সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: DOS Bootable USB তৈরি করুন খুব সহজে

DOS Bootable USB তৈরি করুন খুব সহজে



DOS মাইক্রোসফটের এককালের সেরা জনপ্রিয় একটি অপারেটিং সিস্টেম যদিও আজকে গ্রাফিক্স ভিত্তিক Windows অপারেটিং সিস্টেম ডসের জনপ্রিয়তাকে পেছনে ফেলেছে তবে Windows এর সাথে ডস ব্যবহার করে ডসের প্রয়োজনীয়তাকে মাইক্রোসফট আজও ধরে রাখতে পেরেছে তাছাড়া ডসের মাধ্যমে এমন কিছু কাজ করা যায় যা Windows এ সম্ভব হয় না অনেক Recovery Tool, Hard Disk Tool, Bios Updating Tool ইত্যাদির জন্য ডসের বিকল্প নেই
তাই নিজের প্রয়োজনেই ডসের ব্যবহার আমাদের প্রয়োজন এর মধ্যে যেটি খুব গুরুত্বপূর্ণ বিষয় তা হলো DOS Bootable USB তৈরি করা কোন Flash Drive/Pendrive কে DOS Bootable করতে পারলে ডস প্রোগ্রাম গুলো সেখান থেকে রান করা যায় তাই আজকে আমরা দেখবো কিভাবে DOS Bootable USB তৈরি করা যায়

প্রয়োজনীয় যন্ত্রপাতিঃ
DOS Bootable USB তৈরি করার জন্য অনেক টুল, অনেক পদ্ধতি আছে। তবে আমি আজকে খুব সহজ একটি নিয়ম নিয়ে লিখবো। এ জন্য আপনার লাগবে একটি Pendrive, Windows 98 MS-DOS System Files এবং একটি USB Format Tool আমি USB Format Tool হিসেবে HP USB Disk Storage Format Tool টি ব্যবহার করেছি পেনড্রাইভ আপনার কাছে আছে আর বাকিগুলো নিচের লিংক থেকে ফ্রীতে ডাউনলোড করে নিন, সাইজ খুবই ছোট্ট


কিভাবে করবেনঃ
১। প্রথমে আপনার DOS System Files HP USB Format Tool ফাইলগুলো ডেস্কটপ বা অন্য কোন জায়গায় Extract করুন এবার নিচের মত কাজ করে যান।

২। পেনড্রাইভটি পিসিতে সংযুক্ত করুন।

৩। তারপর HP USB Disk Storage Format Tool টি রান করুন। এটি খুবই ছোট্ট কিন্তু দারুন কাজের একটি টুল। পোর্টেবলটি কাজ না করলে সেটাপ ফাইলটি ইনস্টল করে রান করুন। Windows 7 এর রান করার সময় Run as Administrator অপশন ব্যবহার করুন।

৪। Format Tool টি রান করার পর Device এর নিচে আপনার পেনড্রাইভটি দেখিয়ে দিন [চিত্র -১]। File System হিসেবে FAT32 [চিত্র-২], Volume Label এ একটি নাম দিতে পারেন যা ড্রাইভটির নাম হিসেবে দেখাবে যদিও এটি না দিলে কোন সমস্যা নেই [চিত্র-৩] । এরপর Quick Format অপশনে চেক মার্ক দিন [চিত্র -৪], Create a dos startup disk এ চেক মার্ক দিন [চিত্র -৫], Brows বাটনে ক্লিক করে স্টেপ ১ এ Extract করা আপনার Windows 98 MS-DOS এর System File গুলো দেখিয়ে দিন [চিত্র -৬]। সবশেষে Start বাটনে ক্লিক করুন [চিত্র -৭]।


[আপনি যদি Bootable USB তৈরি না করে শুধু পেনড্রাইভটি ফরমেট করতে চান তাহলে স্টে ৫ এ চলে যান।]

৫। আপনি যদি Bootable USB তৈরি না করে শুধু পেনড্রাইভটি ফরমেট করতে চান তাহলে নিচের চিত্রের মত করুন। Device এর নিচে আপনার পেনড্রাইভটি দেখিয়ে দিন [চিত্র -১]। File System হিসেবে FAT32 [চিত্র-২], Volume Label এ একটি নাম দিতে পারেন যা ড্রাইভটির নাম হিসেবে দেখাবে যদিও এটি না দিলে কোন সমস্যা নেই [চিত্র-৩] । এরপর Quick Format অপশনে চেক মার্ক দিন [চিত্র -৪]। সবশেষে Start বাটনে ক্লিক করুন [চিত্র -৫]।

৬। Start বাটনে ক্লিক করার পর নিচের মত চিত্র আসবে। সব ডাটা মুছে যাবে, আপনি কি অগ্রসর হতে চান? তার মানে আপনার গুরুত্বপূর্ণ ডাটা থাকলে তা আগে কোথাও সেভ করে রাখার কথা বলছে। তাই সেভ না করে থাকলে সেভ করে নিন। তারপর Yes বাটনে ক্লিক করুন।
  
৭। নিচের মত ফরমেটিং শরু হবে এবং কিছুক্ষণের মধে তা শেষ হয়ে যাবে।

৮। ফরমেটিং সম্পন্ন হলে নিচের মত মেসেজ আসবে। OK দিন।


আপনার পেনড্রাইভটি বুটেবল হয়ে গেছে। তবে আপনি স্বাভাবিক অবস্থায় পেনড্রাইভে কিছু দেখতে পাবেন না। কারণ ওখানে থাকা System File গুলো Security ’র জন্য Hide হয়ে আছে। এখন থেকে আপনি বায়োসে 1st Boot Device হিসেবে USB দিলে আপনার পিসিটি USB থেকে বুট হবে এবং বুট হওয়ার সময় সেই পুরনো ছবি Windows 98 দেখতে পাবেন।

এখন আপনি যে সমস্ত DOS Program আপনার Bootable USB থেকে বুট করাতে চান তা সব পেনড্রাইভটিতে কপি করে দিন। তাহলে পেনড্রাইভটি Bootable USB হিসেবে ব্যবহার করলে DOS Program গুলো ওখান থেকে রান করাতে পারেন। স্বাভাবিক যেকোন ফাইলও রাখতে পারেন। যতক্ষণ পর্যন্ত পেনড্রাইভটি আবার ফরমেট না করছেন ততক্ষণ পর্যন্ত পেনড্রাইভটিকে Bootable USB হিসেবে ব্যবহার করতে পারবেন। আপনি চায়লে স্টেপ ১ এ Extract করা আপনার Windows 98 MS-DOS এর System File গুলোও কপি করতে পারেন। এতে ওখানে থাকা DOS Program গুলো ব্যবহার করতে পারবেন। তবে ফাইলগুলো কপি করার সময় Replace বা Overwrite করবেন না। কারণ ওখানে থাকা COMMAND.COM, IO.SYS, MSDOS.SYS ইত্যাদি ফাইলগুলো ইতিপূর্বে Bootable USB তৈরি করার সময় কপি হয়ে গেছে। তাই ঐ ফাইলগুলো নতুনভাবে কপি করবেন না।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।