এসব পারে নাসে শুধু কম্পিউটার খুলতে পারে, বন্ধ করতে পারে, কোন প্রোগ্রাম দিয়ে কাজ করতে পারে, কিছু কিছু সফটওয়ার ইন্সটল করতে পারেএছাড়া ঐ ইউজার নিজের প্রোফাইল বা User Account সেটিংস পরিবর্তন করতে পারে এছাড়া System এর ক্ষতি হয় এমন কোন Settings পরিবর্তন করতে পারে না।

নতুন একাউন্ট তৈরি করার সময় কোন ইউজারকে Administrative বা Limited দুটি থেকে যেকোন একটি পাওয়ার দিতে হয়Administrative ক্ষমতা দেয়ার পর যদি মনে হয় যে একে Limited ক্ষমতা দিতে হবে বা Limited ক্ষমতা দেয়ার পর যদি Administrative ক্ষমতা দেয়ার প্রয়োজন হয় তাহলে Change the Account type এর মাধ্যমে তা পরিবর্তন করা যায়উপরের পরিবর্তনগুলোর মতই এটিকে পরিবর্তন করতে হবেএ জন্য Change the Account Type এ ক্লিক করুননিচের মত চিত্র আসবেওখান থেকে যেটি পছন্দ দিয়ে Change Account Type এ ক্লিক করুনযদি উইন্ডোজে শুধু মাত্র একটি ইউজার থাকে তাহলে সেটি ডিফল্টভাবে Administrator এবং সেটিকে পরিবর্তন করা যাবে না


Create New Account: এতক্ষণ আমরা Log in এ থাকা ইউজারের অপশনগুলো দেখেছি। অন্য ইউজারের সেটিংস পরিবর্তন করার জন্য বা নতুন একাউন্ট তৈরি করার জন্য Manage Another Account এ ক্লিক করুন। তাহলে যত ইউজার বর্তমানে তৈরি করা আছে সব দেখা যাবে।

ওখানে Create A New Account ক্লিক করুন।


যে নামে একাউন্ট খুলতে চান ঘরটিতে সে নাম দিন । ইউজারটি কি Administrative হবে নাকি Limited হবে তা সিলেক্ট করে Create Account এ ক্লিক করুন।

তাহলে নতুন ইউজার তৈরি হয়ে গেল।

এখান থেকে যে ইউজারের সেটিংস পরিবর্তন করতে চান সেটির উপর ক্লিক করলে ঐ ইউজারে প্রোফাইল চলে আসবে।

Change Group: এখানে Setup Parental Controls নামে নতুন একটি অপশন আছে। সাধারণত প্রত্যেকটি ইউজার কোন একটি ইউজারের অধীনে থাকে। অর্থাৎ একজন ইউজার অন্য একটি ইউজার গ্রুপের সদস্য থাকে। Windows এ এরকম বেশ কয়েকটি গ্রুপ থাকে। গ্রুপ অনুযায়ী permissions ভিন্ন ভিন্ন হয়ে থাকে। একাউন্ট তৈরি করার সময় সাধারণত এটি অটোমেটিক সেট হয়ে যায়। কম্পিউটার যখন নেটওয়ার্কিং এ থাকে তখন এর কার্যকারিতা বেশি থাকে। এটি ডিফল্ট থাকাই ভাল। এক্সপিতে ও এ সেটিংসটি (Computer Management>Local Users and Grups>Groups থেকে)  পরিবর্তন করা যায়।   

Delete User: যদি কোন ইউজারকে ডিলিট করতে চান তাহলে Manage Another Account যান। 

   সেখানে সব ইউজার দেখাবে। যে ইউজারকে ডিলিট করতে চান তাতে ক্লিক করুন।



তাহলে সেই ইউজার একাউন্টের অপশন আসবে। এবার Delete the account এ ক্লিক করুন।


তিনটা অপশন আসবেKeep Files, Delete Files, Cancelকোন ইউজার যখন ডেস্কটপে বা My Documents কোন কিছু রাখে তখন তা অন্য ইউজারের ডেস্কটপে বা My Documents দেখা যায়নাকারণ তা ইউজারের জিনীসএভাবে প্রতিটি ইউজারের ডকুমেন্টগুলো যার যার প্রোফাইলে সেভ থাকেতাই কোন ইউজার একান্ট ডিলিট করার আগে সেই  ইউজারের ডেস্কটপে বা My Documents এর ফাইলগুলো থাকবে কিনা তা আগে ভেবে নিতে হবে

Keep Files এ ক্লিক করলে ফাইলগুলো থাকবে
Delete Files এ ক্লিক করলে ফাইলগুলো থাকবেনা বরং মুছে যাবে
Cancel দিলে ইউজার একাউন্ট ডিলিট না হয়ে আগের মতই থাকবে এবং ডায়লগবক্সটি চলে যাবে

ডিলিট করার জন্য Delete Files এ ক্লিক করুন

 নিচের মত মেসেজ আসতে পারে। OK দিন।

 Delete account এ ক্লিক করুন। তাহলে একাউন্টটি ডিলিট হয়ে যাবে।



0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।