সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook Google+ এ পাবেন। কামরুলকক্স: Find CD/DVD ROM and Run File from CD ROM

Find CD/DVD ROM and Run File from CD ROM


কম্পিউটারের একটি নির্দিষ্ট Location/Directory থেকে একটি ফাইল রান করাতে হলে DOS Command এর মাধ্যমে তা কিভাবে করতে হয় এমন প্রশ্ন ইতিপূর্বে অনেকবার পেয়েছি। মেসেজে উত্তর দিলেও কখনো এ নিয়ে পোস্ট করতে পারি নি। আজকে আরেকটি বিষয় যুক্ত করে পোস্টটি করতে যাচ্ছি। ধরুন আপনার F Drive এর Tool Folder এ থাকা Cleaner.exe File টি আপনি রান করতে চান। এ জন্য DOS Command হবে নিচের মত।


start "" "F:\Tool\Cleaner.exe"

উক্ত জায়গায় ফাইলটি থাকলে উপরের কমান্ডটির মাধ্যমে ফাইলটি রান হবে। যদি না থাকে তাহলে File not found মেসেজ আসবে। আপনি ঐ কমান্ডের মাধ্যমে যেকোন ফাইল রান করাতে পারেন। তবে যেকোন ফাইল রান করাতে চাইলে ঐ ফাইলটি রান করার মত Program Installed থাকতে হবে পিসিতে। যেমন আপনি যদি MKV File রান করাতে চান তাহলে MKV File Play করার মত Program পিসিতে Installed থাকতে হবে। আমি একটি MKV File রান করার জন্য নিচের কমান্ডটি দিলাম।

start "" "E:\Movie\Hindi\Sanam Teri Kasam (2016).mkv"

Find CD ROM and Run File from CD ROM:
উপরের কমান্ডটি প্রয়োগ করা খুবই সহজ। কারণ এখানে আপনি ফাইলের Location/Directory জানেন। কিন্তু যদি আপনার File টির লোকেশন Computer ভেদে বিভিন্ন রকম হয় তাহলে উপরের সাধারণ কমান্ডটি দিয়ে কাজ হবে না। যেমন আপনি সিডিরম থেকে একটি ফাইল রান করাতে চান। সিডিতে আপনার ফাইলটির Location/Directory হয়তো একই রকম থাকবে। কিন্তু Computer ভেদে CD ROM Drive Letter বিভিন্ন রকম হতে পারে। তখন সিডি/ডিভিডি থেকে কোন ফাইল রান করাতে চাইলে আপনাকে প্রতিবালরই CD/DVD ROM Drive Letter পরিবর্তন করতে হবে। যদি চান যে আমার কমান্ডটি CD/DVD ROM Drive Letter নিজ থেকেই খুঁজে নিয়ে ফাইলটি রান করবে তখন একটু জটিল কমান্ড প্রয়োগ করতে হবে। আমাদের DOS এর নিয়মিত আলোচনায় এর আগে Set Command এবং For Command, If Command এর ব্যবহার নিয়ে আলোচনা করেছিলাম। এখানে ঐ কমান্ডগুলো দিয়ে একটি জটিল কমান্ড তৈরি করলাম।


উপরের কমান্ডটি CD/DVD ROM এ থাকা Tool নামক ফোল্ডার থেকে Cleaner.exe ফাইলটি রান করবে। যদি CD/DVD ROM পাওয়া না যায় তাহলে ফাইল পাওয়া যায় নি মেসেজ আসবে। 

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।