আমরা MS Word, Excel ইত্যাদি সফটওয়ারে কাজ করার পর সেভ করলে তা ডিফল্টভাবে My Document এ সেভ হয়। কিন্তু My Document থাকে “C” ড্রাইভের অধীনে (অবশ্য এ লোকেশন বদলানো যায়) যা ঝুকিঁপূর্ণ। তাই এ ডিফল্ট লোকেশনটা বদলানো দরকার। প্রথমে যেকোন ড্রাইভ একটি ফোল্ডার তৈরি করুন।
১. MS Word খুলুন। তারপর Tools>Options>File Locations এ যান। সেখান থেকে Modify তে Click করে আপনার পছন্দের ফোল্ডারটি সিলেক্ট করে OK দিন। এখন থেকে ডিফল্ট লোকেশন হবে সেটা।
২. MS Excel এর জন্য আপনাকে Tools>Options>General>Deafault File Location: এ যেতে হবে।ধরুন আপনার নতুন ফোল্ডারটির Path হল F:\My Document । তাহলে আপনি F:\My Document লেখে বা My Computer Address bar থেকে Path টি কপি করে Deafault File Location: এর ঘরে বসিয়ে দিন। কাজ শেষ।
৩. MS Access এ থাকে Tools>Options>General>Deafault Database Folder এর জায়গায়। MS Excel এর মত Path টি লেখে দিন বা কপি করে পেস্ট করে দিন।
৪. এভাবে Power Point সহ অন্যান্য সবগুলোকে একই ভাবে করা যাবে।
১. MS Word খুলুন। তারপর Tools>Options>File Locations এ যান। সেখান থেকে Modify তে Click করে আপনার পছন্দের ফোল্ডারটি সিলেক্ট করে OK দিন। এখন থেকে ডিফল্ট লোকেশন হবে সেটা।
২. MS Excel এর জন্য আপনাকে Tools>Options>General>Deafault File Location: এ যেতে হবে।ধরুন আপনার নতুন ফোল্ডারটির Path হল F:\My Document । তাহলে আপনি F:\My Document লেখে বা My Computer Address bar থেকে Path টি কপি করে Deafault File Location: এর ঘরে বসিয়ে দিন। কাজ শেষ।
৩. MS Access এ থাকে Tools>Options>General>Deafault Database Folder এর জায়গায়। MS Excel এর মত Path টি লেখে দিন বা কপি করে পেস্ট করে দিন।
৪. এভাবে Power Point সহ অন্যান্য সবগুলোকে একই ভাবে করা যাবে।
0 মন্তব্য:
একটি মন্তব্য পোস্ট করুন
Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।