সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ইউএসবি ডিসেবল করে রাখুন

ইউএসবি ডিসেবল করে রাখুন


ইউএসবি বর্তমানে খুবই গুরুত্বপূর্ণ একটি কম্পিউটার পার্টস। এটি ছাড়া বর্তমানে কম্পিউটার চালানো সম্ভব নয় বললেই চলে। কিন্তু কখনো কখনো এর ব্যবহারে একটু নিষেধাজ্ঞা প্রয়োজন হয়ে পড়ে। যেমন আপনার একটা পিসি আছে। আপনি না থাকা অবস্থায় এটি অনেকেই চালায়। এতে যেমন ভাইরাস সমস্যা দেখা দেয় তেমনি আপনার মূল্যবান ডাটা চুরিরও সম্ভাবনা দেখা দেয়। তাই আপনার দরকার ইউএসবিটাকে ব্লক করে রাখা যাতে কেউ আপনার পিসি’তে ইউএসবি ব্যবহার করতে না পারে। এতে অন্য ইউজার যতই চেষ্টা করুক আপনার পিসি তার ইউএসবি পাবে না। ফলে সে ইউএসবি ব্যবহার করে কোন কাজ করতে পারবে না। কয়েকভাবে কাজটি করা যায়। নিচে ধাপগুলো দেখি।


১ম ধাপঃ আপনি চায়লে নির্দিষ্ট কোন ইউএসবি’কে ডিজেবল করে রাখতে পারেন। এতে ঐ ইউএসবিটি কাজ করবে না কিন্তু অন্য ইউএসবি কাজ করবে। যেমন আপনার বন্ধুর একটা পেনড্রাইভ আপনি চাচ্ছেন সেটি আপনার পিসি’তে কাজ করবে না। কাজটি করার জন্য প্রথমে পেনড্রাইভটি ঢুকান। তারপর Safely Remove করেন। কিন্তু পেনড্রাইভটি নিয়ে ফেলবেন না। ঐ অবস্থায় Device Manager (My Compueter>Manage>Device Manager) এ যান। দেখুন Universal Serial Bus Controllers ক্যাটাগরির নিচে USB Mass Storage Device নামের একটি ডিভাই হলুদ চিহ্ন হয়ে দেখাচ্ছে। ওটার উপর রাইট ক্লিক করে Disable এ ক্লিক করুন। কাজ শেষ। এখন ঐ পেনড্রাইভটি আর কাজ করবেনা। আবার ব্যবহার করতে চায়লে পেনড্রাইভটি লাগান এবং Device Manager এ গিয়ে পূর্বের মত হলুদ চিহ্নিত ডিভাইসটির উপর রাইট ক্লিক করে এনাবল করুন।

২য় ধাপঃ এ ধাপে আপনি নির্দিষ্ট ইউজারকে ইউএসবি ব্যবহার করা থেকে বিরত রাখতে পারবেন। ফলে ঐ ইউজার থেকে কোন ইউএসবি ব্যবহার করা যাবে না। ধরুন আপনার পিসি’তে তিনজন ইউজার আছে। আপনি চাচ্ছেন আপনি ছাড়া অন্য ইউজার যারা আছে তারা ইউএসবি ব্যবহার করবে না। তাহলে এ কাজটি আপনি করতে পারেন। এর ফলে আপনার ইউজার দিয়ে ইউএসবি ব্যবহার করতে কোন অসুবিধা হবে না কিন্তু অন্য ইউজার তা পারবে না। এ কাজটি করার জন্য শর্ত হলো আপনার উইন্ডোজ ড্রাইভ NTFS হতে হবে। তাছাড়া এ কাজটি করতে হবে নতুন ইউজার তৈরি করার পর। না হয় যে সব পেনড্রাইভ বা ইউএসবি ইতিমধ্যে ঐ ইউজার দিয়ে একবার বা তার বেশিবার ব্যবহার করে ফেলেছে সেগুলোতে এ বাধাটি কাজ করবে না। বরং এখনো যেসব পেনড্রাইভ বা ইউএসবি আপনার পিসি’তে ব্যবহার করেনি সেগুলোতে কাজ করবে। তাহলে নিচের কাজটি করুন।
C:\WINDOWS\inf তে যান। (C ছাড়া অন্য ড্রাইভে উইন্ডোজ থাকলে ঐ ড্রাইভে ঢুকুন) inf ফোল্ডারে Usbstor.pnf নামের একটা ফাইল আছে। ওটার ওপর রাইট ক্লিক করে Properties>Security ট্যবে যান। আপনি যে ইউজারকে পেনড্রাইভ ব্যবহার থেকে বাদ দিতে চান সেই ইউজারকে Add করেন। যদি  আগে থেকে Add করা থাকে তাহলে নতুন করে Add  করতে হবে না। এবার সেই ইউজার সিলেক্ট করেন। তারপর Deny এর নিচে সবগুলোতে মার্ক দেন। যতক্ষণ আপনি এ Deny থেকে চেকমার্ক তুলে নেবেন না ততক্ষণ ঐ ইউজার আর ইউএসবি ব্যবহার করতে পারবে না। একইভাবে SYSTEM account কেও Deny করে দেন। কাজ শেস। এভাবে যেকোন ইউজারকে আপনি  Deny করে দিতে পারেন।

৩য় ধাপঃ উপরের দুইটি ধাপ যদি আপনার ভালই না লাগে তাহলে আমার তৈরি রেজিস্ট্রি ফাইলটা রান করুন। এরফলে কোন ইউএসবি ড্রাইভ আর কাজ করবে না। এটি সব ইউজারের জন্য প্রযোজ্য হবে এবং নতুন, পুরাতন সব ইউএসবি’র জন্য কাজ করবে। অর্থাৎ যতক্ষণ আপনি সেটিংসটা পরিবর্তন করছেন ততক্ষণ কোন পেনড্রাইভ বা ইউএসবি আর কাজ করবে না। শুধু রেজিঃ রান করুন। ভয় নেই- ডিজেবল করার পাশাপাশি এনাবল করার অপশনটাও দিয়েছি। যখন দরকার হবে ডিজেবলটা রান করবেন আর যখন দরকার হবে এনাবলটা রান করবেন।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।