সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: Microsoft Image Resizer-মাত্র কয়েক ক্লিকেই ছবি রিসাইজ করুন

Microsoft Image Resizer-মাত্র কয়েক ক্লিকেই ছবি রিসাইজ করুন


ছবিকে রিসাইজ করার কাজটি খুবই জরুরী। বিশেষ করে ডিজিটাল ক্যামেরাই ধারণকৃত ছবিগুলোর রেজুলিউশন বেশ বড়ই হয়ে থাকে। এগুলোকে ওয়ালপেপার, ওয়েবসাইটে ব্যবহার বা অন্যান্য কাজে ব্যবহার করার জন্য অরজিনাল সাইজ সম্ভব হয় না। তাই প্রয়োজন হয় ছবিগুলোকে রিসাইজ করা। রিসাজই করার জন্য ফটোশপ ব্যবহার করতে পারেন যারা ফটোশপে এক্সপার্ট। শুধু ফটোশপই নয়। বর্তমানে এ ধরনের টুলের অভাব নেই। তবে সবচেয়ে সহজ যে টুলটি দিয়ে কাজটি করা যায় তার নাম হল Microsoft Image Resizer। এটি Windows XP উপযোগী একটি টুল। অন্য অপারেটিং সিস্টেমে এটি চলে না।

কিভাবে করবেনঃ
১। যে ছবিটিকে রিসাইজ করবেন তার উপর রাইট ক্লিক করুন।

২। রিসাইজ করার জন্য ডায়লগ বক্স আসবে। ওখানে বেশ কটি সাইজ দেয়া আছে। যদি ওয়াল পেপার বা এ জাতীয় কাজের জন্য ব্যবহার করতে চান তাহলে 1024/800 থেকে যেকোনটি ব্যবহার করতে পারেন। আর ওয়েবের জন্য 800/640 সাইজটি ব্যবহার করতে পারেন।

আর যদি নিজের পছন্দমত সাইজ দিতে চান তাহলে Advanced এ ক্লিক করুন। এবার Custom অপশনটিতে নিজের পছন্দের সাইজটি দিন। সবশেষে OK করুন।


বিঃদ্রঃ  আপনি যে সাইজ দেবেন তা হুবহু হবে তা নয়। বরং আপনার দেয়া সাইজের কাছাকাছি যে সাইজটি সবচেয়ে উপযুক্ত সে সাইজটিই করে নেবে  Microsoft Image Resizer। সামান্য বড়/ছোট হতে পারে। যদি বড় করতে না চান তাহলে Make Smaller but no larger অপশনটি ব্যবহার করেন। Resize the Original pictures অপশনটি ব্যবহার না করাই ভাল। এর ফলে আপনার অরজিনাল ছবিটি থাকবে এবং রিসাইজ করা ছবিটি তৈরি হবে। এতে আপনি ইচ্ছে করলে রিসাইজের কাজটি যতবার ইচ্ছে করতে পারেন। আর ঐ অপশনটি ব্যবহার করলে অরজিনাল ছবিটি থাকবে না বরং ওটাতেই আপনার রিসাইজ করা ছবিটি তৈরি হবে।

ডাউনলোড করুন - Setup Silent Install Customized XP Hotfix

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।