সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ব্লগস্পটে Label রিনেম বা ডিলিট করা

ব্লগস্পটে Label রিনেম বা ডিলিট করা

বর্তমানে ব্লগস্পট খুবই জনপ্রিয় একটি সাইট এবং কম-বেশি সবার ব্যক্তিগত এমনকি কারো কারো ব্যবসায়িক ব্লগও আছে এই ব্লগ স্পটে। কারণ হলো ব্লগস্পটে ব্লগিং করা খুবই সহজ। এখানে কোন প্রোগ্রামিং দরকার নেই, নেই কোন ল্যাঙ্গুয়েজের উপর দক্ষতা। তবে কারো থাকলে সেটা তার জন্য প্লাস। এটি সম্পূর্ণ গ্রাফিক্যাললি করা যায় বলে যে কেউ করতে পারে। তাছাড়া যারা ওয়েব ডিজাইন শিখতে চায় তাদের জন্য খুবই সহায়ক হলো এ ব্লগস্পট। ব্লগস্পটে খুবই গরুত্বপূর্ণ একটি বিষয় হলো Label। প্রতিটি পেজের অধীনে ইচ্ছেমত Label দেওয়া যায়। কিন্তু সমস্যা হলো এ Label একবার করার পর তাকে ইচ্ছে করলে আর রিনেম বা ডিলিট করা যায়না। আসলে Label কে রিনেম বা ডিলিট করা যায় আর তা কঠিন বা ভয়ঙ্কর বিষয়ও নয় অর্থাৎ তাতেও কোডিং প্রয়োজন পড়েনা। আমি নিচের ধাপের মাধ্যমে একটি Label কে রিনেম/ডিলিট করবো।

১। প্রথমে ড্যাশবোর্ডের Posting থেকে Edit Posts এ গেলাম। এখানে সর্ব বামে আছে আমার সব Label গুলি এবং Label গুলোর অধীনে কয়টা পোষ্ট আছে তার সংখ্যা (উপরের চিত্রে চিহ্ন-১)। আর এর ডানে আছে পোষ্টগুলি View, Edit আর পোষ্টের বিষয় সহ অনেক কিছু (উপরের চিত্রে চিহ্ন-২)।

২। আমি আমার ডিজাইন Label টির নাম রিনেম করবো। কাজটি করার জন্য আমি ডিজাইন Label টির উপর ক্লিক করলাম (উপরের চিত্রে চিহ্ন-১)আর সাথে এর অধীনে কয়টি পোষ্ট (৩টি পোষ্ট) আছে তার বিস্তারিত দেখা যাচ্ছে (উপরের চিত্রে চিহ্ন-২)।

৩। এবার আমি আমার পছন্দের Label এ যতটি পোষ্ট আছে সবগুলোকে সিলেক্ট করলাম মানে ঠিক চিহ্ন দিলাম (উপরের চিত্রে চিহ্ন-১)।

৪। এবার ড্রপডাউন মেন্যুতে ক্লিক করে (উপরের চিত্রে চিহ্ন-১) New Label… ক্লিক করলাম (উপরের চিত্রে চিহ্ন-২) ।

৫। নতুন উইন্ডোতে নাম দিলাম গ্রাফিক্স।(উপরের চিত্র)

৬। অকে দেওয়ার পর মেসেজ (উপরের চিত্রে চিহ্ন-১)দিয়ে জানাল যে আমি যতটা পোষ্ট সিলেক্ট করেছিলাম তা এখন গ্রাফিক্স লেবেলের অধীনে চলে এসেছে। অর্থাৎ আমি ডিজাইন Label কে রিনেম করে গ্রাফিক্স করে ফেললাম।

পরের কাজ ডিজাইন Label কে ডিলিট করতে হবে।

৭। এবার ড্রপডাউন মেন্যুতে (উপরের চিত্রে চিহ্ন-১)ক্লিক করে Remove Label  এর নিচে ডিজাইনকে (উপরের চিত্রে চিহ্ন-২)ক্লিক করলাম।

৮। ডিজাইন Label যে রিমোভ হয়েছে তার একটা মেসেজ (উপরের চিত্রে চিহ্ন-১) পেয়ে বুঝলাম যে আমার কাজটি সফল হয়েছে। আর ডিজাইন Label এর সমস্ত পোষ্ট যে এখন গ্রাফিক্স এর অধীনে চলে গেছে তাও দেখতে পাচ্ছি (উপরের চিত্রে চিহ্ন-২)।

৯। গ্রাফিক্স Label এ ক্লিক করে দেখলাম(উপরের চিত্রে চিহ্ন-১) তার অধীনে নতুন পোষ্টগুলো (উপরের চিত্রে চিহ্ন-২) সব ঠিক আছে। মানে আমার কাজ সম্পন্ন হয়েছে। সর্বপ্রথম ছবির সাথে মিলিয়ে দেখছি যে আমার Label টি রিনেম করে পুরাতন Label ডিলিট করলাম।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।