সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ব্লগস্পট সমস্যাঃ আপনার HTMlL স্বীকার করা যাবে না

ব্লগস্পট সমস্যাঃ আপনার HTMlL স্বীকার করা যাবে না


আমরা যারা ব্লগস্পট ব্যবহার করি তারা নিশ্চয় পোস্ট করতে গিয়ে কিংবা পোষ্ট এডিট করতে গিয়ে এমন সমস্যায় পড়েছি। হঠাৎ মেসেজ দিয়ে বসলো আপনার HTMlL স্বীকার করা যাবে না: ট্যাগ অনুমতিপ্রাপ্ত নয় বা ইংরেজীতে “Your HTMlL cannot be accepted: Tag is broken:” । অনেক চেষ্টার পরও তা থেকে মুক্তি মিলেনি কি করবো? হ্যাঁ সমাধান নিশ্চয় আছে। নিচের বর্ণনাটি পড়ুন।
কেন হয়ঃ
এম.এস.ওয়ার্ডে লেখার পর আমরা লেখাগুলোকে বিভিন্নভাবে ডিজাইন করি। অনেক সময় এম.এস.ওয়ার্ডে করা ডিজাইনের ফরমেটটা HTMlL বুঝতে পারেনা। তাই কোড ভুল দেখায়। Notepad দিয়ে লিখেলে কিন্তু এ সমস্যা থাকেনা। তাই বলে এম.এস.ওয়ার্ড বাদ দেব? না।

আবার অনেক সময় আমরা HTMlL এডিট করতে গিয়ে নিজের অজান্তে HTMlL কোড ভুল করে ফেলি। তখন পোষ্টটি পাবলিশ করতে গেলে সমস্যায় দেখায়।

সমাধানঃ
১ম কথা হলো আপনি অফলাইনে লেখেন বা অফলাইনের লেখাকে পেস্ট করেন সবসময় Compose  (রচনা করুন) মোডে আপনার লেআউটটা রাখবেন। এম.এস.ওয়ার্ডের লেখাগুলো পেষ্ট করার সময় মনে রাখবেন তাতে কোন ছবি বা ক্লিপ আর্ট জাতীয় কোন কিছু থাকলে তা আপনার ব্লগষ্পটে সরাসরি পেষ্ট হবেনা। আপনি কোন ইমেজ ইনসার্ট করতে চায়লে তা আপলোড করে তারপর দিতে হবে।

১। উপরের সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনি “Stop showing HTML errors for the body of this post” বা "এই পোষ্টের মূল অংশের HTML ত্রুটি দেখানো বন্ধ করুন" এ ঠিক চিহ্ন দিয়ে তারপর PUBLISH POST বা পোষ্ট প্রকাশ করুন বাটনে ক্লিক করুন। তাহলে আর মেসেজটি দেবেনা।

২। আপনাকে যখন মেসেজটি দেবে তখন আপনি লক্ষ্য করলে দেখবেন কিছু কোড সিলেক্ট করা আছে। যে কোডটি ভুল তা অটোমেটিক সিলেক্ট হয়ে তারপর মেসেজটি দেবে। অর্থাৎ কোডগুলো আপনাকে সিলেক্ট করতে হবেনা বরং আপনি যখন পাবলিশ করার জন্য কমান্ড দেবেন তখন ভুল কোডগুলো আপনা আপনি সিলেক্ট হয়ে যাবে আপনি সিলেক্টেড কোডগলো ডিলিট বাটন চেপে ডিলিট করে দিনযতবার ভুল কোড আসবে ততবারই আপনি তা ডিলিট করবেন প্রয়োজনে আপনি মনে রাখুন কোথা থেকে কতদূর পর্যন্ত ভুল কোড দেখাচ্ছেপরবর্তীতে আপনি নিজেই তা সিলেক্ট করে ডিলিট করে দিন
ডিলিট করার পর এবার PUBLISH POST বা পোষ্ট প্রকাশ করুন বাটনে ক্লিক করুন। তাহলে আর মেসেজটি দেবেনা। ভয় পাবেন না এতে আপনার পোষ্টের কোন ক্ষতি হবেনা।

উপরে বর্ণিত ১ নং নিয়মটি ক্ষণস্থায়ী সমাধান। তাছাড়া এটি উত্তম উপায় নয়। ঐ নিয়মটির মানে হলো ভুল হলে হোক আমার পোষ্ট আমি যেভাবে ইচ্ছা PUBLISH করবো। তাহলে আপনার ভুলটি থেকেই যাবে এবং ঐ অবস্থায় তা পাবলিশ হবে।
আর দ্বিতীয় নিয়মটি হলো স্থায়ী আর উত্তম সমাধান। এর মানে হলো ভুল কোডটি আমি অপসারণ করলাম। তাই আপনি দ্বিতীয় নিয়মটি করুন। এটাই নিরাপদ।

1 টি মন্তব্য:

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।