সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: SumatraPDF – ছোট্ট, কিন্তু অসাধারণ পিডিএফ রিডার

SumatraPDF – ছোট্ট, কিন্তু অসাধারণ পিডিএফ রিডার



SumatraPDF

বর্তমান সময়ে E-book Reader বা PDF Reader হিসেবে অসংখ্য টুল রয়েছে। পছন্দের দিক থেকেও একেক জনের কাছে একেকটি জনপ্রিয়। তবে কেউ যদি ছোট সাইজের একটি ফ্রী PDF Reader এর কথা ভাবে তাহলে SumatraPDF হতে পারে তাঁর জন্য পছন্দের একটি PDF Reader। এটি একসাথে PDF, CHM, DjVu এবং XPS formats এর ফাইল Support করে।

Tool টি সাইজে ছোট হলেও এর রয়েছে অসংখ্য ফিচার এবং অসাধারণ কার্যক্ষমতা। কোন ফাইলকে Open করার জন্য Browse করে দেখিয়ে দিতে পারেন বা সরাসরি Drag & Drop এর মাধ্যমেও Open করা যায়। এর মাধ্যমে PDF ফাইলগুলোকে ডানে/বামে Rotate করে পড়া যায় যা সব PDF Reader এ পারা যায় না। বিশেষ করে Scanning Document পড়ার ক্ষেত্রে Rotate Option টি খুবই দরকারী। এটি Portable হিসেবেও ব্যবহার করা যায়। তাছাড়া টুলটি খুব কম মেমোরি খরচ করে এবং খুব দ্রুত রান হয়। তাই যেকোন Live Windows এ এর গুরুত্ব অসীম। এটি Zoom in/Zoom Out Support করে। অবিশ্বাস্য হলেও Sumatra PDF দিয়ে কোন ফাইলকে 6400% পর্যন্ত Zoom Out করার যায়। বলতে গেলে PDF ফাইল পড়ার জন্য সব ফিচারই বিদ্যমান ছোট্ট এ টুলটিতে। তাই ভাল লাগলে একবার ব্যবহার করে দেখতে পারেন।

Silent Install Command: SumatraPDF.exe /s /register /opt


0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।