সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: মোবাইলে বাংলা পড়ুন অপেরা মিনি দিয়ে

মোবাইলে বাংলা পড়ুন অপেরা মিনি দিয়ে


Bangla in Opera Mini
Bangla in Opera Mini

বর্তমানে অনলাইনে বাংলার প্রচলন অনেক বেড়ে গেছে এবং ক্রমান্বয়ে বেড়েই চলছে। কোন লেখা পড়ার জন্য অবশ্যই সে লেখার ফন্ট দরকার। হোক সেটা মোবাইলে কিংবা কম্পিউটারে। নির্দিষ্ট ফন্ট ছাড়া কোন লেখা পড়া যায় না। কম্পিউটারে ইচ্ছেমত ফন্ট ইনস্টল করা গেলেও মোবাইলে তা সম্ভব নয়। বাংলা ফন্ট না থাকার কারণে মোবাইলে অনলাইন বাংলা পড়া যায় না। কিছু কিছু মোবাইল আছে যে গুলোতে ফন্ট ডিরেক্টরি চেন্জ করে ফন্ট ব্যবহার করা যায়। আবার নকিয়া এবং স্যামসাং এর রিজিয়ন ভিত্তিক কিছু মোবাইল আছে যেগুলো বাংলা লেখার বা পড়ার ব্যবস্থা আছে। কিন্তু বেশিরভাগ মোবাইলেই এ সুবিধাগুলো নেই। তাই বাংলা পড়তে চায়লে আপনি Opera Mini এর মাধ্যমে সহযোগিতা পেতে পারেন। এটি ফ্রী, খুবই ছোট এবং দারুন জনপ্রিয় ব্রাউজার আর প্রায় সকল সেটের সকল অপারেটিং সিস্টেমে চলে।


কিভাবে করবেনঃ
প্রথমে http://www.opera.com/mobile/ থেকে Opera Mini Install করে নিন। মোবাইল থেকেও ডাউনলোড করতে পারেন। আবার কম্পিউটারেও ডাউনলোড করে মেমরিকার্ড ব্যবহার করে ইনস্টল করতে পারেন। ইনস্টল করার পর ব্রাউজার এড্রেসে গিয়ে about:config লেখে এন্টার দিন। ওখানে যে পেজটি খুলবে তার নিচের দিখে দেখবেন Use bitmap fonts for Complex scripts এটি ডিফল্টভাবে No থাকে। আপনি Yes দিয়ে Save দিন। এখন থেকে আপনি বাংলা লেখা পড়তে পারবেন।
Bangla in Opera Mini
Bangla in Opera Mini

Loading Time Out:
এর মাধ্যমে আপনি বাংলা লেখা পড়তে পারেলেও আসলে আপনার মোবাইলে কিন্তু ফন্ট ইনস্টল হয়নি। এর ফলে ইউনিকোড ফন্টগুলোকে ব্রাউজার ইমেজ হিসেবে প্রদর্শন করে। আর ইমেজতো আপনি দেখতে পারেন ব্রাউজারে। আপনার নেটস্পিড যদি কম হয় অনেক সময় আপনি এর মাধ্যমেও বাংলা লেখা পড়তে সমস্যায় পড়তে পারেন। কারণ হলো পেজ লোড হওয়ার একটা সময় সীমা আছে। ডিফল্ট টাইম থাকে ৩০ সেকেন্ড। পেজে ইমেজ বেশি থাকলে তাহলে এই ৩০ সেকেন্ডের মধ্যে যদি আপনার পেজটি লোড না হয় তাহলে আপনি পেজটি পড়তে পারবেন না। আপনি এ সময়টাকে বাড়িয়ে দিতে পারেন। ফলে পেজটি ৩০ সেকেন্ড পার হয়ে গেলেও খুলবে। কারণ কোন কোন পেজ ৩০ সেকেন্ডের মধ্যে না খুলতে পারে। এ জন্য উপরের মত একই পেজে Loading Time Out এ গিয়ে সময়টাকে বাড়িয়ে দিন। আমি ৬০ সেকেন্ড করে দিলাম। এতটুকুই যতেষ্ট। সবশেষে Save দিন।
Bangla in Opera Mini
Bangla in Opera Mini

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।