সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: বিস্ময়কর জুতা

বিস্ময়কর জুতা


আর হাঁটা নয় জুতাই আপনাকে গন্তব্যে পৌঁছে দেবে। বিস্ময়কর হলেও তথ্যটি সত্য। এসেছে যন্ত্রচালিত জুতা। বিশেষ এ জুতা পায়ে স্বাচ্ছন্দ্যে পাড়ি দেওয়া যাবে দূরের পথ। যন্ত্রচালিত এ জুতা চলবে গাড়ির মতো গড়গড়িয়ে। যুক্তরাষ্ট্রের এক যন্ত্র প্রকৌশলী এ জুতা উদ্ভাবন করেছেন। ব্যাটারিচালিত উন্নত প্রযুক্তির এ জুতার নাম দেওয়া হয়েছে 'এসপিএনকিঙ্'

স্কাই বুট ও রালার স্কেটের সঙ্গে এ জুতার মিল রয়েছে। এর চাকাগুলো আকারে বড়। লাসভেগাসের কনজ্যুমার ইলেকট্রনিকস প্রদর্শনীতে এ জুতা প্রদর্শন করা হচ্ছে। ১০ জানুয়ারি এ প্রদর্শনী শুরু হয়েছে। প্রতি জোড়া জুতার দাম পড়বে ৬৪৯ মার্কিন ডলার। এ জুতা ব্যবহারের ক্ষেত্রে যন্ত্রচালিত স্কেটকে প্রথমে জুতার সঙ্গে যুক্ত করতে হবে। এরপর ধীরে ধীরে পথ চলতে হবে। এ জুতার গতিবেগ ঘণ্টায় ১০ মাইল (১৬ কিলোমিটার)। লস অ্যাঞ্জেলেসের প্রকৌশলী পিটার ট্রেডওয়ে এ জুতার উদ্ভাবক। ট্রেডওয়ে বলেন, পরিবহনে ব্যবহারযোগ্য জিনিস উদ্ভাবনে গত শতকের নব্বইয়ের দশক থেকে আমি কাজ করছি। আট বছর ধরে এগুলোর প্রয়োজনীয়তা বেশ উপলব্ধি করছি। মোটরচালিত জুতা উদ্ভাবনের পটভূমি সম্পর্কে তিনি বলেন, আমি একদিন এক জায়গায় মধ্যাহ্নভোজে গিয়ে গাড়ি রাখার জায়গা খুঁজে পাচ্ছিলাম না। তখনই আমার মাথায় আসে, কেন আমি এমন কিছু উদ্ভাবন করছি না যা আমাকে বাড়ি থেকে কাছে কোথাও নিয়ে যেতে পারে। আমি মূলত এ চিন্তা থেকেই মজার এ জুতা উদ্ভাবন করেছি। ঘণ্টা সময় লাগে।

সূত্রঃ   বাংলাদেশ প্রতিদিন, ৩০ মে ২০১২ খ্রিঃ।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।