সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: অটোরান বন্ধ করুন রেজিস্ট্রির মাধ্যমে

অটোরান বন্ধ করুন রেজিস্ট্রির মাধ্যমে


যখন আমরা USB drive, CD/DVD ইত্যাদি পিসিতে সংযুক্ত করি তখন উইন্ডোজ automatically একটি dialog box রান করে যেখানে কয়েকটি অপশন থাকে। আপনি ঐ অপশনগুলো থেকে যেকোন একটি সিলেক্ট করে ফোল্ডার ব্রাউজ করতে পারেন, মিডিয়া ফাইল চালাতে পারেন ইত্যাদি। অনেক সময় এ অটোরান ফাংশানটি বিরক্তিকর মনে হয়। তাছাড়া উইন্ডোজকে আক্রমণ করতে এটি অটোরান ভাইরাসকে সহযোগিতা করে। আজকে রেজিস্ট্রির মাধ্যমে আমরা এটি ডিজেবল করবো যা Windows XP, Vista এবং 7 এ কাজ করবে।


কিভাবে করবেনঃ

১। প্রথমে  RUN এ গিয়ে regedit লেখে এন্টার চাপুন। Registry Editor খুলবে। 

২। HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer এ যান।
 ৩। ডানপাশের pane এ রাইট ক্লিক করে NoDriveTypeAutoRun নামে একটি DWORD value নিন। (বানাণ ভুল হতে পারবে না, আগে পরে বা মাঝখানে কোন স্পেস থাকতে পারবে না)


৪। এবার NoDriveTypeAutoRun এর উপর ডাবল ক্লিক করে Valu Data এর ঘরে মান লেখুন। আমি ff দিয়েছি।

 
আপনি কি ধরনের অটোরান বন্ধ করতে চান সে মানটিই দেবেন এই ঘরে। (মানগুলো নিচে দেয়া হয়েছে) মান দেয়ার পর OK দিন এবং Registry Editor ক্লোজ করে দিন।

আপনার কাজ শেষ। এখন থেকে আপনার দেয়া সেটিংস অনুযায়ী উইন্ডোজ কাজ করবে।

অটোরানের জন্য বিভিন্ন মানঃ
মান
ফলাফল
FF
এর ফলে সব ধরনের AutoRun ডিজেবল হবে।
20
এর মাধ্যমে CD-ROM drives  এর AutoRun ডিজেবল হবে।
4
removable drives  এর AutoRun ডিজেবল হবে।
10
এর মাধ্যমে network drives  এর AutoRun ডিজেবল হবে।
40
এর মাধ্যমে RAM disks এর AutoRun ডিজেবল হবে।
1
এর মাধ্যমে unknown drives এর AutoRun ডিজেবল হবে।
8  
এর মাধ্যমে আপনার হার্ডডিস্ক ড্রাইভ এর AutoRun ডিজেবল হবে।
91
Windows XP Windows Vista, Server 2008 7এর ডিফল্ট মান।

NoDriveTypeAutoRun এর মান হিসেবে আপনার পছন্দমত উপরের যেকোন একটি বসাতে পারেন।

একাধিক ড্রাইভ একসাথেঃ

আর যদি আপনি একাধিক ড্রাইভের মান একসাথে করতে চান তাহলে তাও পারেন। যেমন আপনি যদি CD-ROM আর Removable Drives একসাথে ডিজেবল করে অন্যগুলো এনাল করতে চান তাহলে তাও পারেন। এজন্য আপনি 20+4=24 (CD-ROM+Removable Drives) বসাবেন। মান হিসেবে 24 বসালে উইন্ডোজ বুঝে নেবে আপনি CD-ROM আর Removable Drives ডিজেবল করে বাকিগুলো অন রাখতে চান।

কিভাবে পূর্বের অবস্থায় ফিরে যাবেনঃ
আপনি যদি চান অটোরান ছিল ভালই ছিল এবং তা আবার ফিরিয়ে আনা দরকার। তাহলে NoDriveTypeAutoRun নামের DWORD value টি ডিলিট করে দিন।

NoDriveTypeAutoRun এর উপর রাইট ক্লিক করে Delete এ ক্লিক করুন। Yes/No মেসেজ আসলে Yes দিন। তাহলে আগের মত অটোরান অপশনটি পাবেন। অথবা উপরের দেয়া চিত্র থেকে ডিফল্ট মানটি বসান। তাহলেও আগের মত অটোরান অপশনটি পাবেন।

সব ইউজারের জন্য সেটিংসঃ
উপরের সেটিংস এর ফলে একটিভ ইউজারের (যে ইউজার বর্তমানে লগ অন আছে) AutoRun অপশনটি সেট করতে পারেন। আর যদি সব ইউজারের জন্য এ অপশনটি সেট করতে চান তাহলে HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer এর পর HKEY_LOCAL_MACHINE \Software\Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer এ গিয়েও একই রকম সেটিংস করে নিতে হবে। এর ফলে এ উইন্ডোজে যতজন ইউজার আছে সবাই এ সেটিংস ভোগ করতে পারবে।

আমার তৈরি রেজিঃ ফাইলঃ
আপনি আমার তৈরি রেজিঃ ফাইলগুলো রান করেও কাজটি করতে পারেন। এর ফলে উপরের কাজগুলো আপনাকে কষ্ট করে করতে হবে না। ডাউনলোড করে extract করুন। ওখানে Disable Autorun for all User এবং Disable Autorun for Active User নামে দুটি ফোল্ডার পাবেন। যদি আপনি সব ইউজারের জন্য চান তাহলে Disable Autorun for all User ফোল্ডারটি ব্যবহার করুন। পছন্দমত ফাইলটি রান করুন। ভয় নেই। ঐ ফাইলগুলো রান করার ফলে আপনি সেটিংস এর কোন সমস্যা হবে না। তাই উইন্ডোজেও কোন পরিবর্তন আসবে না। শুধু অটোরানের সেটিংসটাই পরিবর্তন হবে। রেজিস্ট্রি সেটিংস সম্পর্কে জানতে আমার  রেজিস্ট্রি সেভ, রান, এডিট, তৈরিকরে যেভাবে এবং  রেজিস্ট্রিএডিটর সম্পর্কে জেনে নিই পোষ্ট দুটি পড়ে নিতে পারেন।

এছাড়া Autorun Manager নামের ছোট্ট টুলটি দিয়েও কাজটি করতে পারেন।



0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।