সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: xcopy Command- এক্সকপি কমান্ড নিয়ে বিস্তারিত আলোচনা

xcopy Command- এক্সকপি কমান্ড নিয়ে বিস্তারিত আলোচনা




ইতিপূর্বে আমরা Copy Command নিয়ে আলোচনা করেছিলাম। যারা পোস্টটি পড়েছেন বা Copy Command সম্পর্কে জানেন তারা এ পোস্টটিও সহজে বুঝতে পারবেন। Copy Command দিয়ে এক বা একাধিক ফাইলকে এক জায়গা থেকে কপি করে অন্যত্র নিয়ে যাওয়া হয়, কিন্তু Folder/Sub folder কপি করা যায় নাxcopy Command সেই কাজটাই করে। xcopy Command দিয়ে এক বা একাধিক Folder/Sub-folder কে তাদের ফাইলসহ এক জায়গা থেকে কপি করে অন্য জায়গায় নিয়ে যাওয়া হয়। মূলত Copy Command থেকে একধাপ এগিয়ে হলো xcopy Command Copy Command এর সীমাবদ্ধতাকে xcopy Command দিয়ে দূর করা যায়। আমরা এ কমান্ডটির ব্যবহার নিয়ে আলোচনা করবো।

xcopy Command:
আমরা পিসিতে যে কাজগুলো প্রতিনিয়ত করি তার মধ্যে সবচেয়ে বেশি করি সম্ভবত কপি করার কাজটি এর মাধ্যমে আমরা এক বা একাধিক ফাইলকে এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যায় যে জায়গা থেকে কপি করি সেটি হলো Source আর কপি করে যে জায়গায় নিয়ে যায় তা হলো Destination.  Xcopy কমান্ডে তিনটি অংশ থাকে। নিচে আমরা একটি ছক দেখি

[Command] [Source] [Destination] [switch]

ব্রাকেট দ্বারা বুঝানো হচ্ছে এক একটি অংশ বা ভাগ কমান্ডের প্রতিটি অংশকে এক একটি ব্রাকেট দ্বারা বুঝানো হয়েছে। তাই কমান্ড লেখার সময় Command, Source, Destination এগুলোকে আলাদাভাবে লিখতে হবে অর্থাৎ প্রতিটি অংশের মাঝখানে একটি করে Space দিতে হবে Command, Source, Destination তিনটি অংশের পর প্রয়োজনমত Command Switch দিতে হবে। এক সাথে একাধিক Command Switch ব্যবহার করা যায়। Command Switch গুলো Case Sensitive না। সুতরাং Capital Letter/Small Letter যা ইচ্ছা ব্যবহার করা যাবে। উপরের নিয়ম অনুসারে আমাদের কমান্ড হবে নিম্নরূপ

Command
Source
Destination
Switch
xcopy
H:\ Pofile
“C:\Documents and Settings\KAMRULCOX\Application Data\”
\e \s


Xcopy H:\ Pofile “C:\Documents and Settings\KAMRULCOX\Application Data\” \e \s

উপরের কমান্ডটি লিখে এন্টার চাপলেই সব Folder/Subfolder জায়গামত কপি হয়ে যাবে।

নোটঃ DOS এ কমান্ড লেখার সময় Path লম্বা হলে বা মাঝখানে Space/ফাঁকা থাকলে অংশগুলো লেখার সময় Source আর Destination পথগুলো Inverted Comma (“”দিয়ে ক্লোজ করে দিতে হবে এবং Destination এর শেষের অংশে \ বসাতে হবে যেমন J:\Wall paper\Nature ঠিকানাটি লিখার সময়  ˝J:\Wall paper\Nature\˝ লিখতে হবে।

Xcopy দিয়ে একসাথে Folder/Subfolder (ফাইলসহ) কপি করা যায় এ কথা আমরা এতক্ষণে জেনেছি। কিন্তু শুধু Copy দিয়েই xcopy Command এর কাজ শেষ নয়। বরং আপনি কী কপি করবেন, কিভাবে কপি করবেন, কোন ফাইল কপি করবেন বা কোন ফাইল কপি করবেন না ইত্যাদি ইচ্ছা থাকতে পারে। এ ইচ্ছা পূরণ করার জন্য xcopy র রয়েছে একাধিক switch। এ জন্য Help Command প্রয়োগ করলে নিচের কমান্ডগুলো আসবে।

[/A | /M] [/D[:date]] [/P] [/S [/E]] [/V] [/W] [/C] [/I] [/Q] [/F] [/L] [/H] [/R] [/T] [/U] [/K] [/N] [/O] [/X] [/Y] [/-Y] [/Z] [/EXCLUDE:file1[+file2][+file3]...]

