সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: কম্পিউটারে তারিখের ফরমেট বদলে নিন

কম্পিউটারে তারিখের ফরমেট বদলে নিন



সাধারণত উইন্ডোজ সেটাপ দেয়ার পর কম্পিউটারের তারিখ যে ফরমেটে দেয়া থাকে তা আমাদের দেশে ব্যবহৃত হয়না। তাই যখন আমরা তারিখ দেখি মাস আগে দিন পরে এভাবে। বিশেষ কর এমএস এক্সেলে কাজ করতে গেলে এ ঝামেলাটা খুব বেশিই হয়। তাই আমাদের দেশে যে ফরমেটে তারিখ লেখা হয় ( দিনঃমাসঃবছর) সে ফরমেট বদলে ঐ ঝামেলা থেকে মুক্তি পাওয়া সম্বভ। আসুন আমরা কাজটা দেখি।

কিভাবে ফরমেট বদলাতে হয়ঃ
১মে Control Panel এ গিয়ে Regional and Language Option এ ডাবল ক্লিক করুন। অথবা Start Menu থেকে Run গিয়ে intl.cpl লেখে এন্টার দিন। তাহলে আপনার সামনে Regional and Language Option প্রোপার্টিজটা খুলবে।
ওখান থেকে Customize>Date এ যান। ওখানে দেখবেন Short Date Format, Date Separator এবং Long Date Format। আপনি Short Date Format এর ড্রপডাউন মেন্যু থেকে পছন্দমত ফরমেটটি দিন। আমাদের দেশে ব্যবহৃত ফরমেটটি হলো dd-MMM-yy। আর Date Separator এর ওখানে ডট, হাইফেন বা স্লাস দিতে পারেন। আমি হাইপেন দিলাম।
এবার প্রিভিউ দেখুন এর একটু উপরে Short Date Sample এর ঘরে। (প্রিভিউ মানে দেখতে কেমন দেখাবে।)

এবার আসুন Long Date Format এ। Long Date Format এর ড্রপডাউন মেন্যু থেকে আপনার পছন্দের ফরমেটটি দিন। আমাদের দেশের প্রচলিত ফরমেট dddd, dd MMMM, yyyy। এখন আপনি Long Date Sample এর ওখানে প্রিভিউ দেখবেন। কাজ শেষে Apply, OK দিয়ে বের হয়ে যান।

পুরো কাজটি একটি মাত্র রেজিঃ ফাইল রান করেও করতে পারেন। তাহলে এত ঝামেলার দরকার নেই। এ জন্য আমার তৈরি রেজিঃ ফাইলটা ডাউনলোড করে ডাবল ক্লিক করেন। Yes>Ok দিলেই কাজ হয়ে যাবে।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।