সম্মানিত দর্শক আপনাকে স্বাগতম। আমাকে Facebook instagram Telegram এ পাবেন। কামরুলকক্স: সাওর গুহা- সাহাবীদের নবী প্রেম ও ইসলামের গুরুত্বপূর্ণ ইতিহাস

সাওর গুহা- সাহাবীদের নবী প্রেম ও ইসলামের গুরুত্বপূর্ণ ইতিহাস


রাসূলের হিজরতের স্মৃতিবিজড়িত সাওর পাহাড়। কাবা শরিফ থেকে আনুমানিক পাঁচ কিলোমিটার উত্তর-পূর্বে সাওর পাহাড়ের অবস্থান, যার গুহায় মদিনার দিকে যাত্রার প্রাক্কালে রাসূল (সা.) হজরত আবু বকর (রা.)-কে নিয়ে আত্দগোপন করেন। তারা জন্মভূমি মক্কা ছেড়ে মদিনায় যাচ্ছেন আর পেছনে ধাওয়া করে আসছ কাফেররা। সাওর পাহাড়ের পাদদেশে এসে নিরাপদ আশ্রয় খুঁজে বেড়ান। এর পর এ গুহাটি পেয়ে প্রথমেই ঢোকেন হযরত আবু বকর (রা.)।

ভেতরে কিছু গর্ত ছিল, গায়ের চাদর ছিঁড়ে টুকরো করে সেগুলো বন্ধ করেন তিনি। এর পর একটি গর্ত বাকি থেকে যায়। নিজের পায়ের গোড়ালি দিয়ে সেই গর্ত চেপে ধরে তিনি বসেন, তাঁর কোলে মাথা রেখে মহানবী (সা.) বিশ্রাম নেন। হঠাৎ সেই গর্ত থেকে আবু বকর (রা.)-এর গোড়ালিতে ছোবল মারে এক বিষধর সাপ। বিষের তীব্র জ্বালায়ও তিনি নড়লেন না এই ভয়ে যে পরিশ্রান্ত রাসূল (সা.)-এর ঘুম ভেঙে যাবে। ব্যথার তীব্রতায় তাঁর চোখের পানির ফোঁটা পড়ল রাসূল (সা.)-এর কপালে। তিনি জেগে উঠলেন। ঘটনা জেনে মুখের সামান্য লালা নিয়ে রাসূল (সা.) লাগিয়ে দিলেন আক্রান্ত স্থানে। বিষের ব্যথা দূর হয়ে গেল। তিন দিন তিন রাত এখানে অবস্থান করে পরে তাঁরা মদিনায় রওনা হন।

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন, ২২ জুন ২০১২ খ্রিঃ।

0 মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

Comments করার জন্য Gmail এ Sign in করতে হবে।