উপরে অনেকগুলো Command Switch রয়েছে যার সবগুলো আমাদের জন্য গুরুত্বপূর্ণ নয়। আমরা নিচে কয়েকটি গুরুত্বপূর্ণ Command Switch নিয়ে আলোচনা এবং এদেরে প্রয়োগ দেখবো। 


/D:m-d-y
/D: একটি তারিখ দেবেন (Format হবে Month-Date-Year)তাহলে ঐ তারিখ থেকে যে ফাইলটি Create/Modify হয়েছে শুধু সেই ফাইল কপি হবে। যেমন আপনি চাচ্ছেন 20 Octobar 2015 এর পর যে ফাইলগুলো Create/Modify হয়েছে শুধু সেই ফাইলগুলোই কপি হবে তাহলে আপনি /d:10-20-2015 লিখবেন যদি /D: র পর কোন তারিখ উল্লেখ না থাকে তাহলে শুধু সেই ফাইলগুলোই কপি হবে যা destination এ থাকা ফাইল থেকে নতুন।
/P
প্রতিটি ফাইল destination এ কপি হওয়ার আগে Yes/No মেসেজ দেবে। Y চাপলে কপি হবে আর N চাপলে কপি হবে না।
/S
এই সুইচ দেয়ার ফলে সব Folder/Subfolder Copy হবে কিন্তু Empty Folder/Subfolder Copy হবে না।
/E
এর ফলে Empty সহ সব Folder/Subfolder Copy হবে।
/W
এ সুইচটি ব্যবহার করলে Copy Command দেয়ার পর Press any key when ready to begin copying file(s) লেখা Prompt আসবে। মানে আপনি কপি কমান্ড শুরু করতে চায়লে যে কোন Key চাপুন। এর ফলে আপনি ভুল ক্রমে কমান্ড দিয়ে ফেললে তা বন্ধ করার সুযোগ আছে।
/C
এই সুইচ দিলে আপনার কপি কমান্ডটি শেষ না হওয়া পর্যন্ত Command Process বন্ধ হবে না। সুতরাং মাঝখানে কোন errors পেলেও কপি চলতে থাকবে।
/Q
এর ফলে কপি হওয়া ফাইলের নাম দেখাবে না। শুধু কয়টি ফাইল কপি হল তার সংখ্যা দেখাবে।
/F
এটি /q সুইচ এর বিপরীত। এর ফলে source আর destination সহ কপি হওয়া file গুলোর নাম দেখাবে।
/L
এর ফলে আপনার কোন ফাইল/ফোল্ডার মূলত কপি হবে না। বরং source Folder/Subfolder এ থাকা  কোন কোন ফাইল/ফোল্ডার destination Copy হবে তার একটি List দেখাবে।
/H
এর ফলে hidden বা system files থাকলে তাও কপি হবে। সুতরাং hidden এবং system  files করতে চায়লে এই সুইচটি ব্যবহার করতে হবে।
/R
destination এ কোন read-only files থাকলে তা overwrite করার জন্য এ সুইচটি ব্যবহার করতে হবে।
/T
এর ফলে আপনার কোন ফাইল/ফোল্ডার মূলত কপি হবে না। বরং source এ যে Folder/Subfolder গুলো আছে destination এ সেগুলো Create হবে।  অর্থাৎ আপনি যদি চান source এ যে Folder/Subfolder গুলো আছে আপনি শুধু সেই গুলোই কপি করবেন (কোন ফাইল ছাড়া) তাহলে এ সুইচটি ব্যবহার করতে হবে।  /T এর সাথে /E ব্যবহার করলে empty directories এবং subdirectories গুলোও তৈরি হবে।
/U
শুধুমাত্র destination এ আছে সেই ফাইলগুলোই যদি কপি করতে চান তাহলে এ সুইচটি ব্যবহার করতে হবে।
/Y
এ সুইচ ব্যবহার করার ফলে কোন File overwrite করা হবে কি না তার জন্য কোন Prompt/মেসেজ দেখাবে না। বরং কোন ধরনের Confirmation Massage ছাড়াই কপি কমান্ড পরবর্তী কাজ শুরু করবে।
/-Y
এটি /y switch এর বিপরীত। এ সুইচ ব্যবহার করার ফলে কোন File overwrite করা হবে কি না তার জন্য মেসেজ দেয়া হবে। Confirm করার পর কপি কমান্ড পরবর্তী কাজ শুরু করবে।


Using Command:
এতক্ষণ আমরা বিভিন্ন Switch নিয়ে আলোচনা করলাম। এবারে এগুলোর ব্যবহার দেখবো। আপনি নিজের মত একটি Source এবং একটি Destination তৈরি করুন। তারপর ওখানে কিছু ফাইল নিয়ে কমান্ডগুলো অনুশীলন করুন।

১। xcopy %userprofile%\Desktop d:\test\

Command টি অনেকটা Copy Command এর মতই। এর মাধ্যমে সব ফাইল কপি হবে কিন্তু Folder/Subfolder বা এর ভিতর থাকা কোন File Copy হবে না।

