সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: ব্লগস্পটে মেম্বার ইনভাইট করুন

ব্লগস্পটে মেম্বার ইনভাইট করুন



যারা ফ্রি ব্লগিং করার ইচ্ছা করেন তাদের জন্য Google এর blogspot খুবই প্রিয়। কারণ এটি ডোমেইন হোস্টিং ফ্রি, আর সহজ। তাছাড়া বিশ্বস্থ একটি সার্ভিস যেখানে ডোমেইন হারানোর কোন ভয় নেই। তবে একটি সমস্যা হল এখানে যার ব্লগ সে ছাড়া অন্য কেউ লিখতে পারে না। তবে আপনি চায়লে এরকম লেখক যোগ করতে পারেন। কাজটি খুব সহজ। আপনার পছন্দের যে কাউকে ইনভাইটেশন পাঠাতে পারেন এবং সে চায়লে লিখতে পারবে। কিভাবে করবেন তা বর্ণনা করা হল।


কিভাবে ইনভাইটেশন পাঠাবেনঃ
প্রথমে আপনার blogspot সাইন ইন করে Settings>Permission এ যান। নিচে দেখবেন কতজন লেখক বর্তমানে আপনার ব্লগে আছে। ADD AUTHORS এ ক্লিক করুন। Invite more people to write your blog নামে একটি বক্স আসবে। ওখানে আপনার পছন্দের ব্যক্তির ইমেইল এড্রেস লেখেন। একজনের বেশি হলে কমা (,) ব্যবহার করবেন। সেই ব্যক্তি যদি আপনার কন্টাক্ট নাম্বারে যুক্ত থাকে তাহলে Choose from Contacts এ ক্লিক করুন। তাহলে আপনার Contacts এড করা সব ব্যক্তির নাম চলে আসবে। ওখান থেকে পছন্দের ব্যক্তির নাম সিলেক্ট করে Done দিন। এরপর নিচের Invite বাটনে ক্লিক করুন। তাহলে পছন্দের ব্যক্তির কাছে লিংক সহ একটি মেইল যাবে। আপনার সেই ব্যক্তিকে বলুন যেন ঐ লিংকটাতে ক্লিক করে। ক্লিক করার পর থেকে সে আপনার ব্লগের একজন মেম্বার। ইচ্ছা করলে লিখতে পারবে এবং তার লেখা এডিটও করতে পারবে। তবে আপনার বা অন্য মেম্বারের লেখা এডিট বা কোন ধরনের পরিবর্তন করতে পারবে না।

যতক্ষণ ঐ ব্যক্তি লিংকটাতে ক্লিক না করে ততক্ষণ আপনি তাকে Pending হিসেবে নিচের সারিতে দেখতে পাবেন। আর ক্লিক করলে উপরের সারিতে উঠে যাবে।

কিভাবে ইনভাইটেশন বাদ দেবেনঃ
Invitation পাঠানোর পর যদি মনে করেন যে তাকে মেম্বার বানাবেন না তাহলে Invitation Cancel করতে পারেন। এ জন্য এ জন্য Invitation পাঠানো মেম্বারের ডানপাশে Remove বাটনে ক্লিক করুন।

মেম্বার ডিলিট করুনঃ
আপনি যাকে এড করেছেন তাকে ইচ্ছা করলে তালিকা থেকে বাদ দিতে পারেন। এ জন্য নির্দিষ্ট মেম্বারের ডানপাশে Remove বাটনে ক্লিক করুন।

মেম্বারকে এডমিন পাওয়ার দিনঃ
আপনি যাকে মেম্বার বা লেখক হিসেবে এড করেছেন সে যদি আপনার খুব ঘনিষ্ট হয় এবং তাকে এডমিন পাওয়ার দিতে চান তাহলে তাও পারবেন। এ জন্য ঐ মেম্বারের নামের পাশে Grand Admin Privileges বাটনে ক্লিক করুন। একটি ডায়লগ ব্ক্স আসবে। এডমিন বানাতে চায়লে Grand Admin Privileges এ ক্লিক করুন আর না চায়লে Cancel দিন। Grand Admin Privileges মেসেজে ক্লিক করার পর থেকে সে আপনার ব্লগের এডমিন এবং আপনার সমান পাওয়ার ব্যবহার করতে পারবে। যেকোন সেটিংস, ডিজাইন, এডিট ইত্যাদি করতে পারবে ঐ এডমিন।

মেম্বারকে এডমিন পাওয়ার থেকে বাদ দিনঃ
আপনি যাকে এডমিন পাওয়ার দিয়েছেন তার ইচ্ছা করলে আবার এডমিন পাওয়ার নিয়ে ফেলে আগের মত একজন মেম্বার করে দিতে পারেন। এ জন্য ঐ এডমিন নামের পাশে revoke admin  privileges এ ক্লিক করুন। একটি ডায়লগ ব্ক্স আসবে। এডমিন থেকে বাদ দিতে চায়লে REVOKE ADMIN  PRIVILEGES এ ক্লিক করুন আর না চায়লে Cancel দিন। REVOKE ADMIN  PRIVILEGES মেসেজে ক্লিক করার পর থেকে সে আপনার ব্লগের এডমিন এবং আপনার সমান পাওয়ার ব্যবহার করতে পারবে না। যেকোন সেটিংস, ডিজাইন, এডিট ইত্যাদি করতে পারবেনা ঐ এডমিন। অর্থাৎ আগে লেখক হিসেবে যতটুকু পাওয়ার ব্যবহার করতে পেরেছিল ততটুকুই পারবে।

২টি মন্তব্য:

  1. আপনার মত কিভাবে এত সুন্দর একটা ব্লগ বানানো যায় সে বিষয়ে একটি ধারাবাহিক পোষ্ট চাই।অসংখ্য ধন্যবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সুন্দর হয়েছে কিনা বলতে পারব না তবে চেষ্টা করি ভাই সুন্দর করার জন্য।

      মুছুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।