সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Windows XP HD Sound Problem – সমাধান নিন

Windows XP HD Sound Problem – সমাধান নিন



প্রায় সময় পুরাতন পিসিতে কাজ করতে গিয়ে ড্রাইভার সমস্যায় পড়তাম। দুর্বল কনফিগারেশনের কারণে পিসিগুলোতে Windows 7 ও ব্যবহার করা যায় না আবার মাদারবোর্ড সিডি খোঁজে না পাওয়ার কারণে ড্রাইভার সমস্যারও সমাধান করা যায় না। সমাধানের জন্য দীর্ঘ দিন অনলাইনে ঘুরাঘুরি করেও তেমন কোন সহায়তা পায় নি। কিছু ড্রাইভার সিডি পাওয়া গেলেও মূল্য অনেক। চেষ্টা করতে করতে অবশেষে একটি All in One Driver CD তৈরি করে ফেলি যা নিয়ে ইতিপূর্বে পোষ্ট করেছি আমরা। তবে কয়েকজন বন্ধু ঐ সিডিতে Sound সমস্যার কথা জানায়। আবার শুরু হয় Sound সমস্যা সমাধান নিয়ে গবেষনা। আল্লাহর রহমতে সেটাতেও সফল হই। আজকে ঐ বিষয় নিয়ে পোষ্ট করছি।


Sound সমস্যার কারণঃ
Customize XP CD তৈরি করতে গিয়ে এক বছর আগে আমি একবার Sound সমস্যায় পড়েছিলাম। Google এর সাহায্য না পেয়ে শেষ পর্যন্ত Microsoft কে সমস্যার কথা জানালে তারা আমাকে একটি Hotfix এর লিংক দিয়েছিল। ঐ Hotfix টি ব্যবহার করার পর তখন Sound Problem Fix হয়ে যায়। Microsoft এর একজন এক্সপার্ট বলেছিলো Windows XP SP2 যখন তৈরি হয়েছিলো তখনকার সময়ের জন্য সেটি ছিলো যতেষ্ট দক্ষ এবং শক্তিশালী। কিন্তু বর্তমান সময়ের জন্য সেটি খুবই দুর্বল। বর্তমান Sound Card প্রস্তুতকারকেরা যে HD Sound এর প্রবর্তন করে Windows XP SP2 তে তা পরিচালনা করার কোন ব্যবস্থা ছিল না। তাই Windows XP তে HD Sound ব্যবহার করতে চায়লে হয় Windows XP SP3 ব্যবহার করতে হবে না হয় SP2 তে একটি Hotfix ব্যবহার করতে হবে। Hotfix টির নাম kb888111

HD Sound সমস্যার সমাধানঃ
উপরের আলোচনা থেকে নিশ্চয় বুঝতে পেরেছেন আমার All in One Driver CD টি ব্যবহার করলে দুটি কারণে Sound সমস্যা হতে পারে। ১ম কারণ - Windows XP SP2 ব্যবহার করলে, অপর কারণ আপনার মাদারবোর্ড যদি HD Sound ব্যবহার করে। সুতরাং এর থেকে সমাধান পাওয়ার জন্য Windows XP SP3 ব্যবহার করতে পারেন। অথবা নিচের পদ্ধতিটি অনুসরণ করতে পারেন। নিচের পদ্ধতিতে আমরা Microsoft এর Hotfix টি ব্যবহার করবো। Microsoft থেকে এটি ডাউনলোড করা নতুনদের জন্য একটু ঝামেলা হতে পারে এবং ব্যবহারটাও জটিল। তাছাড়া Windows Genuine হতে হবে। তাই আমি সহজ সমাধান নিয়ে আলোচনা করেছি।

১। প্রথমে আমার দেয়া নিচের লিংক থেকে HD Sound Class Driver বা Hotfix টি ডাউনলোড করে নিন। ডাউনলোডের পর Extract করে আপনার  All in One Driver CD তে রাখুন।

২। এবার HD Sound First.Reg ফাইলটি ডাউনলোড করে রান করুন। কয়েকবার Refresh করুন।

৩। এরপর HD Sound Class Driver ফোল্ডারটি খোলে Setup ফাইলটি রান করে সেটাপ কাজ সম্পন্ন করুন। সেটাপ শেষে পিসি রিস্টার্ট দিন।

৪। Setup চলাবস্থায় নিচের মত মেসেজ আসতে পারে। Continue any way দিন

এবার HD Sound Last.Reg ফাইলটি ডাউনলোড করে রান করুন। কয়েকবার Refresh করুন।


আশাকরি আপনার Sound Problem Fix হবে। এছাড়া আমার Sound Problem Fix নিয়ে লেখাটি দেখতে পারেন।

Download HD Sound Class Driver: Mediafire4shared



0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।