নোটঃ %userprofile% মানে Current user profile


২। xcopy %userprofile%\Desktop d:\test\ /s

এই কমান্ডটি আমার Desktop থেকে Empty Folder/Subfolder বাদে সব File, Folder, Subfolder d:\test Copy করবে।

৩। xcopy %userprofile%\Desktop d:\test\ /e

এই কমান্ডটি আমার Desktop থেকে Empty Folder/Subfolder সহ সব File, Folder, Subfolder d:\test Copy করবে। সুতরাং আপনি কোন ফোল্ডার থেকে সব File, Folder, Subfolder Copy করতে চায়লে এ সুইচটি ব্যবহার করতে হবে। এটি তাই গুরুত্বপূর্ণ সুইচ। /e এর সাথে /s টিও দেয়া যায়।

xcopy %userprofile%\Desktop d:\test\ /e /s
 


৪। xcopy %userprofile%\Desktop d:\test\ /d:10-20-2015

আমার Desktop 10-20-2015 তারিখে বা এর পরে যে ফাইলগুলোতে কাজ করা হয়েছে বা নতুন ফাইল তৈরি করা হয়েছে উপরের কমান্ডটি সেই সমস্ত ফাইলই শুধু আমার Destination এ কপি করবে। তবে  Folder/Subfolder বা এর কোন কিছু কপি হবে না। উপরের কমান্ডটির সাথে যদি নিচের মত /e সুইচ যুক্ত করি তাহলে আমার Desktop 10-20-2015 তারিখে বা এর পরে যে ফাইলগুলোতে কাজ করা হয়েছে সেই ফাইলগুলোর পাশাপাশি  Folder, Subfolder ও কপি হবে। তবে Folder, Subfolder গুলোতে 10-20-2015 এর পরের কোন নতুন ফাইল না থাকলে Folder, Subfolder গুলো Empty কপি হবে। অর্থাৎ Folder, Subfolder কপি হবে কিন্তু এর কোন ফাইল কপি হবে না। কারণ কমান্ড 10-20-2015 এর আগে তৈরিকৃত কোন ফাইল কপি করবে না।
xcopy %userprofile%\Desktop d:\test\ /d:10-20-2015 /e

৫। xcopy %userprofile%\Desktop d:\test\ /p


উপরের কমান্ডটি প্রয়োগ করার পর নিচের মত Yes/No Prompt আসবে। y চাপলে কপি হবে n চাপলে কপি হবে না। এভাবে প্রতিটি ফাইলের জন্য Yes/No Prompt আসবে এবং y/n চাপতে হবে।

৬। xcopy %userprofile%\Desktop d:\test\ /w
/w Command Switch টি /p Switch এর মতই। /p যেখানে প্রতিটা ফাইলের জন্য Yes/No Prompt দেখায় সেখানে /w Switch টি সবগুলোর জন্য একবার মাত্র Prompt দেখায়।

৭। xcopy %userprofile%\Desktop d:\test\ /q


উপরের ৩ নং কমান্ডে আমরা দেখেছি কপি হওয়া সমস্ত ফাইল ফোল্ডারের নাম দেখাচ্ছে। /q দিলে ফাইলগুলোর নাম দেখাবে না। আবার /q এর সাথে নিচের মত /e Switch যুক্ত করতে পারি যাতে Folder, Subfolder গুলোতে কমান্ড কাজ করে।

xcopy %userprofile%\Desktop d:\test\ /e /q

৮। xcopy %userprofile%\Desktop d:\test\ /l


/l Switch টি Information মূলক কমান্ড। এটি মূলত কোন ফাইল ফোল্ডার কপি করবে না। এর ফলে আপনি দেখতে পারবেন কোন কোন ফাইল আপনার Destination এ কপি হবে। ফলে কপি করার আগে আপনি একবার দেখে নিতে পারবেন।

এভাবে xcopy Command এর মাধ্যমে অনেক উপায়ে কপির কাজটি করা যায়। প্রয়োজনমত এক বা একাধিক Switch ব্যবহার করে নিজের মত তৈরি করা যায়।


Help Command: কোন Command লিখে তার শেষে /? বা help লিখতে হয়। একে Help Command বলা হয়। DOS Help Command খুবই গুরুত্বপূর্ণ। কোন Command সম্পর্কে পূর্ব ধারনা না থাকলে বা এর ব্যবহার জানা না থাকলে Help Command এর সাহায্য নেয়া হয়। এর মাধ্য কোন Command সম্পর্কে ধারণা পাওয়া যায়। তাছাড়া Command Switch জানার জন্য Help Command এর কোন বিকল্প নেই। Command Switch গুলোর ব্যবহার সম্পর্কেও এখানে বর্ণনা থাকে। যেমন নিচে xcopy Command এর Help Command দেয়া হলো। এ কমান্ডের ফলে xcopy কমান্ডের বিস্তারিত তথ্য নিয়ে হাজির হবে DOS Screen


xcopy /?
 

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।